தமிழில் படிக்க Read in English
This Article is From Oct 02, 2019

হাতে প্লাস্টিক ব্যাগ দেখলেই বদলে চটের থলে, অভিনব উদ্যোগ পুলিশের

প্লাস্টিক ব্যাগ হাতে কোনও ক্রেতা নজরে এলেই সেই ব্যাগ বদলে চটের থলি দেওয়া হবে। মহাত্মা গান্ধির জন্মবার্ষিকী উপলক্ষে এমনই পরিকল্পনা দিল্লি পুলিশের।

Advertisement
অল ইন্ডিয়া Edited by

মহাত্মা গান্ধির ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে এমনই পরিকল্পনা করা হয়েছে। (প্রতীকী)

নয়াদিল্লি:

প্লাস্টিক ব্যাগ (Plastic Bags) ব্যবহার বন্ধ করতে জনসেচতনতা জাগাতে অভিনব উদ্যোগ দিল্লি পুলিশের (Delhi Police)। প্লাস্টিক ব্যাগ হাতে কোনও ক্রেতা নজরে এলেই সেই ব্যাগ বদলে চটের থলি দেওয়া হবে তাঁদের। বুধবার মহাত্মা গান্ধির ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে এমনই পরিকল্পনা করা হয়েছে। এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, ‘‘অন্তত আজকের দিনটা আমরা কারও থেকে জরিমানা করব না প্লাস্টিক ব্যাগ হাতে দেখলেও।'' মহাত্মা গান্ধির আদর্শের প্রতি শ্রদ্ধা রেখেই এই পদক্ষেপ তাদের। রাজধানীর দক্ষিণ দিকের জেলাগুলিতে এই পদক্ষেপের প্রথম ধাপ দেখা যাবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আহ্বান জানিয়েছেন, ২০২২ সালের মধ্যে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের ব্যবহার বন্ধ করতে।

দিল্লি পুলিশের এক শীর্ষস্থানীয় আইপিএস আধিকারিক জানিয়েছেন, ‘‘দায়িত্বরত আধিকারিকরা প্লাস্টিক ব্যাগ হাতে মানুষদের চিহ্নিত করে তাঁদের হাত থেকে প্লাস্টিকের ব্যাগ নিয়ে তার পরিবর্তে চটের ব্যাগ তুলে দেবেন।'' তিনি জানান, মানুষকে পরিবেশ ও মানুষের স্বাস্থ্যের উপরে পলিথিনের ক্ষতিকারক দিকটির বিষয়ে সচেতন করতেই তাঁদের এই পদক্ষেপ।

একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের বিরুদ্ধে প্রচার শুরু করেছে কেন্দ্র। ৫০ মাইক্রনের নীচে থাকা সব প্লাস্টিকই এই ক্যাটিগরিতে পড়বে।

Advertisement

স্বাধীনতা দিবসে জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী ‌নরেন্দ্র মোদি জানিয়েছিলেন, ২ অক্টোবর থেকে দেশকে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক থেকে মুক্ত করার অভিযান শুরু করা হবে। পাশাপাশি প্লাস্টিকের পুনরাবৃত্তির প্রয়োজনীয়তার কথাও বলেন তিনি।

দেখুন ভিডিও

  .  

Advertisement
Advertisement