Read in English
This Article is From Aug 08, 2019

"ঈশ্বরের কাছে প্রার্থনা, এমন প্রতিবেশী যেন কেউ না পায়"; পাকিস্তানকে বিঁধলেন রাজনাথ

জম্মু ও কাশ্মীর নিয়ে সরকারের সিদ্ধান্তের পরে পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্কের অবনতির পর বললেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এই মন্তব্য করেছেন।

Advertisement
অল ইন্ডিয়া Edited by

কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বলেন, "আমাদের প্রতিবেশী দেশ থেকেই আমাদের সর্বোচ্চ আশঙ্কা রয়েছে"

নয়া দিল্লি:

প্রতিবেশী পাকিস্তানকে (Pakistan) তীব্র সুরে বিঁধলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh) । জম্মু ও কাশ্মীরের (Jammu & Kashmir) বিশেষ মর্যাদা অবলুপ্তির কেন্দ্রীয় সিদ্ধান্তের পরেই পাকিস্তান তাঁদের দেশ থেকে ভারতীয় রাষ্ট্রদূতকে বহিষ্কার করে ও দুই দেশের বাণিজ্যিক সম্পর্কে আপাত ছেদ টেনেছে। ইসালামাবাদের এই পদক্ষেপের পরিপ্রেক্ষিতেই এবার মুখ খুললেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী। "আমাদের প্রতিবেশী দেশ (Pakistan) থেকেই আমাদের সর্বোচ্চ আশঙ্কা রয়েছে। বিষয়টি হ'ল আপনি বন্ধু পরিবর্তন করতে পারেন  কিন্তু আপনার প্রতিবেশীকে বেছে নেওয়া আপনার হাতে নেই এবং বিশেষতঃ আমাদের প্রতিবেশী যে ধরণের" দিল্লিতে সেনাবাহিনীর প্রবীণদের উদ্দেশে হিন্দিতে বক্তব্য রাখার সময় এমন কথাই বলতে শোনা যায় রাজনাথকে।

ভারত বৃহস্পতিবার পাকিস্তানের (Pakistan) এই পদক্ষেপকে  বিশ্বের দরবারে তাঁদের দুই প্রতিবেশীর মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক অবনতি হিসাবে একটি উদ্বেগজনক চিত্র উপস্থাপনের  প্রচেষ্টা বলে অভিহিত করেছে এবং পাকিস্তানকে তাঁদের সিদ্ধান্তগুলি ফের পর্যালোচনা করতে বলেছে।

ওয়াঘা সীমান্তে সমঝোতা এক্সপ্রেসকে থামিয়ে দিল পাকিস্তান, বিপাকে যাত্রীরা

Advertisement

বুধবার, পাকিস্তান (Pakistan) ইসলামাবাদে ভারতীয় রাষ্ট্রদূতকে বহিষ্কার করে এবং একটি পাঁচ দফা পরিকল্পনা ঘোষণা করে যার মধ্যে ভারতের সঙ্গে সম্পর্ক হ্রাস করা এবং দ্বিপাক্ষিক বাণিজ্য স্থগিত করার বিষয়টিও অন্তর্ভুক্ত ছিল।

নরেন্দ্র মোদি সরকারের জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা অবলুপ্তি এবং এটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার সিদ্ধান্তের বিরুদ্ধে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের কাছে আবেদন জানাবে বলেও জানিয়েছে পাকিস্তান।

পাকিস্তানের (Pakistan) প্রধানমন্ত্রী ইমরান খান আগেই সতর্ক করেছিলেন যে কাশ্মীর নিয়ে এই পদক্ষেপে "গুরুতর প্রতিক্রিয়া" পড়বে।

Advertisement

সম্প্রতি ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদের অধীনে জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) বিশেষ মর্যাদা বাতিলের একটি প্রস্তাব এবং ওই রাজ্যকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল - জম্মু ও কাশ্মীর এবং লাদাখ-এ বিভক্ত করার প্রস্তাবে মঙ্গলবার অনুমোদন দিয়েছে দেশের সংসদ ।

জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir) ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ, স্পষ্ট জানিয়েছে ভারত, এর সঙ্গে সঙ্গে ভারত-পাকিস্তান (India-Pakistan) সীমান্তেও জোরদার করা হয়েছে নিরাপত্তা। পাশাপাশি জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা রদের সিদ্ধান্তটি পুরোপুরি ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে সাফ জানিয়ে দিয়েছে মোদি সরকারের বিদেশমন্ত্রক।

Advertisement

রেডিও এবং টিভিতে রাত ৮টায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী মোদি

জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) এই বিশেষ মর্যাদার অবলুপ্তি ও দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে যে কোনও প্রতিক্রিয়া রোধে যেভাবে কাশ্মীর উপত্যকায় লকডাউন অব্যাহত। উপত্যকার অধিকাংশ জায়গায় ফোন পরিষেবা এবং ইন্টারনেট সংযোগ স্থগিত রয়েছে। কেন্দ্রের নির্দেশ অনুযায়ী জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) অধিকাংশ জায়গায় ফোন পরিষেবা এবং ইন্টারনেট সংযোগ স্থগিত রয়েছে। সেখানকার শীর্ষ আধিকারিকরা যোগাযোগের জন্যে স্যাটেলাইট ফোন ব্যবহার করছেন।

Advertisement

কবে কাশ্মীরের (Jammu & Kashmir) এই অচলাবস্থা কাটবে সে ব্যাপারে সরকারের পক্ষ থেকে এখনও কিছু জানানো হয়নি।

Advertisement