This Article is From Aug 09, 2019

শনিবার কংগ্রেসের নতুন প্রধানের নাম ঘোষণা হতে পারে, দৌড়ে এগিয়ে মুকুল ওয়াসনিক

কংগ্রেস রাহুলকে পদত্যাগ প্রত্যাহারের জন্য বিভিন্ন প্রচেষ্টা চালিয়ে গেলেও শেষপর্যন্ত নিজের ভূমিকায় অটল থাকেন তিনি।

শনিবার কংগ্রেসের নতুন প্রধানের নাম ঘোষণা হতে পারে, দৌড়ে এগিয়ে মুকুল ওয়াসনিক

দুই দশকে এই প্রথম গান্ধি পরিবারের বাইরে কেউ কংগ্রেস প্রধানের দায়িত্বে আসতে পারেন।

নয়া দিল্লি:

ভারতীয় জাতীয় কংগ্রেসের নতুন সভাপতি নিয়ে প্রতিক্ষার অবসান হতে চলেছে সম্ভবত শনিবারই। শুক্রবার কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধির (Sonia Gandhi) বাসভবনে কংগ্রেসের নয়া সভাপতি নির্বাচন নিয়ে এক বিশেষ বৈঠক হয়। সূত্র জানাচ্ছে, শনিবারই নয়া প্রধানের (Congress Chief) নাম ঘোষণা করতে পারে হাত চিহ্নের দল। জানা যাচ্ছে কংগ্রেস সভাপতি হওয়ার দৌড়ে এগিয়ে মুকুল ওয়াসনিক (Mukul Wasnik)। কংগ্রেসের কার্যনির্বাহী কমিটি (Congress Working Committee) রাহুল গান্ধিকে দলের সর্বভারতীয় সভাপতি হিসাবে এতদিনের ভূমিকার জন্য আনুষ্ঠানিকভাবে তাঁকে ধন্যবাদ জানাবে, সূত্র জানিয়েছে যে দলটি ৪৯ বছরের রাহুলকে (Rahul Gandhi) পদত্যাগ প্রত্যাহারের জন্য বিভিন্ন প্রচেষ্টা চালিয়ে গেলেও শেষপর্যন্ত নিজের ভূমিকায় অটল থাকেন তিনি।

শনিবার কংগ্রেস ওয়ার্কিং কমিটির সভা হওয়ার পরে গত দুই দশকে ইতিহাসে এই প্রথমবার গান্ধি পরিবারের বাইরে কেউ দলের সভাপতি হতে পারেন বলে মনে করা হচ্ছে। যথেষ্ট প্রশাসনিক অভিজ্ঞতার থাকায় প্রাক্তন মন্ত্রী ৫৯ বছরের মুকুল ওয়াসনিককে কংগ্রেস প্রধানের দায়িত্ব দেওয়ার কথা ভাবা হয়েছে, জানা গেছে, অন্তত দলের আগামী সাংগঠনিক নির্বাচনের আগে পর্যন্ত তিনি ওই দায়িত্ব পালন করবেন।

‘‘প্রক্রিয়ায় অংশ নিচ্ছি না'', নতুন কংগ্রেস সভাপতি নির্বাচন প্রসঙ্গে রাহুল গান্ধি

১৩৪ বছরের ইতিহাসে, ভারতের প্রাচীনতম রাজনৈতিক দলের বেশিরভাগ নেহেরু-গান্ধি পরিবারেরই সদস্য ছিলেন। তবে বর্তমানে গান্ধি পরিবারের যে ৩ সদস্য সক্রিয় রাজনীতিতে রয়েছেন, সনিয়া গান্ধি, রাহুল গান্ধি এবং প্রিয়াঙ্কা গান্ধি বঢরা, প্রত্য়েকেই এই প্রক্রিয়ার অংশ হতে অস্বীকার করেছেন।

শোনা যাচ্ছে, শনিবার কংগ্রেসের কার্যনির্বাহী কমিটি (Congress Working Committee) রাহুল গান্ধিকে দলের সর্বভারতীয় সভাপতি হিসাবে এতদিনের ভূমিকার জন্য আনুষ্ঠানিকভাবে তাঁকে ধন্যবাদ জানাবে, সূত্র জানিয়েছে যে দলটি ৪৯ বছরের রাহুলকে (Rahul Gandhi) পদত্যাগ প্রত্যাহারের জন্য বিভিন্ন প্রচেষ্টা চালিয়ে গেলেও শেষপর্যন্ত নিজের ভূমিকায় অটল থাকেন তিনি। গত লোকসভা নির্বাচনে কংগ্রেসের ভরাডুবির দায় নিজের কাঁধে নিয়ে দলের সর্বভারতীয় সভাপতির পদ থেকে ইস্তফা দেন সনিয়া-রাজীব পুত্র।

এ কে অ্যান্টনি, আহমেদ প্যাটেল এবং কে ভি ভেনুগোপাল সহ শীর্ষস্থানীয় নেতারা সোনিয়া গান্ধির বাড়িতে হওয়া ওই বৈঠকে ছিলেন। সূত্র বলছে যে নেতারা সিদ্ধান্ত নিয়েছেন যে পরবর্তী কংগ্রেস সভাপতি বাছাইয়ে আর কোনও বিলম্ব করা হবে না।

সনিয়া গান্ধিকে কংগ্রেসের অস্থায়ী প্রধান হওয়ার অনুরোধ, কী বললেন সনিয়া?

দুই মাসেরও বেশি সময় ধরে, কংগ্রেসে দলের প্রধান (Congress Chief) বাছা নিয়ে টালবাহানা চলছে। একদিকে যেমন দলের নেতারা চেষ্টা করেছিলেন রাহুল গান্ধির মন পরিবর্তন করতে, তেমনি নতুন সভাপতি বাছা নিয়েও জল্পনা চলছিল।

সূত্র বলছে, মুকুল ওয়াসনিককে (Mukul Wasnik) সম্ভাব্য কংগ্রেস প্রধান হিসাবে বেছে নেওয়া হয়েছে তাঁর দীর্ঘ প্রশাসনিক অভিজ্ঞতা দেখেই। মনে করা হচ্ছে কংগ্রেসের সাংগঠনিক দুর্বলতাগুলি সরিয়ে এক নতুন দল হিসাবে হাতের দলের শক্তি বাড়াতে সক্ষম হবেন তিনি। 

.