Read in English
This Article is From Sep 28, 2019

বদলে যাচ্ছে জিরো ফিগারের বার্বি! জেন্ডার স্টিরিওটাইপ ভাঙতে বিভিন্নতাকেই প্রাধান্য

বেশ কয়েক বছর ধরেই ম্যাটেল তার পুতুলের মডেলগুলির মধ্যে বৈচিত্র্য আনার চেষ্টা করে চলেছে। বিশেষত আইকনিক বার্বি ডলকে বদলের চেষ্টা চলছে জোরকদমে।

Advertisement
ওয়ার্ল্ড Edited by

ফরাসি পুতুল নির্মাতারা জেন্ডার পুতুল এবং খেলনাকে জেন্ডার স্টিরিওটাইপমুক্ত করার লক্ষ্যে ঐক্যবদ্ধ হয়েছিলেন

নিউ ইয়র্ক :

ফর্সা, মেদহীন, পটল চেরা চোখ, সোনালি চুল..... এই বার্বিসুলভ চেহারার সঙ্গে কি আদৌ কোনও মিল রয়েছে আর পাঁচটা সাধারণ মানুষের? কেন পুতুল নিয়ে খেলা শিশুদের বৈচিত্র ধরা পড়ছে না তাঁদের খেলনাতেও? এই চিন্তাভাবনা থেকেই সমস্ত ‘জেন্ডার-অন্তর্ভুক্ত' (gender-inclusive dolls) পুতুলের মডেল প্রকাশ্যে এল। Mattel  সংস্থার ভাইস প্রেসিডেন্ট জানিয়েছেন, ‘ক্রিয়েটেবল ওয়ার্ল্ড' নামের এই নয়া ধরণের পুতুলে রয়েছে ছোট বা লম্বা, বিভিন্ন ধরণের জুতো এবং পোশাকের বিকল্প, চামড়ার নানা রঙ, সরু মোটা সমস্ত গড়ন। ঠিক যেন আমার আপনার বাড়ির সন্তানের মতোই।

 রাস্তায় বেরোলেই এই হাতি ‘রাজা'কে ঘিরে রাখে সেনা, কেন সে বিখ্যাত?

“খেলনা আসলে সংস্কৃতিরই প্রতিচ্ছবি এবং বিশ্ব এখন অন্তর্ভুক্তির ইতিবাচক প্রভাব উদযাপন করে চলেছে। আমরা অনুভব করেছি যে স্টিরিওটাইপমুক্ত পুতুল তৈরির সময় এসেছে,” একটি বিবৃতিতে বলেন ম্যাটেল ফ্যাশন ডল ডিজাইনের সিনিয়র সহ-সভাপতি কিম কালমন। তিনি আরও বলেন, “গবেষণার মাধ্যমে আমরা শুনেছি যে বাচ্চারা মোটেও চায় না তাদের খেলনা পুতুলে লিঙ্গ বিভাজনের নিয়ম আদৌ বহাল থাকুক। এই ধরণের পুতুল সমস্ত বাচ্চাকে তাঁদের অবাধে অভিব্যক্তি প্রকাশে সহায়তা করবে।”

বেশ কয়েক বছর ধরেই ম্যাটেল তার পুতুলের মডেলগুলির মধ্যে বৈচিত্র্য আনার চেষ্টা করে চলেছে। বিশেষত আইকনিক বার্বি ডলকে বদলের চেষ্টা চলছে জোরকদমে। তন্বী, সাইজ জিরো স্বর্ণকেশী ফর্সা, হাই হিল পরা বার্বিকে আর পাঁচটা সাধারণ চেহারার সঙ্গে একাত্ম করার কাজ চলছে অনেকদিন ধরেই।

Advertisement

পা ভেঙেছে ১১ মাসের একরত্তির, ডাক্তার প্লাস্টার করলেন পুতুলের পায়ে!

২০১৬ সাল থেকে ক্যালিফোর্নিয়ার এই সংস্থা উল্লেখযোগ্যভাবে ‘কার্ভি', ‘পেটাইট' এবং ‘লম্বা' বার্বির মডেল চালু করেছে। এই পরিবর্তনের ফলে বার্বির বিক্রিতে টানা সাতটি প্রান্তিক প্রবৃদ্ধি দেখেছেন ম্যাটেলের নির্মাতারা।

Advertisement

ফরাসি পুতুল নির্মাতারা জেন্ডার পুতুল এবং খেলনাকে জেন্ডার স্টিরিওটাইপমুক্ত করার লক্ষ্যে ঐক্যবদ্ধ হয়। কেবল সুন্দরী মডেল পুতুল খেলিয়ে মেয়েদেরকে গণিত এবং বিজ্ঞানের কেরিয়ার থেকে দূরে রাখার জন্য অভিযোগের আঙুল ওঠে নির্মাতাদের বিরুদ্ধে, তারপরেই একটি চুক্তি স্বাক্ষর করেন পুতুল নির্মাতারা।

Advertisement