Read in English
This Article is From Nov 12, 2018

ট্রলি দিয়ে সন্ত্রাসবাদীর থেকে প্রাণ বাঁচানোর নায়ককে অনুদানে ভরে দিলেন সাধারণ মানুষ

"আমি দেখলাম পাশেই ট্রলি রয়েছে, তাই আমি সেটা তুলে নিই এবং দৌড়ে গিয়ে সোজা ট্রলিটি তাঁর দিকে ছুঁড়ে মারি," রজার্স বলেন

Advertisement
ওয়ার্ল্ড

ভিডিওটিতে দেখা যায় গৃহহীন মাইকেল রজার্স বারবার ওই সন্ত্রাসীর দিকে একটি ধাতব শপিং কার্ট ঠেলে দিচ্ছে

মেলবোর্ন :

মেলবোর্নে গত সপ্তাহে ধাতব শপিং কার্ট (ট্রলি) ব্যবহার করে মারাত্মক একক সন্ত্রাসী হামলা রুখে দেওয়ার চেষ্টা চালানোর জন্য সোমবার গৃহহীন ওই "ট্রলিম্যান"কে বিশাল অনুদান দিলেন সাধারণ মানুষ।

শুক্রবারের হামলা বন্ধ করার ঘটনার প্রেক্ষিতে তাঁর ভিডিও ভাইরাল হয়ে যাওয়ার পরেই মাইকেল রজার্সকে সাহায্য করার জন্য অনলাইন 'গোফান্ডমি' প্রচার শুরু হয়। লক্ষ্য ছিল 45,000 অস্ট্রেলিয়ান ডলার তোলা হবে অনুদান হিসেবে কিন্তু সোমবার পর্যন্ত সংগ্রহ হয়েছে 100,000 অস্ট্রেলিয়ান ডলার (72,000 মার্কিন ডলার)। যা লক্ষ্যের চেয়ে দ্বিগুণ বেশি। সোমবার সকাল অব্দি, 3,700 এরও বেশি মানুষ এই তহবিলে 104,790 অস্ট্রেলিয়ান ডলার দান করেছেন।

সেদিনের হামলায় হাসান খালিফ শিরে আলি সেন্ট্রাল মেলবোর্নে একজনকে ছুরি চালিয়ে হত্যা করে, এবং পুলিশ তাঁকে গুলি করার আগে অব্দি দু'জন মানুষকে আহতও করে সে। এই ঘটনার পর রজার্স চ্যানেল সেভেন টেলিভিশনকে বলেন, "আমি ভয় পেয়েছিলাম। আমি নিজের জন্যই ভয় পাচ্ছিলাম।" যাত্রীদের রেকর্ড করা ভিডিওটিতে দেখা যায়, রজার্স বারবার শিরে আলির দিকে একটি ধাতব শপিং কার্ট ঠেলে দিচ্ছে। আলি তাঁর ধারালো ছুরি উঁচিয়ে রয়েছে দুই পুলিশ কর্মীর দিকে।

"আমি দেখলাম পাশেই ট্রলি রয়েছে, তাই আমি সেটা তুলে নিই এবং দৌড়ে গিয়ে সোজা ট্রলিটি তাঁর দিকে ছুঁড়ে মারি," রজার্স বলেন। তিনি আরও বলেন, "আমি তীব্র গতিতে বেশ কয়েকবার এই জিনিসটাই করে যাই কিন্তু কোনওভাবেই এটা তাঁকে নিরস্ত্র করতে পারছিল না।"

Advertisement

রজার্স জানান, "আমি নায়ক নই, কিন্তু আমার মনে হচ্ছে, হয়ত বেশ কিছু মানুষের জীবন বাঁচিয়েছি আমি।"

পুলিশ জানায়, 30 বছর বয়সী সোমালিয়ায় জন্মগ্রহণকারী অস্ট্রেলিয়ার শিরে আলি আইএসআইএস দ্বারা অনুপ্রাণিত কিন্তু সন্ত্রাসী দলের সাথে তার সরাসরি সংযোগ ছিল না এবং সম্ভবত নিজের উদ্যোগেই এই কাজ করেছেন।

Advertisement
Advertisement