This Article is From Jun 04, 2018

5 দিনের উদ্ধারকার্যের পর তিমির মৃত্যু, পেটে পাওয়া গেলো 80টি প্লাস্টিকের টুকরো

দক্ষিণ প্রদেশের সংখলার একটি খাল থেকে সোমবার পাইলট তিমিরটিকে উদ্ধার করা হয় যাকে চিকিৎসার জন্য নিয়ে যান পশু চিকিৎসকরা।

5 দিনের উদ্ধারকার্যের পর তিমির মৃত্যু, পেটে পাওয়া গেলো 80টি প্লাস্টিকের টুকরো

অটোপ্সি করে দেখা যায় 80 পিস্ প্লাষ্টিক ব্যাগ তার পেটে রয়েছে

ব্যাংকক: রবিবার সামুদ্রিক বিভাগ থেকে জানান হয়েছে যে  থাইল্যান্ড থেকে পাওয়া একটি তিমি মাছের পেটে  প্রায় 80 টি প্লাস্টিকের টুকরো পাওয়া গেছে যাকে পাঁচ দিন ধরে চিকিৎসা করে বাঁচানোর চেষ্টা করা হলেও শেষে তার মৃত্যু ঘটেছে। প্লাস্টিকের টুকরো গুলির মোট ওজন ছিল প্রায় আট কেজি।

দক্ষিণ প্রদেশের সংখলার একটি খাল থেকে সোমবার পাইলট তিমিটিকে উদ্ধার করা হয় যার চিকিৎসার চালান পশু চিকিৎসকরা।

সামুদ্রিক এবং উপকূল সম্পদ বিভাগ জানিয়েছে যে শুক্রবার তিমিটি পাঁচটি প্লাস্টিকের ব্যাগ বমি করে বের করার কিছুক্ষণ পরেই তার মৃত্যু ঘটে।

অটোপ্সি করে দেখা যায় যে আরও 80 পিস্ প্লাষ্টিক ব্যাগ এবং আট কেজি মতো অন্যান্য প্লাস্টিকের উপাদানও তার পেটে রয়েছে।

বিভাগীয় কর্তাদের মতে প্লাস্টিক উপাদানের কারণে সে না পারছিলো খেতে না পারছিলো শিকার করতে।

বিভাগীয় প্রধান জাটুপর্ন বুরুশপ্যাটের মতে তিমিটি সম্ভবত প্লাষ্টিক ব্যাগ গুলিকে খাবার ভেবে খেয়েছিলো যার ফলে তার মৃত্যু ঘটেছে।

আমেরিকান সিটেসিআন সোসাইটি নামক একটি তিমি সংরক্ষণ গ্রুপের কথা অনুযায়ী পাইলট তিমিরা সাধারণত স্কুইড খায়। তা না পেলে অক্টোপাস এবং ছোটো মাছও খেয়ে থাকে।

জাটুপর্ন ও তার বিভাগ সিদ্ধান্ত নিয়েছে যে তারা এই তিমির বিষয়টিকে কাজে লাগিয়ে বিশ্ব সমুদ্র দিবস অর্থাৎ 8-ই জুন সাধারণ মানুষের কাছে এই ধরণের সমস্যার বিষয়ে জনসচেনতা গড়ে তুলবে। কারণ থাইল্যান্ডের মানুষ প্রচুর পরিমানে প্লাস্টিকের ব্যবহার করে। তারা যাতে প্লাষ্টিক জাত দ্রব্য ব্যবহার না করে পুনর্ব্যবহারযোগ্য ব্যাগগুলি প্রবর্তন করে তার জন্য প্রচারাভিযান শুরু করবে।

জাতিসংঘ পরিবেশ কর্মসূচি বা UNEP ডিসেম্বর মাসে জানায় যে প্রতি বছর বিশ্বব্যাপী প্রায় 8 মিলিয়ন টন প্লাস্টিকের বোতল, প্যাকেজিং এবং অন্যান্য বর্জ্য পদার্থ সমুদ্রের জলে ফেলা হয় থাকে যার ফলে সামুদ্রিক প্রাণী ক্ষতিগ্রস্থ হয়। পাশাপাশি মানুষের খাদ্য শৃঙ্খলে তা প্রবেশ করে শরীরে বিভিন্ন রোগের সৃষ্টি করে।

(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.