This Article is From Oct 23, 2019

অযোধ্যায় প্রদীপ জ্বালিয়ে ‘দীপোৎসব’ পালনে ১৩৩ কোটি টাকা দিচ্ছে যোগী প্রশাসন!

Deepostav 2019: রাজ্য সরকার চলতি বছরের দীপোৎসবের জন্য ১৩৩ কোটি টাকা মঞ্জুর করেছে। এই বছরের ২৬ অক্টোবর পালিত হবে দীপোৎসব।

অযোধ্যায় প্রদীপ জ্বালিয়ে ‘দীপোৎসব’ পালনে ১৩৩ কোটি টাকা দিচ্ছে যোগী প্রশাসন!

Deepostav: ২৬ অক্টোবর পালিত হবে দীপোৎসব। যাতে ৫.৫১ লক্ষেরও বেশি মাটির প্রদীপ জ্বালানো হবে

লখনউ:

রেকর্ড সংখ্যক প্রদীপ জ্বালিয়ে যে অযোধ্যায় দীপাবলি পালন করা হবে তা আগেই জানিয়েছিল যোগী আদিত্যনাথের সরকার। এবার এই আলোর উৎসব ‘দীপোৎসবের' (Deepotsav) পিছনে কত টাকা ঢালতে চলেছে সরকার তাও প্রকাশ্যে এল। এই সপ্তাহের শেষদিকেই অযোধ্যায় আয়োজিত হবে ‘দীপোৎসব' (Deepotsav' at Ayodhya)। এবার থেকে একটি সরকারি অনুষ্ঠান হিসেবেই পালিত হবে এই উৎসব এবং এই অনুষ্ঠানের পুরো ব্যয় বহন করবে উত্তরপ্রদেশ সরকার (Uttar Pradesh government)। রাজ্যের মন্ত্রিসভা এই বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে। আগে, উত্তরপ্রদেশের পর্যটন বিভাগ অযোধ্যায় ‘দীপোৎসব' পালনের জন্য নিজস্ব বাজেট থেকে তহবিল ব্যয় করত। কিন্তু এবার রাজ্য সরকার জেলা প্রশাসনের মাধ্যমে এই অনুষ্ঠানের তহবিল সরাসরি জোগান দেবে।

সাড়ে ৫ লাখেরও বেশি প্রদীপ জ্বালিয়ে অযোধ্যায় ‘দীপোৎসব' পালনের সিদ্ধান্ত নিল সরকার

সরকারি মুখপাত্র শ্রীকান্ত শর্মা বলেন, “গত দুই বছর ধরে উত্তরপ্রদেশের পর্যটন বিভাগ এই ‘দীপোৎসব' আয়োজন কর। এখন থেকে এটি একটি রাজ্য সরকারের অনুষ্ঠান হিসেবেই গণ্য হবে।”

কোনও রকেট বা শব্দবাজি নয়, এই দীপাবলিতে বৈধ শুধু আতসবাজি

শ্রীকান্ত শর্মা আরও বলেন, রাজ্য সরকার চলতি বছরের দীপোৎসবের জন্য ১৩৩ কোটি টাকা মঞ্জুর করেছে। এই বছরের ২৬ অক্টোবর পালিত হবে দীপোৎসব। যাতে ৫.৫১ লক্ষেরও বেশি মাটির প্রদীপ জ্বালানো হবে। দীপোৎসব যেহেতু এখন থেকে একটি রাজ্য সরকারের পৃষ্ঠপোষকতায় আয়োজিত অনুষ্ঠান তাই এই অনুষ্ঠানে ব্যয় করা তহবিল নির্দিষ্ট নিয়ম অনুসারেই অডিট করা হবে।

রাজ্য সরকার ‘দীপোৎসবের' জন্য ঢালাও ব্যবস্থাও গ্রহণ করেছে। আগামী ২৬ অক্টোবর মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এই অনুষ্ঠানের সূচনা করবেন। ফিজি প্রজাতন্ত্রের সংসদের স্পিকার এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকতে পারেন।

.