Read in English
This Article is From Feb 12, 2020

Delhi Results: দিল্লি নির্বাচনে আপের ৮ মহিলা প্রার্থীয় জয় জয়কার

এবারের দিল্লি বিধানসভা নির্বাচনে AAP, BJP এবং Congress মিলিয়ে মোট ২৪ জন মহিলা প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Delhi Results: আপের মহিলা প্রার্থী অতীশি কালকাজি কেন্দ্র থেকে জিতেছেন (ফাইল চিত্র)

Highlights

  • দিল্লি নির্বাচনে আপের ৯ মহিলা প্রার্থীর মধ্যে ৮ জনের জয়
  • সব মিলিয়ে দিল্লিতে জয় জয়কার আম আদমি পার্টির
  • দিল্লির কালকাজি আসন থেকে জেতেন আপ নেত্রী অতীশিও
নয়া দিল্লি:

মঙ্গলবারই ফের জয়ের চওড়া হাসি হেসেছেন অরবিন্দ কেজরিওয়াল, তাঁর নেতৃত্বে আম আদমি পার্টি দিল্লিতে এবারেও বিধানসভা নির্বাচনে জয়লাভ করেছে। তবে এবারে আপের জয়ে একটা বড় ভূমিকা রেখেছে দলের মহিলা ব্রিগেড। আপের (Aam Aadmi Party) প্রতীকে এবার মোট ৯ জন মহিলা প্রার্থী (women candidates) ভোটে প্রতিদ্বন্দ্বিতা করেন, আর ফল (Delhi Results) বেরোনোর পর দেখা যায় যে তাঁদের মধ্যে ৮ জন জয় পেয়েছেন। এবারের দিল্লি বিধানসভা নির্বাচনে তিনটি শীর্ষস্থানীয় দল আম আদমি পার্টি (AAP), ভারতীয় জনতা পার্টি (BJP) এবং কংগ্রেস (Congress) মিলিয়ে মোট ২৪ জন মহিলা প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন, যার মধ্যে কংগ্রেসের মহিলা প্রার্থীই ছিলেন ১০ জন।

পূর্ব দিল্লি আসন থেকে গত বছর লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে হেরে যান আপ নেত্রী অতীশি। কিন্তু দিল্লি বিধানসভা নির্বাচনে কালকাজি কেন্দ্রের বিধায়ক অবতার সিং কালকার জায়গায় অতীশিকে সেখানকার টিকিট দেওয়া হয়। ফল বেরোনোর পর দেখা যায় এই আসন থেকে ১১,৩০০ ভোটের ব্যবধানে জয়ী হন আপ নেত্রী।

নির্বাচন পরবর্তী হিংসা! আপ বিধায়কের গাড়ি লক্ষ্য করে গুলি, নিহত স্বেচ্ছাসেবক

Advertisement

মঙ্গলবার ভোট গণনার প্রথম কয়েক দফায় বিজেপি প্রার্থী ধরমবীর সিংয়ের পিছনে ছিলেন অতীশি, যদিও পরে বিজয়ী হন তিনি।

ওই কালকাজি কেন্দ্র থেকেই দিল্লি কংগ্রেসের প্রধান সুভাষ চোপড়ার মেয়ে শিবানীও প্রতিদ্বন্দ্বিতা করেন। জানা গেছে মোট ভোটের মাত্র ৪.৬৪ শতাংশ ভোট পান তিনি। এমনকি তাঁর জামানতও জব্দ হয়ে যায় বলে খবর।

Advertisement

ওদিকে নির্বাচনের আগে কংগ্রেস ছেড়ে আপে যোগ দেওয়া ধনবতী চান্দেলা রাজৌরি গার্ডেন আসনে বিজেপির রমেশ খান্নাকে ২২,৯৭২ ভোটের ব্যবধানে পরাজিত করেন। অথচ শ্রীমতি চান্দেলা ২০১৭ সালে এই রাজৌরি গার্ডেনের উপ নির্বাচনে ব্যর্থ হন এবং মনজিন্দর সিং সিরসার কাছে হেরে যান। তিনি কংগ্রেসের প্রাক্তন বিধায়ক দয়ানন্দ চান্দেলার স্ত্রী।

West Bengal Assembly Election: মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার ভোটে হেরে যাবেন, বললেন কৈলাশ বিজয়বর্গীয়

Advertisement

নির্বাচনের আগে আপে যোগ দেওয়া আরেক প্রাক্তন কংগ্রেস নেতা রাজকুমারী ধিলন হরি নগর আসন থেকে বিজয়ী হন। বিজেপির তাজিন্দর পাল সিং বাগগাকে ২০ হাজারেরও বেশি ভোটের ব্যবধানে পরাজিত করেন তিনি।

আপের বন্দনা কুমারী শালিমার বাগ আসনটি ধরে রেখেছিলেন আরেক মহিলা প্রার্থী বিজেপির রেখা গুপ্তাকে ৩,৪০০ ভোটের ব্যবধানে পরাজিত করে। ২০১৫ সালে তিনি এই আসনটি থেকে ১০,৯০০ ভোটের ব্যবধানে জয়ী হয়েছিলেন।

Advertisement

আপের প্রীতি তোমার বিজেপির তিলক রাম গুপ্তাকে ১০,৭০০ ভোটের ব্যবধানে পরাজিত করে ত্রি নগর আসনটি থেকে জয় লাভ করেন। তাঁর স্বামী জিতেন্দ্র তোমার ২০১৫ সালে ২২,৩১১ ভোটের ব্যবধানে এই আসনটি থেকে জেতেন।

Advertisement