This Article is From Feb 13, 2020

জামিয়ার পড়ুয়াদের গোপনাঙ্গে লাথি মারল দিল্লি পুলিশ, ছেঁড়া হল হিজাব!

CAA Protests in Jamia: তাঁদের প্রতিবাদ মিছিল রুখতেই "পরিকল্পিত" ষড়যন্ত্র করে হামলা চালায় দিল্লি পুলিশ, অভিযোগ জামিয়া মিলিয়া ইসলামিয়ার পড়ুয়াদের

জামিয়ার পড়ুয়াদের গোপনাঙ্গে লাথি মারল দিল্লি পুলিশ, ছেঁড়া হল হিজাব!

Jamia Millia Islamia: হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পর গণমাধ্যমের সামনে মুখ খোলেন জামিয়ার প্রতিবাদী পড়ুয়ারা (ফাইল চিত্র)

হাইলাইটস

  • পুলিশকে কাঠগড়ায় তুললেন জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা
  • অভিযোগ, সিএএ বিরোধী মিছিলে তাঁদের উপর অকথ্য অত্যাচার করে পুলিশ
  • ছাত্রীদের গোপনাঙ্গে লাথি মারা হয়, ছেঁড়া হয় হিজাব, অভিযোগ পড়ুয়াদের
নয়া দিল্লি:

দিল্লি পুলিশের বিরুদ্ধে তাঁদের উপর ভয়ঙ্কর শারীরিক নির্যাতন করার অভিযোগ তুললেন দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। অভিযোগ, গত ১০ ফেব্রুয়ারি সংশোধিত নাগরিকত্ব আইন এবং এনআরসির বিরুদ্ধে ওই বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা প্রতিবাদ মিছিল (CAA Protests in Jamia) করে সংসদ ভবনের দিকে যাওয়ার চেষ্টা করলে তাঁদের পথ আটকে অকথ্য নির্যাতন চালায় পুলিশ। মিছিলে সামিল প্রতিবাদী (CAA Protests) পড়ুয়াদের গোপনাঙ্গে লাথি মারে তাঁরা, এমনকী ছিঁড়ে দেয় ছাত্রীদের হিজাবও, জামিয়ার (Jamia Millia Islamia) পড়ুয়াদের এই অভিযোগে নতুন করে চাঞ্চল্য ছড়াল রাজধানীতে। দিল্লি পুলিশ অবশ্য তাঁদের বিরুদ্ধে ওঠা এই সমস্ত অভিযোগ অস্বীকার করে বলেছে, "প্রতিবাদকারীদের বিরুদ্ধে কোনও বল প্রয়োগ করা হয়নি"।

গত সোমবার সংশোধিত নাগরিকত্ব আইন বা সিএএ এবং সম্ভাব্য জাতীয় নাগরিকপঞ্জিকরণের বিরুদ্ধে প্রতিবাদ মিছিল নিয়ে সংসদের দিকে রওনা দেয় অসংখ্য প্রতিবাদী। সেই সময় তাঁদের পথ আটকায় পুলিশ, সেই সময় কয়েকজন জামিয়া প্রতিবাদকারীদের সঙ্গে দিল্লি পুলিশের কর্মীদের বাদানুবাদ থেকে হাতাহাতি পর্যন্ত হয় বলে অভিযোগ। ঘটনায় কয়েকজন পড়ুয়া আহত হন বলেও জানা গেছে। হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পরেই তাই গণমাধ্যমের সামনে ক্ষোভ উগরে দিলেন জামিয়ার প্রতিবাদী পড়ুয়ারা । তাঁদের প্রতিবাদ মিছিল রুখতেই "পরিকল্পিত" ষড়যন্ত্র করে হামলা চালায় দিল্লি পুলিশ, অভিযোগ জামিয়া মিলিয়া ইসলামিয়ার পড়ুয়াদের। একটি সাংবাদিক সম্মেলন করে কমপক্ষে ২০ জন আহত পড়ুয়া তাঁদের উপর হওয়া পুলিশি হামলার বিবরণ তুলে ধরেন।

CAA Protest: দিল্লির জামিয়া বিশ্ববিদ্যালয়ে ফের চলল গুলি, এই নিয়ে তৃতীয়বার!

একজন আহত মহিলা শিক্ষার্থী অভিযোগ করেন, "যখন আমি দেখলাম আমাদের বিশ্ববিদ্যালয়ের কয়েকজন ছাত্রকে পুলিশের তরফে ব্যাপক মারধর করা হচ্ছে, তখন আমি ওঁদের সাহায্য করার জন্যে ছুটে আসি। আমি যখন ব্যারিকেড পার হচ্ছিলাম, তখন কয়েকজন মহিলা পুলিশ আমাকে ধাক্কা মেরে ফেলে দেন। একজন পুরুষ পুলিশ কর্মী  আমার গোপনাঙ্গে লাথি মারলে আমি সেখানেই অজ্ঞান হয়ে যাই।"

অন্য এক ছাত্রী দাবি করেন, "পুলিশ কর্মীরা আমার উরুর উপর উঠে দাঁড়িয়ে পড়েন। আমার একটা লিগামেন্ট ছিঁড়ে গেছে। ওঁরা আমার হিজাবও ছিঁড়ে ফেলেন, সংবিধানের শিক্ষা দেওয়ার কথা বলে এক কোণে নিয়ে গিয়ে আমাকে অকথ্য গালাগাল দেওয়া হয়''।

CAA Protest: দিল্লিতে পরপর গুলি চালানোর ঘটনায় সরানো হল পুলিশ কর্তাকে

শুধু অভিযোগ নয়, ওই মহিলা পড়ুয়ারা তাঁদের আহত হওয়ার প্রমাণ হিসাবে মেডিকেল রিপোর্টও দেখান এবং পুরুষ শিক্ষার্থীরা আহতদের ছবি তুলে ধরেন সাংবাদিক সম্মেলনে। 

যদিও পুলিশের বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ খারিজ করে দিয়ে দক্ষিণ-পূর্ব দিল্লির ডিসিপি আরপি মীনা বলেন, "আমাদের বিরুদ্ধে চাপানো করা সমস্ত অভিযোগ মিথ্যা। পুরো প্রতিবাদের ছবি আমাদের কাছে ভিডিওতে তোলা আছে। বরং আমাদেরই কয়েকজন পুরুষ পুলিশ কর্মী হেনস্থার শিকার হয়েছেন এবং আহত হয়েছেন। প্রতিবাদীদের উপর কোনও বলপ্রয়োগ করা হয়নি"।

.