This Article is From Dec 30, 2019

৩১ ডিসেম্বর থেকে বাড়িয়ে ৩১ মার্চ ২০২০ করা হল আধার-প্যান সংযুক্তির মেয়াদ

সোমবার একটা নির্দেশিকা জারি করে তারা বলেছ, 'আধার কার্ড আর প্যান কার্ড সংযুক্তির মেয়াদ ৩১ ডিসেম্বর, ২০১৯ থেকে বাড়ির ৩১ মার্চ, ২০২০ করা হল

৩১ ডিসেম্বর থেকে বাড়িয়ে ৩১ মার্চ ২০২০  করা হল আধার-প্যান সংযুক্তির মেয়াদ

আয়কর দফতর সূত্রে জানা গেছে, এ নিয়ে মোট সাত বার মেয়াদ বাড়িয়ে এই প্রক্রিয়া সম্পন্ন করার  সুযোগ জনগণকে দেওয়া হল

নয়াদিল্লি:

বাড়ানো হল আধারের সঙ্গে প্যান কার্ড (Pan Card) সংযুক্তির মেয়াদ। এই প্রক্রিয়ার মেয়াদ চলতি বছরের ৩১ ডিসেম্বর থেকে বাড়িয়ে ৩১ মার্চ, ২০২০ করা হয়েছে। সোমবার সিবিডিটি (Central Board of Direct Taxation) এই ঘোষণা করেছে। এর আগে সেপ্টেম্বরে, এই সংস্থাই আধার-প্যান কার্ড সংযুক্তির মেয়াদ বাড়িয়ে ৩১ ডিসেম্বর করেছিল। তারপর ফের এদিন মেয়াদ বাড়ানোর ঘোষণা। আয়কর দফতর সূত্রে জানা গেছে, এ নিয়ে মোট সাত বার মেয়াদ বাড়িয়ে এই প্রক্রিয়া সম্পন্ন করার  সুযোগ  দেওয়া হল জনগণকে। সিবিডিটি, আয়কর দফতরের নিয়ন্ত্রক সংস্থা হিসেবে কাজ করে।

সোমবার একটা নির্দেশিকা জারি করে তারা বলেছ, 'আধার কার্ড আর প্যান কার্ড সংযুক্তির মেয়াদ ৩১ ডিসেম্বর, ২০১৯ থেকে বাড়ির ৩১ মার্চ, ২০২০ করা হল। আয়কর আইন ১৯৬১-এর ১৩৯এএ ধারার ২ নম্বর উপধারা মেনে এই মেয়াদ বৃদ্ধি।' জানা গেছে, ওই সময়ের মধ্যে এই প্রক্রিয়া সম্পন্ন না হলে আয়কর দাতারা আর আইটি রিটার্ন ফাইল করতে পারবেন না। পাশাপাশি তাঁদের প্যান কার্ডও অচল হয়ে যাবে।

ওই নির্দেশিকায় আরও বলা, 'আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের সংযুক্তিকরণ একটা আবশ্যিক প্রক্রিয়া। আয়কর দফতরের নানা সুযোগ-সুবিধার সঙ্গে যুক্ত থাকতে আর সমৃদ্ধির আগামী গড়তে এই প্রক্রিয়া, বর্ধিত মেয়াদের মধ্যেই শেষ করে ফেলুন।

.