Read in English
This Article is From Mar 02, 2020

দিল্লি হিংসা নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে গ্রেফতার এক যুবক

পশ্চিম দিল্লির নিহাল বিহারে লেগেছে সংঘর্ষ । এমন গুজব রটিয়ে গ্রেফতার এক যুবক।

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Highlights

  • পশ্চিম বিহার এলাকায় হিংসা নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে গ্রেফতার এক
  • রবিবার সারাদিনে প্রায় ১৯০০টি কল পেয়েছে। যা গুজবের জেরে আতঙ্কিত কল
  • এসবই গুজব ও রটনা, দাবি দিল্লি পুলিশের
নয়া দিল্লি :

পশ্চিম দিল্লির (Delhi Police) নিহাল বিহারে লেগেছে সংঘর্ষ । এমন গুজব রটিয়ে গ্রেফতার এক যুবক। জানা গিয়েছে, অভিষেক শুক্ল নামে ওই যুবক সোশাল সাইটের পরিচিত মুখ। দিল্লির সাইবার অপরাধ দমন শাখা তাঁর বাড়ি চিহ্নিত করে তাঁকে গ্রেফতার করে। ওর মোবাইল ফোন উদ্ধার করা হয়েছে। সেখান থেকেই এই গুজব রটানো হয়েছিল। সোমবার জানিয়েছে দিল্লি পুলিশ (Delhi Police)। রবিবার গুজব রটানোর অভিযোগে ২২ জনকে গ্রেফতার করেছে দিল্লি পুলিশ। তাঁদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, দক্ষিণ-পূর্ব দিল্লি বা পশ্চিম দিল্লিতে হিংসা ছড়িয়েছে/। এমন গুজব রটিয়ে উত্তেজনার পরিবেশ তৈরি করেছিল। 

দেশের শান্তি বজায় রাখতে "যে কোনও ভূমিকা" নিতে প্রস্তুত, বললেন রজনীকান্ত

এই গুজবের জেরে মেট্রো পরিষেবা বন্ধ রেখেছিল দিল্লি পুলিশ। স্থানীয়রা আতঙ্কে নিজেদের গৃহবন্দি করেছিলেন। রবিবার গুজবকে ঘিরে তৈরি হওয়ার আতঙ্কের জেরে মোট ১৯০০টি কল এসেছিল দিল্লি পুলিশের কন্ট্রোলরুমে। যেগুলোর বেশির ভাগ ছিল পশ্চিম কিংবা দক্ষিণ-পশ্চিম দিল্লির। মাত্র দুটি কল এসেছে উত্তর-পূর্ব দিল্লি থেকে। এদিন জানিয়েছে পুলিশ। পুলিশ সূত্রে খবর, তারা সতর্ক। সোশাল সাইট ব্যবহার করে যারা গুজব ছড়াচ্ছে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে । 

একই সুর শোনা গিয়েছে কালকাজির বিধায়ক আতিশীর গলাতে। তাঁর দাবি, "হিংসা ছড়িয়েছে এমন জানতে চেয়ে একাধিক মেসেজ আমি পেয়েছি গোবিন্দপুরী ও কালকাজি থেকে। এগুলো সবই গুজব ও মিথ্যা।" দেখতে দেখতে এক সপ্তাহ পেরিয়ে গেল দিল্লির হিংসা পরিস্থিতির। গত সপ্তাহের শুরুতে বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ ছড়ায়। ধীরে ধীরে সেই সংঘর্ষ চরম হিংসার রূপ নেয় এবং তার বলি হন বহু মানুষ। বর্তমানে রাজধানীর পরিস্থিতি কিছুটা শান্ত হলেও আতঙ্কের রেশ কাটিয়ে উঠতে পারেননি সেখানকার মানুষজন। দিল্লি  পুলিশ এবং গোয়েন্দা সংস্থাগুলি গত ২৪ ঘণ্টায় তাঁদের কন্ট্রোল রুমে আসা অসংখ্য ফোন কল রিসিভ করেছে। তবে এই কলগুলির মধ্যে বেশিরভাগই অযথা আতঙ্ক থেকে করা হয়েছে। কেউ কেউ আবার ফোন করে ভুয়ো সাম্প্রদায়িক হিংসার খবরও দিয়েছে।

Nirbhaya case: আগামিকাল ফাঁসি নয় নির্ভয়াকাণ্ডে সাজাপ্রাপ্তদের, জানাল দিল্লি আদালত

Advertisement

পশ্চিম ও দক্ষিণপূর্ব দিল্লিতে কোনও অশান্তি নেই বলে রবিবার জানাল দিল্লি পুলিশ , সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে গুজবে কান না দেওয়ারও আহ্বান জানাল তারা। নাগরিকত্ব আইন নিয়ে দিল্লিতে অশান্তির ছড়িয়ে পড়ে রবিবার, সপ্তাহভর দিল্লিতে সংঘর্ষে এখনও পর্যন্ত ৪৬ জনের মৃত্যু হয়েছে, আহতের সংখ্যা শতাধিক, তারমধ্যেই এই বার্তা পুলিশের।তাদের তরফে ট্যুইটে বার্তা দেওয়া হয়েছে, “সোশ্যাল মিডিয়ায় দক্ষিণ পূর্ব ও পশ্চিম দিল্লিতে উত্তেজনার কিছু প্রমাণহীন খবর ঘুরছে।

Advertisement