Read in English
This Article is From May 19, 2020

“কন্ট্রোলরুমে সারারাত আমি থাকব”, সাইক্লোন মোকাবিলায় সিদ্ধান্ত মুখ্যমন্ত্রীর

রাজ্যের সাতটি বিপদসঙ্কুল জেলার লোকদের নিরাপদ জায়গায় সরিয়ে ফেলা হয়েছে

Advertisement
অল ইন্ডিয়া Reported by , Edited by

মুখ্যমন্ত্রী বলেন, সাতটি জেলায় সতর্কতা জারি করা হয়েছে এবং সেখানে স্যানিটাইজার ও মাল্ক বিলি করা হয়েছে।

কলকাতা:

সাইক্লোন আম্ফানের (Cyclone Amphan) মোকাবিলায় রেড জোন বা লাল সতর্কতামূল এলাকাগুলির দিকে নজর রাখবে রাজ্য, মঙ্গলবার জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee), বুধবার বিকেলে এ রাজ্যে আছড়ে পড়তে চলেছে সুপার সাইক্লোন আম্ফান। এদিন নবান্নে তৈরি হওয়া কন্ট্রোলরুমের পরিস্থিতি খতিয়ে দেখেন তিনি। মুখ্যমন্ত্রী জানান, রাজ্যের সাতটি বিপদসঙ্কুল জেলার লোকদের নিরাপদ জায়গায় সরিয়ে ফেলা হয়েছে। পাশাপাশি এদিন কন্ট্রোলরুমের প্রস্তুতি খতিয়ে দেখার পর তিনি সাংবাদিকদের জানান, “আগামিকাল রাতভর আমি কন্ট্রোলরুমে থাকব”। গত কয়েকবছরে বঙ্গোপসাগরে তৈরি হওয়া সবচেয়ে শক্তিশালী সাইক্লোন আম্ফান, ভারতীয় উপকূলের দিকে ধেয়ে আসছে এই সাইক্লোন এবং রাজ্যে আছড়ে পড়ার সময় ১৮৫ কিলোমিটার গতি থাকবে বলে মনে করা হচ্ছে।

উপকূলবর্তী এলাকার বাসিন্দাদের বাড়ির বাইরে পা রাখতে নিষেধ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, এবং বলেন, বৃহস্পতিবার পরিস্থিতির উন্নতি হয়েছে না জানানো পর্যন্ত বুধবার সকাল থেকেই বাড়িতেই থাকতে হবে। মুখ্যমন্ত্রী কথায়, “শেষপর্যন্ত ব্যাপক ক্ষতি করতে পারে সাইক্লোন, সবকিছু স্বাভাবিক না হওয়া পর্যন্ত তাদের বাড়িতেই থাকবে হবে”, পাশাপাশি মুখ্যমন্ত্রী মনে করিয়ে দেন, সাইক্লোন ফণী চলে যাওয়ার সময় বেশি লোকের মৃত্যু হয়েছিল।

মুখ্যমন্ত্রীর ভাষায়, “ঝড়ের তিনটি ভাগ রয়েছে, মাথা, চোখ এবং লেজ। চোখের অংশ পেরিয়ে গেলেই সে গলে গেল, এমনটা ভাবার কোনও কারণ নেই। লেজ যতক্ষণ না আপনাদের জেলা পেরোচ্ছে অপেক্ষা করুন”।

Advertisement

নভেম্বরে রাজ্যে যখন বুলবুল হানা দিয়েছিল, তার থেকেও বেশি মানুষকে নিরাপদ জায়গায় সরানো হয়েছে।

তবে এই নিরাপদ জায়গায় সরাতে গিয়ে চ্যালেঞ্জের মুখে পড়েছে করোনা ভাইরাসের সতর্কতা, যেখানে সামাজিক দূরত্ব বিধি মেনে চলতে বলা হয়েছে।

Advertisement

মুখ্যমন্ত্রী বলেন, সাতটি জেলায় সতর্কতা জারি করা হয়েছে এবং সেখানে স্যানিটাইজার ও মাল্ক বিলি করা হয়েছে।

মুখ্যমন্ত্রী বলেন, “এই দুর্যোগে পৌঁছানো পরিযায়ীদের নিয়ে আমি উদ্বিগ্ন। সাইক্লোনের কারণে বৃহস্পতিবার পর্যন্ত বাংলায় স্পেশাল শ্রমিক ট্রেন আসা উচিত নয়”।

Advertisement

এদিন সকালে মুখ্যমন্ত্রীকে ফোন করে কেন্দ্রের সাহায্যের আশ্বাস দেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

মুখ্যমন্ত্রী সাংবাদিকদের বলেন, “আমি স্বরাষ্ট্রমন্ত্রীকে বলেছি, সব ঠিক আছে, আমরা সাইক্লোন বুলবুলও সামলেছি”।

Advertisement