This Article is From Nov 27, 2018

অভিনন্দন জানাতে ফুল মিষ্টি নয় ত্রাণ তহবিলে টাকা দিন: ফিরহাদ

তৃণমূলের জন্মলগ্ন থেকেই মমতা বন্দ্যোপাধ্যায়ের সবচেয়ে  ঘনিষ্ঠদের মধ্যে শোভন ছিলেন অন্যতম। সরকারি সভা হোক বা দলীয় বৈঠক শোভনকে কানন ( ডাক নাম) বলেই ডাকতেন মুখ্যমন্ত্রী

অভিনন্দন জানাতে ফুল মিষ্টি নয় ত্রাণ তহবিলে টাকা দিন: ফিরহাদ

ফিরহাদকেই মেয়র বেছে  নিয়েছেন তৃণমূল কাউন্সিলররা।

হাইলাইটস

  • শোভন চট্টোপাধ্যায় মন্ত্রিত্বের সঙ্গে কলকাতার মেয়র পদও ছেড়েছেন
  • রাজ্যের পুরমন্ত্রী ফিরহাদ হাকিমকে মেয়র করা হচ্ছে
  • আগামী মাসের শুরুর দিকে শপথ নেবেন তিনি
কলকাতা:

অভিনন্দন জানাতে ফুল মিষ্টি নয় মেয়রের  ত্রাণ  তহবিলে টাকা  দিন। এমনই মন্তব্য করলেন কলকাতা পুরসভার হবু মেয়র ফিরহাদ হাকিম। দীর্ঘ আট বছর মেয়র পদ সামলে আসা শোভন চট্টোপাধ্যায় মন্ত্রিত্বের পর কলকাতার মেয়র পদ থেকেও ইস্তফা দিয়েছেন। রাজ্যের পুরমন্ত্রী ফিরহাদ হাকিমকে পরবর্তী মেয়র করা হচ্ছে।  দিন  কয়েক আগে মুখ্যমন্ত্রী মমতা  বন্দ্যোপাধায়ের উপস্থিতিতে এক সভায় ফিরহাদকেই মেয়র বেছে  নিয়েছেন তৃণমূল কাউন্সিলররা। আগামী মাসের শুরুর দিকে  শপথ নেবেন তিনি। নাম ঘোষণার পর থেকেই অভিনন্দনের জোয়ারে ভাসছেন ফিরহাদ। চেতালার বাড়ির চার দিকে এখন  শুধুই  ফুল আর মিষ্টির প্যাকেট। শুভেচ্ছা  জানানোয় সকলকে ধন্যবাদও জানিয়েছেন তিনি।  তাঁর কথায়, আমার পাশে থাকার  জন্য সবাইকে ধন্যবাদ। কিন্তু আমি বলব  পয়সা  খরচ করে  ফুল বা মিষ্টি না  কিনে সেই টাকা মেয়র বা মুখ্যমন্ত্রীর  ত্রাণ তহবিলে জমা দিন। আপনার একার অংশ সামান্য হতে  পারে  কিন্তু সবটা একসঙ্গে  করলে টাকার পরিমাণ হবে যথেষ্ট। সেই টাকা প্রয়োজনে খরচ করা যাবে। আর তাতেই আমি অনেক বেশি খুশি হব।

রথযাত্রার প্রসঙ্গে তুলে লকেটকে কটাক্ষ ফিরহাদের, পাল্টা দিলীপ

 এক সপ্তাহ আগে  মন্ত্রিসভা থেকে ইস্তফা দেন দুটি দপ্তরের মন্ত্রী শোভন চট্টোপাধ্যায়। প্রায় সঙ্গে সঙ্গে  তাঁর ইস্তফা গৃহিত হয়। বেশ কয়েক মাস ধরেই দলের সঙ্গে শোভনের সম্পর্ক খারাপ হতে শুরু করেছিল। তাঁর ব্যক্তিগত কয়েকটি বিষয় প্রকাশ্যে  আসায় ক্ষুব্ধ হন মুখ্যমন্ত্রী। প্রথমেই দক্ষিণ চব্বিশ পরগণা জেলার সভাপতির পদ থেকে সরানো হয় শোভনকে। সেদিন সকালে বিধানসভা কক্ষে দাঁড়িয়ে ভুল তথ্য দেওয়া নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে  মেয়রের মনোমালিন্য হয়। এরপর সোজা নবান্নে গিয়ে  ইস্তফা দেন শোভন। সন্ধ্যায় নবান্ন  থেকে বেরিয়ে  যাওয়ার সময় শোভনের পদত্যাগের  বিষয়টি জানিয়ে দেন। দমকল ও আবাসন দপ্তর দেখতেন শোভন। পরে ছেড়ে  দেন  মেয়র পদও।    

মন্ত্রিত্বের পর মেয়র পদও  ছাড়লেন শোভন

তৃণমূলের জন্মলগ্ন থেকেই মমতা বন্দ্যোপাধ্যায়ের সবচেয়ে  ঘনিষ্ঠদের মধ্যে শোভন ছিলেন অন্যতম। সরকারি সভা হোক বা দলীয় বৈঠক শোভনকে কানন ( ডাক নাম) বলেই ডাকতেন মুখ্যমন্ত্রী। কিন্তু বছর খানেক আগে থেকে দলের সঙ্গে শোভনের  সম্পর্ক খারাপ হতে শুরু করে। তাঁর  ব্যক্তিগত কয়েকটি বিষয় নিয়ে  প্রকাশ্যে চর্চা শুরু হয়। এতে  প্রথম থেকেই আপত্তি ছিল মমতার। একাধিকবার তাঁকে  দলের কাজে মন দিতে  বলেন  মুখ্যমন্ত্রী।  কিন্তু তেমন কোনও বদল আসেনি।  তাই শেষমেশ মেয়র এবং মন্ত্রিত্ব থেকে সরে যেতে হয় তাঁকে।      

দেখুন ভিডিও:



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.