Read in English
This Article is From Nov 06, 2018

ইরানের থেকে তেল আমদানি করতে পারবে ভারত, জানাল আমেরিকা

ইরান থেকে তেল আমদানি করার ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্র কঠোর নিষেধাজ্ঞা জারি করলেও ভারত ও চিন সহ মোট আটটি দেশের ওপর এই নিষেধাজ্ঞার ব্যাপকতা শিথিল করা হয়েছে।

Advertisement
অল ইন্ডিয়া Translated By

Highlights

  • India, 7 others temporarily allowed to continue buying Iran oil
  • Did so to keep global oil prices down, avoid shock to markets: Trump
  • US sanctions on Iran cover banking and energy sectors
ওয়াশিংটন:

ইরান থেকে তেল আমদানি করার ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্র কঠোর নিষেধাজ্ঞা জারি করলেও ভারত ও চিন সহ মোট আটটি দেশের ওপর  এই নিষেধাজ্ঞার ব্যাপকতা শিথিল করা হয়েছে। এই সিদ্ধান্তের স্বপক্ষে বলতে গিয়ে আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প জানালেন, বিশ্ববাজারে তেলের দাম কমানোর লক্ষ্যে এবং বাজারের অর্থনীতিকে চাঙ্গা করার উদ্দেশ্য নিয়েই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। ইরানের তেল রপ্তানিকে শূন্যে নামিয়ে আনতে সোমবার অতি কঠোর এক বিজ্ঞপ্তি জারি করেছে আমেরিকা। ইরানের থেকে তেল নিলে সেই দেশ যে আর আমেরিকার বন্ধু নয়, সংশ্লিষ্ট নিষেধাজ্ঞার মধ্যে দিয়ে সেই বার্তাটিও স্পষ্ট।  

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জানিয়েছেন- ভারত, চিন, ইতালি, গ্রিস, জাপান, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান এবং তুরস্ক এই আটটি দেশকে সাময়িকভাবে ইরানের থেকে তেল নেওয়ার 'অনুমতি' দেওয়া হয়েছে। তার কারণ, মধ্যপ্রাচ্যের দেশগুলি থেকে তেল আমদানি করার পরিমাণ এই দেশগুলি উল্লেখযোগ্যভাবে অনেক কমিয়ে দিয়েছে সাম্প্রতিককালে।

Advertisement