தமிழில் படிக்க Read in English
This Article is From Jan 02, 2020

নির্বাচিত ৪ বায়ুসেনার পাইলট, অভিযানের নকশা তৈরি হয়ে গিয়েছে: বললেন ইসরো প্রধান

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আলিঙ্গনের প্রসঙ্গ তুলে ধরেন ইসরো প্রধান। “বিক্রম” হারিয়ে যাওয়ার পরেই, তাঁকে আলিঙ্গন করেছিলেন প্রধানমন্ত্রী।

Advertisement
অল ইন্ডিয়া Edited by

চন্দ্রযান-৩ এবং গগনযান নিয়ে NDTV এর সঙ্গে কথা বললেন ইসরো প্রধান কে সিভান

নয়াদিল্লি:

মহাকাশে ভারতের প্রথম মানব অভিযান (Mission to Space) নিয়ে NDTV এর সঙ্গে কথা বললেন ইসরো প্রধান কে সিভান (ISRO chief K Sivan), ২০২২-এর মধ্যেই সেটি করানোর ইচ্ছাপ্রকাশ করলেন তিনি, বললেন, এর নকশা তৈরি হয়ে গিয়েছে., এবং নিশ্চিত করে বলেন, ভারতীয় বায়ুসেনার চারজন পাইলটকে নির্বাচিত করা হয়েছে এই অভিযানের জন্য। ইতিমধ্যেই তাঁদের শারীরিক পরীক্ষাও হয়েছে এবং রাশিয়া ও ভারতে তাঁদের প্রশিক্ষণ হবে বলে জানান ইসরো প্রধান। যদিও পাইলটদের নাম এবং তাঁদের পরিচয় প্রকাশ করেননি কে সিভান। যদিও তিনি বলেন, পাইলটরা স্বাস্থ্যবান এবং সুস্থ ছিলেন, সেই জন্যই তাঁদের নির্বাচন করা হয়েছে।

‘‘সম্মতি মিলেছে চন্দ্রযান ৩-এর, উৎক্ষেপণের লক্ষ্য ২০২১ সালে'': ইসরোর চেয়ারম্যান

ইসরো প্রধান আরও জানান, প্রার্থীদের লম্বা তালিকা ছিল তাঁদের, এবং চূড়ান্ত চারজনকে নিয়ে কোনও সমস্যা হলে আলোচনা হবে।

Advertisement

গগনযান নিয়ে কথা বলতে গিয়ে কে সিভান বলেন, আগামী বছরের শেষ বা ২০২১ এর শুরুর দিকের মধ্যেই তা করার চেষ্টা করছে ইসরো। তাঁর কথায়, “আমরা এবছরেই এটা করতে চাইছি, তবে তা সামনের বছর পর্যন্ত গড়াতে পারে”। 

চন্দ্রযান-৩  অভিযান নিয়ে, ইসরো প্রধান বলেন, চলতি অরবিটারই ব্যবহার করা হবে এবং নতুন একটি জায়গা স্থির করা হয়েছে। গত বছরের সেপ্টেম্বরে চন্দ্রযানের (Chandrayaan 2) ল্যান্ডার বিক্রম চন্দ্রপৃষ্ঠে আছড়ে পড়ার পরেই, মহাকাশ অভিযানের পদক্ষেপ করা হয়।

Advertisement

‘‘সম্মতি মিলেছে চন্দ্রযান ৩-এর, উৎক্ষেপণের লক্ষ্য ২০২১ সালে'': ইসরোর চেয়ারম্যান

এরপরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আলিঙ্গনের প্রসঙ্গ তুলে ধরেন ইসরো প্রধান। “বিক্রম” হারিয়ে যাওয়ার পরেই, তাঁকে আলিঙ্গন করেছিলেন প্রধানমন্ত্রী। কে সিভান বলেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমায় আলিঙ্গন ছিল অনেক বড় স্বস্তির”, পাশাপাশি তিনি আরও যোগ করেন, তাঁকে কিছু শিখিয়েছে এই আলিঙ্গন। তাঁর মনে কী হচ্ছে, তা প্রধানমন্ত্রী বুঝতে পেরেছিলেন বলেও এদিন মন্তব্য করেন ইসরো প্রধান। তিনি বলেন,  “এটা একটা বড় ব্যাপার”, যে প্রধানমন্ত্রী তাঁকে আস্বস্ত করেছেন।

Advertisement

চাঁদের পৃষ্ঠে অবতরণে রাশিয়া, আমেরিকা ও চিনের পরেই চতুর্থ দেশ হতে চায় ভারত।

Advertisement