This Article is From May 24, 2020

সাইক্লোনে ক্ষতিগ্রস্ত এলাকায় কাজ শুরু করল সেনা, বিপর্যয় উদ্ধারকারী বাহিনী

গাছ উপড়ে আটকে যাওয়া রাস্তাগুলি পরিষ্কার করতে এদিন বাহিনী পৌঁছায় সল্টলেক, বেহালা গোলপার্ক এলাকায়

সাইক্লোনে ক্ষতিগ্রস্ত এলাকায় কাজ শুরু করল সেনা, বিপর্যয় উদ্ধারকারী বাহিনী

দক্ষিণ কলকাতার পূর্ণ দাস রোডে রাস্তা পরিষ্কার করছেন এনডিআরএফ এবং সেনাবাহিনীর জওয়ানরা

কলকাতা:

রাজ্যে সাইক্লোন আমফানে বিপর্যস্ত এলাকাগুলিতে রবিবার কাজ শুরু করল সেনা এবং জাতীয় বিপর্যয় মোকাবিলা দল (Army and NDRF) । পুরসভা এবং স্থানীয় বিভিন্ন দলের সঙ্গে হাত মিলিয়ে কাজে নেমে পড়ে বাহিনী। গাছ উপড়ে আটকে যাওয়া রাস্তাগুলি পরিষ্কার করতে এদিন বাহিনী পৌঁছায় সল্টলেক, বেহালা গোলপার্ক এলাকায়। এদিন কাজ শুরু করা সেনাবাহিনীর জওয়ানদের সঙ্গে ছিল রড, এবং গাছ কাটার সরঞ্জাম, রায় বাহাদুর রোড এবং বেহালার পর্ণশ্রী এলাকা, বালিগঞ্জ, সল্টলেক এলাকায় কাজ হয় বলে জানান বাহিনীর এক আধিকারিক। সাইক্লোন আমফানে ক্ষতিগ্রস্ত এলাকাগুলিতে দ্রুত স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনতে সেনাবাহিনীর সাহায্য চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ট, তার কিছুক্ষণ পরেই সেনা মোতায়েন করা হয়।

শহরের বিভিন্ন প্রান্তে ও দক্ষিণ ২৪ পরগনায় ৫ কোম্পানি বাহিনী মোতায়েন করা হয়েছে বলে জানান বাহিনীর এক আধিকারিক।

এই তিনটি এলাকাতেই সাইক্লোন আম্ফানে সবেচেয়ে বেশি ক্ষতি হয়েছে, মৃত্যু হয়েছে ৮৬ জনের, ঘরবাড়ি থেকে শুরু করে ধ্বংস হয়েছে শষ্য।

রাস্তা পরিষ্কারের কাজে হাত লাগিয়েছে বন দফতর ও কলকাতা পুরনিগমও।

শহরের বিভিন্ন জায়গায় এখনও বিদ্যুৎ পরিষেবা বিচ্ছিন্ন। শনিবার দক্ষিণ কলকাতার বিভিন্ন জায়গায় বিক্ষোভ হয়েছে রাস্তা অবরোধ করে, দ্রুত বিদ্যুৎ ও জল সরবরাহ ফেরানোর দাবি তোলেন বিক্ষোভকারীরা। বুধবার বিকেল থেকে বিপর্যস্ত বিদ্যুৎ ও পানীয় জল সরবরাহ পরিষেবা।

দক্ষিণ কলকাতার মুদিয়ালি, করাত হাতে গাছ কেটে রাস্তা পরিষ্কার করতে নেমে পড়েন সাধারণ মানুষ।

দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরের বিভিন্ন জায়গায় মোবাইল ও ইন্টারনেট পরিষেবা সম্পূর্ণ ব্যাহত।

শুক্রবার পুরো পরিস্থিতিতে জাতীয় বিপর্যয়ের থেকেও বড় বলে বর্ণনা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি ১ লক্ষ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন তিনি। মুখ্যমন্ত্রী জানান, সাইক্লোনে ক্ষতিগ্রস্ত ৬ লক্ষের বেশি মানুষ।

শুক্রবার দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন এলাকায় আকাশপথে ঘুরে দেখেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

.