தமிழில் படிக்க Read in English
This Article is From Jul 21, 2018

রাজস্থান: শিশুর ধর্ষণ বিরোধী নয়া আইনে মৃত্যুদণ্ডের পক্ষেই আদালত

এই বছরই মার্চ মাসে  রাজস্থান বিধানসভায় আইন পাশ করে জানানো হয়, বারো বছরের নীচে কোনও শিশুর ধর্ষণের একমাত্র শাস্তি হবে মৃত্যুদণ্ড

Advertisement
অল ইন্ডিয়া

যৌন নিগ্রহের বিশেষ নিরাপত্তা আইনে এটিই হবে প্রথম কোনও মামলা

রাজস্থান :

রাজস্থানের আলওয়ারে সাত বছরের শিশুর ধর্ষকের ফাঁসির সাজা ঘোষণা হল। রাজ্য সভায় পাশ হওয়া নতুন শিশু যৌন নিগ্রহের বিশেষ নিরাপত্তা আইনে এটিই ছিল প্রথম মামলা। এই বছরই মার্চ মাসে  রাজস্থান বিধানসভায় আইন পাশ করে জানানো হয়, বারো বছরের নীচে কোনও শিশুর ধর্ষণের একমাত্র শাস্তি হবে মৃত্যুদণ্ড।

এই আইনেই 19 বছর বয়সী অভিযুক্তকে ফাঁসির সাজা দিতে চলেছে আদালত। গতবছর ডিসেম্বর মাসে দেশের মধ্যে প্রথম রাজ্য হিসাবে মধ্যপ্রদেশ এই আইন বলবৎ করে। তারপরই রাজস্থান।   

গত 9 ই মে সকালে লক্ষ্ণগড়ের বাসিন্দা সাত বছরের ওই শিশুটি তার এক আত্মীয়ের কাছেই বসে ছিল এমন সময় তাঁদেরই এক প্রতিবেশি পরিচিত যুবক সেখানে আসে এবং খেলতে নিয়ে যাবে বলে শিশুটিকে সেখান থেকে নিয়ে যায়। বেশ কিছুক্ষণ পরেও বাচ্চাটিকে ফিরে আসতে না দেখে তার  বাবা-মা খোঁজাখুঁজি শুরু করে। তখন অন্য আত্মীয়ের কাছ থেকে শিশুটির বাবা মা জানতে পারে প্রতিবেশি ওই যুবকের সাথেই শেষবার দেখা গিয়েছিল তাঁদের মেয়েকে। পরে শিশুটিকে তার বাড়ি থেকে এক কিলোমিটার দূরে একটি ফুটবল মাঠে পড়ে থাকা অবস্থায় কাঁদতে দেখা যায়। সেখান থেকেই তকে নিয়ে যাওয়া হয় আলওয়ার হাসপাতালে। 20 দিন ধরে চলে তার চিকিৎসা। মেডিক্যাল পরীক্ষার রিপোর্টে ধর্ষণ প্রমাণিত হলে অভিযুক্ত ওই প্রতিবেশীকে গ্রেফতার করা হয়।

Advertisement

"রাজস্থানের এই প্রথম মামলা এবং দেশে তৃতীয়। প্রথম দুই মামলায় অভিযুক্তকে মৃত্যুদণ্ডই দেওয়া হয়েছিল” বলেন সরকারি আইনজীবী কুলদীপ জৈন । তিনি আরও জানান 19 টি শুনানির পরে এই মামলার দ্রুত নিষ্পত্তি হয়। তাঁদের  আশা ছিলই, মামলার বিশেষ বিচারক জগন্নাথ আগারওয়াল ধর্ষণের ক্ষেত্রে কঠোরতম শাস্তি মৃত্যুদণ্ডই প্রদান করবেন।

Advertisement