Read in English
This Article is From Sep 25, 2019

মোদিজিই 'ভারতের জনক', তাঁর জনপ্রিয়তা এলভিস প্রেসলির মতো: ডোনাল্ড ট্রাম্প

“এই অনুষ্ঠানটিতে যা প্রমাণিত তা হ'ল আমি ভারত দেশটিকে কতটা পছন্দ করি এবং আপনাদের প্রধানমন্ত্রীকেও আমি কতটা পছন্দ করি।" বলেন ট্রাম্প

Advertisement
অল ইন্ডিয়া Edited by
নিউ ইয়র্ক :

জাতির জনক কে? আপনার উত্তর যদি হয় মহাত্মা গান্ধি, তাহলে আরেকটু আপডেটেড হতেই হবে আপনাকে। আমেরিকার মাটি এখন কাপাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী (Prime Minister Narendra Modi)। হাউস্টনের বিশাল অনুষ্ঠানে ভারতীয়রা যেভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Prime Minister Narendra Modi) জনপ্রিয়তার প্রমাণ দিয়েছেন তাতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (US President Donald Trump) মঙ্গলবার বলেছেন, ৬৯ বছরের এই ভারতীয় নেতাই হলেন ‘ফাদার অব ইন্ডিয়া' (father of India)! এখানেই শেষ নয়, আমেরিকায় মোদির জনপ্রিয়তা দেখে আমেরিকান রক অ্যান্ড রোল কিংবদন্তি এলভিস প্রেসলির (American rock-and-roll legend Elvis Presley) সঙ্গেও তাঁর তুলনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (US President Donald Trump)। নিউ ইয়র্কে দুই নেতার দ্বিপাক্ষিক বৈঠকের আগে ট্রাম্প সাংবাদিকদের বলেন, “আমি মনে আছে আগের ভারতবর্ষ...খুবই ছিন্ন বিচ্ছিন্ন ছিল এই দেশ। প্রচুর মতবিরোধ ছিল, প্রচুর লড়াই ছিল। এবং মোদি সবাইকে একত্রিত করেছেন। একজন বাবার মতো তিনি সবাইকে বেঁধে রেখেছেন। হয়ত তিনিই ভারতের পিতা (father of India)। আমাদের উচিত তাঁকে ভারতের জনক বলে ডাকা... আমি মনে করি তিনি ভারতে দুর্দান্ত কাজ করছেন।” 

‘হাউডি মোদি'-র ছবি ডোনাল্ড ট্রাম্পকে উপহার দিলেন প্রধানমন্ত্রী

“এই অনুষ্ঠানটিতে যা প্রমাণিত তা হ'ল আমি ভারত দেশটিকে কতটা পছন্দ করি এবং আপনাদের প্রধানমন্ত্রীকেও আমি কতটা পছন্দ করি। ওই ঘরে অদ্ভুত রকমের উত্তেজনা ছিল, দুর্দান্ত চেতনা ছিল। আমার ডানদিকে এই ভদ্রলোককে সকলে এত্ত ভালবাসে! মানুষজন পাগলের মতো তাঁদের ভালোবাসা জানিয়েছেন। মোদি যেন এলভিস প্রেসলির আমেরিকান সংস্করণ! গ্র্যান্ড ‘হাওডি, মোদি!” বলেন ট্রাম্প। রবিবার ওই অনুষ্ঠানে ৫০,০০০ এরও বেশি মানুষ অংশ নেন। 

Advertisement

‘স্বচ্ছ ভারত' প্রকল্পের জন্য আন্তর্জাতিক পুরস্কার পেলেন প্রধানমন্ত্রী

ডোনাল্ড ট্রাম্প এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে একই মঞ্চে ছিলেন। সেখানে টেক্সাসের ভারতীয় সম্প্রদায়ের উদ্দেশে বক্তব্য রাখেন তিনি। পরের বছর নির্বাচনে পুনরায় ট্রাম্প নির্বাচিত হবেন কিনা সেই সিদ্ধান্ত নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবেন টেক্সাসের জনগণ! মঙ্গলবার ট্রাম্প বলেন, “আমার ব্যক্তিগত রসায়ন (প্রধানমন্ত্রী মোদির সঙ্গে) দিনদিন ভালো হচ্ছে। মোদির প্রতি আমার শ্রদ্ধা, প্রশংসা রয়েছে এবং আমি তাঁকে সত্যিই ভীষণ পছন্দ করি। তিনি একজন দুর্দান্ত ভদ্রলোক এবং মহান নেতা।”

Advertisement

প্রধানমন্ত্রী মোদিও ভর্তি জনসমাগমে ট্রাম্পকে উদার প্রশংসায় ভরিয়ে দিয়েছিলেন। প্রধানমন্ত্রী মোদি বলেন, “সিইও থেকে কমান্ডার-ইন-চিফ, বোর্ডরুম থেকে ওভাল অফিস, স্টুডিও থেকে শুরু করে বৈশ্বিক পর্যায়ে, রাজনীতি থেকে শুরু করে অর্থনীতি ও সুরক্ষা সর্বত্র ট্রাম্প গভীর ও স্থায়ী প্রভাব ফেলেছেন।” মঙ্গলবার দ্বিপাক্ষিক বৈঠকে দুই নেতা বাণিজ্য ও সন্ত্রাস নিয়ে আলোচনা করেন। নয়াদিল্লির আপত্তি সত্ত্বেও চতুর্থবারের মতো ভারত-পাকিস্তানের মধ্যে কাশ্মীরের বিরোধ নিয়ে মধ্যস্থতার প্রস্তাবের পুনরাবৃত্তির কয়েক ঘন্টা পরেই ডোনাল্ড ট্রাম্প ইসলামাবাদকে সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে আরও বেশি পদক্ষেপের জন্য চাপও দেন।

“পাকিস্তানকে দেওয়া বার্তাটি আমার দেওয়ার নয়, প্রধানমন্ত্রী মোদির জন্যই এই বার্তা। আর তিনি এই বার্তাটি একেবারে স্পষ্ট এবং জোর গলায় দিয়েছেন। এবং আমি নিশ্চিত যে তিনি এই পরিস্থিতি সামাল দিতে সক্ষম,” এক প্রশ্নের জবাবে বলেন, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

Advertisement