This Article is From Apr 01, 2020

এইচ-১বি ভিসায় নতুন অনুমোদন নয়, চাকরি বাঁচাতে ডোনাল্ড ট্রাম্পের কাছে আর্জি মার্কিন সংগঠনের

ডোনাল্ড ট্রাম্পের কাছে আর্জি জানানো হল, এবছর এইচ-১বি ভিসা (H-1B Visa) অনুমোদন দেওয়া বাতিল করা হোক। ভারতীয় প্রযুক্তি-কর্মীরা মূলত এই ভিসা পান।

এইচ-১বি ভিসায় নতুন অনুমোদন নয়, চাকরি বাঁচাতে ডোনাল্ড ট্রাম্পের কাছে আর্জি মার্কিন সংগঠনের

এইচ-১বি ও এইচ-২বি ভিসা অনুমোদন না করার আর্জি ডোনাল্ড ট্রাম্পের কাছে।

ওয়াশিংটন:

আমেরিকার প্রযুক্তি-কর্মীদের একটি মার্কিন সংগঠন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) কাছে আর্জি জানাল, এবছর এইচ-১বি ভিসা (H-1B Visa) অনুমোদন দেওয়া বাতিল করা হোক। ভারতীয় প্রযুক্তি-কর্মীরা মূলত এই ভিসা পান। ওই সংগঠনের দাবি, করোনা ভাইরাসের অতিমারীর কারণে দেশে বিপুল বিপর্যয়ের সৃষ্টি হয়েছে। এর ফলে যে কঠিন পরিস্থিতির উদ্ভব হয়েছে, সে কারণে নিজেদের কর্মহীনতার পরিস্থিতি থেকে বাঁচাতে তারা ওই আবেদন করছে। প্রসঙ্গত, এইচ-১বি ভিসা হল অ-অভিবাসী ভিসা। এর সাহায্যে মার্কিন সংস্থাগুলি বিদেশি কর্মীদের নিয়োগ করে তাদের দেশে। মূলত ভারতীয় ও চিনা কর্মীদেরই সেদেশে কর্মসংস্থানের সুযোগ ঘটে এই ভিসার প্রয়োগে।

‘ইউএস টেক ওয়ার্কার্স' নামের সেই অলাভজনক সংস্থার দাবি, তাদের এই দাবি আসলে সেই সমস্ত মার্কিন কর্মীদের দাবি, যাঁরা এইচ-১বি ভিসার ফলে ক্ষতিগ্রস্ত হন। এরই পাশাপাশি এইচ-২বি ভিসাও বাতিল করতে আর্জি জানানো হয়েছে। এই ভিসার সাহায্যে মূলত লাতিন আমেরিকার কর্মীদের নিয়োগ করেন মার্কিন ব্যবসায়ীদের। সাধারণত খামার শ্রমিকদের এই ভিসার সাহায্যে এই দেশে কাজ করার সুযোগ মেলে।

বাড়ল বাংলাদেশের লকডাউনের সময়সীমা, গোষ্ঠী সংক্রমণ এড়াতে এই পদক্ষেপ

কিছু প্রতিবেদনের দাবি, এপ্রিলের শেষে আমেরিকায় বেকারের সংখ্যা দাঁড়াবে ৫ থেকে ৭ কোটি!

গত বৃহস্পতিবার জানা গিয়েছিল বেকারের সংখ্যা রাতারাতি ৩ কোটি পর্যন্ত বেড়ে গিয়েছে। এর ফলে ১৯৮২-র অক্টোবরে সেদেশে ৬,৯৫,০০০ বেকার বাড়ার রেকর্ড ভেঙে গিয়েছে।

ওই সংস্থার লেখা চিঠিতে ট্রাম্পের কাছে দাবি জানানো হয়েছে, ‘‘আমাদের আর্জি আপনি এই-১বি ভিসা এবছর বাতিল করে দিন যার সাহায্যে ৮৫,০০০ কর্মী এদেশে আসবেন।'' পাশাপাশি দাবি করা হয়েছে, এইচ-২বি ভিসা বাতিল করলে নতুন করে এদেশে আসতে পারবেন না ৩৫,০০০ কর্মী।

এটা পরিষ্কার বিশ্বে মন্দা চলছে, বললেন আইএমএফ প্রধান

এই করোনা অতিমারীর ফলে উদ্ভুত অর্থনৈতিক বিপর্যয়ের পরিস্থিতিতে ভিসা অনুমোদন করে আরও বেশি বিদেশি কর্মীদের এদেশে আসতে অনুমতি দেওয়ার কোনও অর্থ নেই বলেও ওই চিঠিতে দাবি করা হয়। 
করোনা ভাইরাসের সংক্রমণে মার্কিন অর্থনীতি প্রবল ধাক্কা খেয়েছে। চাকরি হারাচ্ছেন বহু সংখ্যক মানুষ। এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সেদেশে ৪,০০০-এর বেশি মানুষ মারা গিয়েছেন, আক্রান্ত ১,৮৪,১৮৩ জন।

.