Read in English
This Article is From Dec 24, 2019

'কৃতিত্ব' বিতর্কে ছপকের মুক্তির বিরোধিতা করে আদালতে এক লেখক 

আদালতের কাছে অবিলম্বে এই ছবির মুক্তির ওপর সাময়িক স্থগিতাদেশ জারি করে সহ-চিত্রনাট্যকার হিসেবে তাঁর নাম উল্লেখের পক্ষেও সওয়াল করেন রাকেশ ভারতী।

Advertisement
অল ইন্ডিয়া Written by , Edited by

ছবির একটি দৃশ্যে দীপিকা।

Highlights

  • ২০২০ সালের ১০ জানুয়ারি মুক্তি পাওয়ার কথা ছবিটি
  • দীপিকা এই ছবির প্রযোজক
  • লেখক ছবিটি নিয়ে মামলা দায়ের করেন হাইকোর্টে
নয়াদিল্লি:

মুক্তির দু সপ্তাহ আগে আইনি জটে মেঘনা গুলজার পরিচালিত ছপক। ছবির চিত্রনাট্যের ভাবনা তাঁর লেখা। এবং অ্যাসিড আক্রান্ত সেই তরুণী লক্ষ্মী আগরওয়ালের গল্প প্রথম তিনি "ব্ল্যাক ডে" নামে লিখেছিলেন ২০১৫ সালে। কিন্তু ছবির কোথাও তাঁর কৃতিত্ব (Credit) উল্লেখ নেই। এমন অভিযোগ তুলে বম্বে হাইকোর্টের দ্বারস্থ রাকেশ ভারতী নামে এক লেখক। আদালতের কাছে অবিলম্বে এই ছবির মুক্তির ওপর সাময়িক স্থগিতাদেশ জারি করে সহ-চিত্রনাট্যকার হিসেবে তাঁর নাম উল্লেখের পক্ষেও সওয়াল করেন রাকেশ ভারতী।

সংবাদ সংস্থা এএনআইকে রাকেশ ভারতী বলেন, "ইন্ডিয়ান মোশন পিকচার্স প্রডিউসার্স এসোসিয়েশন বা ইম্পা (IMPPA)-র কাছে ২০১৫ সালের ফেব্রুয়ারিতে আমি আমার গল্প প্লানটিফের ব্যানারে নথিভুক্ত করাই। তারপর এই গল্পের ওপর ছবি বানাতে প্লানটিফ উদ্যোগী হয়। তারা কয়েকজন বলিউড অভিনেতা এবং প্রযোজক সংস্থা ফক্স ষ্টার স্টুডিওর দ্বারস্থ হয়। যদিও সে সময় বেশ কিছু কারণে সেই উদ্যোগ বাস্তবায়িত হয় নি।" এমন কথা আদালতে দাখিল হলফনামাতেও উল্লেখ করেন তিনি। সেখানে আরও বলা আছে, সে সময় কয়েকজন অভিনেতা গল্প পরে কাজ করতে আগ্রহ প্রকাশ করলেও নিশ্চিত করে কিছু বলে নি। ফলে ক্রমশ পিছোতে থাকে গল্পের ওপর ছবি তৈরির কাজ। এরপর তিনি জানতে পারেন একই গল্পের উপর ছবি বানাচ্ছেন মেঘনা গুলজার আর প্রযোজনা করছে ফক্স ষ্টার ষ্টুডিও। কিন্তু চিত্রনাট্যের কৃতিত্বে কোথাও তাঁর নাম নেই।

কেন এই কাজ, জানতে চেয়ে ফক্স ষ্টার স্টুডিওর কাছে লিখিত পাঠালেও কোনো জবাব না পেয়ে তিনি আদালতের দ্বারস্থ হয়েছেন বলে, সংবাদমাধ্যম ও ওই হলফনামায় তিনি উল্লেখ করেছেন।যদিও এ ব্যাপারে ফক্স ষ্টার ষ্টুডিও এবং মেঘনা গুলজারের সঙ্গে যোগাযোগ করা হলে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

Advertisement

এর আগেও খবর রটেছিল যাঁর জীবনী নিয়ে ছপক, সেই লক্ষ্মী আগরওয়ালকে খুব কম পারিশ্রমিক দিয়েছিলো প্রযোজনা সংস্থা। তাঁর জীবনী নিয়ে ছবি করতে মাত্র ১৫ লক্ষ টাকা দেওয়া হয়েছিল বলে, যদিও এব্যাপারে লক্ষ্মী বা ফক্স ষ্টার ষ্টুডিও কেউই মুখ খোলেনি সে সময়। এবার দেখার বোম্বে হাইকোর্ট এই আবেদনে কি সাড়া দেয়। ঘোষণা মতো ১০ জানুয়ারি ছপক মুক্তি পাবে না, আইনি জটে পিছোবে ভিক্রান্ত মেসে, দীপিকা পাডুকোনে অভিনীত এই ছবি।

Advertisement