This Article is From Dec 21, 2019

Dabangg 3 Box Office Collection: নাগরিক আন্দোলনের জের! বক্স অফিস কালেকশনে পিছিয়ে 'চুলবুল পাণ্ডে'

Dabangg 3 Box Office Collection: হিসেব বলছে বজরঙ্গি ভাইজান ৩৫ কোটি (প্রথম দিন), ভারত প্রায় ৪৩ কোটি (প্রথম দিন) তুলেছিল। সেখানে দাবাং ৩-এর প্রথম দিনের বক্স অফিস সংগ্রহে খানিকটা হতাশ বলিউডের ছবি পরিবেশকেরা।

Dabangg 3 Box Office Collection: নাগরিক আন্দোলনের জের! বক্স অফিস কালেকশনে পিছিয়ে 'চুলবুল পাণ্ডে'

রূপোলি পর্দায় Dabangg 3' নিয়ে ফিরেছেন চুলবুল পাণ্ডে। তাই গরিবের রবিনহুড পাণ্ডে কীভাবে চুলবুল পাণ্ডে হলেন এবং যুবক পাণ্ডেজি'র প্রেম খুশি (সাই মঞ্জরেকর)-র সঙ্গে রোম্যান্স  দেখতে বড়দিনের আগে সপ্তাহান্তে হল উপচে পড়বে এমনটাই আশা করেছিল প্রযোজনা সংস্থা সলমন খান ফিল্মস। কিন্তু সেই গুড়ে বালি ঢেলে দিলো জনতা-জনার্দন। CAA-বিরোধী আন্দোলনে মুক্তির প্রথম দিনেই ধাক্কা খেলেন পাণ্ডেজি। প্রথমত; উৎসবের আবহে সলমন খানের ছবি মুক্তি তাও দাবাংয়ের মতো ফ্যাঞ্চাইজি, জনগণ সেটাই জানে না। কারণ এখন তাঁরা আপাতত পথে নেমে CAA-বিরোধিতায় ব্যস্ত। নিজেদের 'ভারতীয়  প্রমাণে' ১৪৪ ধারা লঙ্ঘন করে চলেছে আন্দোলন। ফলে চুলবুল পাণ্ডে এবার কী করে দুধর্ষ দুশমন বালি সিং (কে সুদীপ)-কে দমন করবে, তা দেখার সময় নেই। সেভাবে দাবাংয়ের মুক্তির বিষয়ে আগ্রহ দেখায়নি আম-আদমি। পাশাপাশি সলমনের যাঁরা অনুরাগী, তাঁদের মধ্যে নাম প্রকাশে অনিচ্ছুক বান্দ্রার এক যুবকের দাবি, "ভাইজানকে আমরা নিজেদের লোক মনে করি। দেশে এতকিছু হয়ে গেল আমাদের প্রত্যাশা ছিল উনি কিছু একটা বলবেন। কিন্তু ওঁর নীরবতা আমরা মেনে নিতে পারিনি। হয়তো বা তিনি বিতর্ক চাননি। তাও পক্ষে বা বিপক্ষে মানুষ কিছু তো বলেই। তাই হতাশা থেকে  বলতে পারেন খানিকটা অভিমানে দাবাং দেখতে যাইনি।" 

এদিকে এই দু'য়ের জাঁতাকলে পড়ে প্রথমদিনে মাত্র গড়ে ২৩ কোটির ব্যবসা করেছে দাবাং ৩। যেখানে সলমনের অন্য ছবি মুক্তির প্রথম তিনদিনেই সারা ভারতে প্রায় ১০০ কোটির ব্যবসা করে নেয়। হিসেব বলছে বজরঙ্গি ভাইজান ৩৫ কোটি (প্রথম দিন), ভারত প্রায় ৪৩ কোটি (প্রথম দিন) তুলেছিল। সেখানে দাবাং ৩-এর প্রথম দিনের বক্স অফিস সংগ্রহে খানিকটা হতাশ বলিউডের ছবি পরিবেশকেরা। বহু বছর বলিউডে ছবি পরিবেশনার (ট্রেড অ্যানালিস্ট) সঙ্গে যুক্ত গিরিশ জোহর। তিনি ঘুরিয়ে প্রথম দিনের কালেকশনে মন্দার কথা স্বীকার করে নিয়ে বলেন; "আমরা হিসেব করে দেখেছি প্রথম দিনের গড় আয় থেকে এবার ১২-১৫ শতাংশ কম আয় হয়েছে। দেশব্যাপী যে প্রতিবাদ-বিক্ষোভ চলছে তার রেশ এসে পড়েছে বক্স অফিসে। তবে আগামি সপ্তাহ থেকে উৎসবের আমেজ সঙ্গে এ সপ্তাহের শনি-রবি। আশা করি তার মধ্যে ঘাটতি মিটিয়ে নিতে পারবে প্রযোজনা সংস্থা সলমন খান প্রোডাকশন।"

অন্য পরিবেশকদের মত, প্রায় দ্বিতীয় সপ্তাহ চলছে মর্দানি-২'র। এই ছবি দর্শক মহলে বিশেষ করে মহিলাদের মধ্যে সাড়া ফেলেছে। ফলে প্রথমদিনে রানির সঙ্গে টক্করে পিছিয়ে সলমন। যদিও টুইটার বা ইনস্টাগ্রাম ঘাঁটলে দেখা গিয়েছে বলিউডের রিভিউ কিং তরণ আদর্শ থেকে শুরু করে খলিজ টাইমস ও অন্যরা গড়ে ৩.৫ স্টার রেটিং দিয়েছে এই চলচ্চিত্রকে। কিন্তু দিনের শেষে বক্স অফিস শেষ কথা। তাই চিত্রনাট্যকার ও প্রযোজক হিসেবে সলমন খান আর পরিচালক প্রভু দেবা উতরে গেলেও দর্শক প্রভুর আশীর্বাদ দাবাং ৩ পাচ্ছে কিনা, তা একসপ্তাহ বাদেই জানা যাবে।

.