This Article is From Nov 10, 2019

'বুলবুল-মুক্ত বাংলা', মুখ্যমন্ত্রী মমতাকে Tweet রাজ্যপাল, প্রধানমন্ত্রীর

দক্ষ হাতে বুলবুল বিপর্যয়ের মোকাবিলা করার জন্য রবিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) ভূয়সী প্রশাংসা করলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। 

'বুলবুল-মুক্ত বাংলা', মুখ্যমন্ত্রী মমতাকে Tweet রাজ্যপাল, প্রধানমন্ত্রীর

Cyclone Bulbul: বুলবুলের তাণ্ডবের পর জাতীয় সড়ক পরিষ্কার অভিযান

Kolkata:

অবশেষে রেহাই পেল পশ্চিমবঙ্গ। শনিবার সারাদিন পরাক্রমী দাপট দেখিয়ে শক্তি হারিয়ে বাংলাদেশের দিকে রওনা হয়েছে বুলবুল (Bulbul)। রবিবার এমনটাই জানিয়েছে মৌসম ভবন। আবহাওয়া দফতরের মতে, এই মুহূর্তে সুন্দরবনের উত্তর-পূর্ব উপকূলের ৭৫ কিমি জুড়ে অবস্থান করছে ঘূর্ণঝড়টি। ক্রমশ সেটি বয়ে যাবে বাংলাদেশের উপকূলের ওপর দিয়ে। পাশাপাশি, দক্ষ হাতে বুলবুল বিপর্যয় মোকাবিলা করার জন্য রবিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) ভূয়সী প্রশাংসা করলেন রাজ্যপাল জগদীপ ধনখড় (state Governor)। 

'Bulbul'-এর ঝাপটায় ডুবন্ত জাহাজের ৭৫ যাত্রীকে উদ্ধার প্রশাসনের': মুখ্যমন্ত্রী মমতা

রাজ্যপাল টুইটে লেখেন, কেন্দ্রের সঙ্গে সমানে যোগাযোগ রেখে যেভাবে দক্ষতার সঙ্গে প্রাকৃতিক বিপর্যয়ের মোকাবিলা করলেন মাননীয় মুখ্যমন্ত্রী এককথায় তা অভূতপূর্ব। পাশাপাশি তিনি এগিয়ে আসতে বলেন স্বেচ্ছ্বাসেবী সংস্থাদের। যাতে দুর্গতের দ্রুত উদ্ধার করে পৌঁছে দেওয়া যায় আশ্রয় শিবিরে। ত্রাণ সামগ্রী তুলে দেওয়া যায় সময়মতো। দেখুন রাজ্যপালেন টুইট---

এদিকে আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, রাতভর তাণ্ডবের পর ভোর সাড়ে পাঁচটায় শক্তি হারিয়ে দুর্বল হয়ে পড়েছে বুলবুল। আপাতত বাংলার উপকূল ধরে ক্রমশ এগোচ্ছে পড়শি বাংলাদেশের দিকে। ঘূর্ণিঝড়টি আগামী ছয় ঘণ্টার মধ্যে গভীর নিম্নচাপে পরিণত হবে। এবং তার প্রভাব পড়বে উপকূলীয় বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের দক্ষিণ ও উত্তর ২৪ পরগণার জেলাগুলিতে।

বুলবুলের তাণ্ডবে গাছ উপড়ে রাস্তায়! গর্ভবতী মহিলাকে উদ্ধার দমকল কর্মীদের

প্রসঙ্গত, শনিবার রাতে পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ উপকূলীয় স্থলভাগে প্রবল শক্তি নিয়ে আছড়ে পড়েছিল ঘূর্ণিঝড়টি। সেই সময় এর গতিবেগ ঘণ্টায় ১২০ কিমি। মুষলধারে বৃষ্টি আর হাওয়া সঙ্গী হওয়ায় ঝড়ের দাপট ছিল দেখার মত।

পূর্ব ভারতের একাধিক অঞ্চলে ঘূর্ণিঝড় ও ভারী বৃষ্টির প্রভাবে বিপর্যস্ত পরিস্থিতি খতিয়ে দেখে শনিবারই বুলবুলের কারণে উদ্ভূত পরিস্থিতি সম্পর্কে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রীর কার্যনির্বাহী দফতর। রবিবার সকালে টুইটে প্রয়োজনীয় সমস্ত সাহায্যের আশ্বাস দিয়ে দুর্গতের জন্য প্রার্থনা জানিয়ে মোদি লেখেন, ‘আমি প্রত্যেকের নিরাপত্তা ও সুস্থতার জন্য প্রার্থনা করছি।"

782j3ffg


ঝড়ের তাণ্ডবে বেশ কিছু গাছ উপড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি 

পাশাপাশি যাত্রী নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে শনিবার সন্ধে ছ-টা থেকে ১২ ঘণ্টার জন্য উড়ান বন্ধের সিদ্ধান্ত নেয় কলকাতা বিমানবন্দর। এদিকে ওড়িশা ও বাংলায় দু-জন দুর্যোগের বলি হয়েছেন বলে খবর পাওয়া গেছে। যদিও ঝড়-বৃষ্টি নিয়ন্ত্রণে আসতেই জাতীয় বিপর্যয় মোকাবিল বাহিনির ৩৪ টি দল ইতিমধ্যেই সড়ক সাফাই অভিযান এবং উদ্ধারকাজে নেমে পড়েছে।

কলকাতায় বুলবুলের আগমনের আগেই ভারী বৃষ্টি ও ঝোড়ো হাওয়ার তাণ্ডব শুরু: ১০ টি পয়েন্ট

জানা গেছে, দক্ষিণ ২৪ পরগনায় প্রায় ২০০ জন মানুষ শনিবার রাতে প্রাণ বাঁচাতে আশ্রয় নেন কলকাতা বন্দরের সাগর পাইলট স্টেশনে। তাঁদের খাওয়া-দাওয়ার দায়িত্ব স্বেচ্ছ্বায় কাঁধে তুলে নেন বন্দরের কমান্ডার, পাইলট এবং কর্মীরা।

শনিবারই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে জানান, "যে কোনও পরিস্থিতি মোকাবিলার জন্য আমরা তৈরি। বিপর্যয় মোকাবিলায় খোলা হয়েছে বিশেষ কন্ট্রোল রুম। রয়েছেন এনডিআরএফ-এসডিআরএফ কর্মীরা। বন্ধ করে দেওয়া হয়েছে রাজ্যের সমস্ত স্কুল, কলেজ এবং অঙ্গনওয়াড়ি কেন্দ্র। উপকূলীয় অঞ্চল থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে ১.২ লক্ষ মানুষকে।"  একই সঙ্গে অকারণ আতঙ্ক না ছড়ানোর পাশাপাশি সবাই সতর্কভাবে নিরাপদে থাকার পরামর্শ দেন তিনি।

বুলবুলের তাণ্ডবে গাছ উপড়ে রাস্তায়! গর্ভবতী মহিলাকে উদ্ধার দমকল কর্মীদের

এদিকে আবহাওয়া দফতরের আগাম সতর্কবার্তায় প্রতিবেশী বাংলাদেশ সরকার সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে নিম্ন-সমুদ্র উপকূলীয় গ্রাম এবং দ্বীপপুঞ্জ থেকে প্রায় ১০ লক্ষ মানুষকে সরিয়ে নিয়েছে শনিবারেই।

.