தமிழில் படிக்க Read in English
This Article is From Oct 08, 2019

বিশ্বে এই প্রথম! খনির মধ্যে হিরের ভেতর লুকিয়ে সচল হিরে!

একে হিরের (diamond)মতো বহুমূল্য রত্ন। তাও আবার নিজে থেকেই নড়েচড়ে বেড়াচ্ছে খনির নীচে!

Advertisement
অফবিট Edited by

খনিতে বহুমূল্য হিরে

রাশিয়া:

একে হিরের (diamond)মতো বহুমূল্য রত্ন। তাও আবার নিজে থেকেই নড়েচড়ে বেড়াচ্ছে খনির নীচে! শুনে চক্ষুচড়কগাছ হওয়ার জন্য যথেষ্ট। খবর ছড়াতেই সাড়া বিশ্ব তোলপাড়। কোথায় ঘটেছে এমন ঘটনা? রাশিয়ার অ্যালরোসা পিজেএসসি সংস্থা (Alrosa PJSC) জানাচ্ছে, সাইবেরিয়ার একটি হিরের খনিতে (mine in Siberia) এমন চা়ঞ্চল্যকর ঘটনা ঘটেছে। হিরক রাজার দেশ না হলেও সেখানে হিরের খনি আছে। আর সেই খনির ভেতরে খুঁড়তেই নাকি দেখা মিলেছে চলন্ত হিরের। সংস্থার পক্ষ থেকে আরও জানানো হয়েছে, হিরক খণ্ডটির বয়স কম করে ৮০০ কোটি বছর।

বিড়ালকে পিচকিরি দিয়ে জল ছুঁড়লেন মালিক, পোষ্যের কাণ্ড দেখে হতবাক ২৬ লক্ষ মানুষ!

খবরে আরও বলা হয়েছে, রাশিয়ান নেস্টিং পুতুলের নাম অনুসারে এই বিরল হিরের নাম মাত্রিওস্কা। এর ওজন ০.৬২ ক্যারেট। এবং হিরের ভেতরে থাকা আরেক খণ্ড হিরের ওজন ০.০২ ক্যারেট।

অ্যালরাসার রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট জিওলজিক্যাল এন্টারপ্রাইজের উদ্ভাবনের উপ-পরিচালক ওলেগ কোভালচুক এবিষয়ে জানিয়েছেন, "যতদূর আমরা জানি, বিশ্বে হিরের খনির ইতিহাসে এখনও এমন কোনও হিরের কথা শোনা যায়নি। প্রকৃতির এই অনন্য সৃষ্টি এই প্রথম আবিষ্কৃত হল সাইবেরীয় খনিতে। আসলে প্রকৃতি কখনোই শূন্য কিছু পছন্দ করে না। তাই নিজের খেয়ালে হিরের মধ্যে হিরের জন্ম। যেভাবে ঝিনুকের বুকে মুক্তো জন্ম নেয়।" 

রজ্জুতে নয়, এক অন্য সর্পভ্রম! সাপের সঙ্গে কোন জিনিসকে গুলিয়ে ফেললেন মহিলা, দেখুন

প্রসঙ্গত, হিরেটি ইয়াকুটিয়ার সাইবেরিয়ান অঞ্চলের ন্যুরবা খনি থেকে আবিষ্কৃত হয়েছিল। পরে ইয়াকুটস্ক ডায়মন্ড ট্রেড এন্টারপ্রাইজ পাথরটির প্রকৃতি জানতে গবেষণার জন্য তুলে দেয় রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট জিওলজিকাল এন্টারপ্রাইসের হাতে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement