This Article is From Jan 25, 2019

কংগ্রেসের পোস্টারে ‘দ্রৌপদীর বস্ত্রহরণ’ কি আদৌ মেনে নেবেন প্রিয়াঙ্কা গান্ধী? প্রশ্ন বিজেপির

'তেলেঙ্গানায় গণতন্ত্র' শিরোনামের এই বিতর্কিত পোস্টারটিতে ভোটারদের ‘দ্রৌপদী' হিসেবে দেখানো হয়েছে। নির্বাচন কমিশন কর্তৃক ভোটারদের স্বাধীনতা হরণের ঘটনাকে দ্রৌপদীর বস্ত্রহরণের সঙ্গে তুলনা করা হয়েছে।

কংগ্রেসের পোস্টারে ‘দ্রৌপদীর বস্ত্রহরণ’ কি আদৌ মেনে নেবেন প্রিয়াঙ্কা গান্ধী? প্রশ্ন বিজেপির

তেলেঙ্গানায় অবাধ ও স্বচ্ছ নির্বাচন আয়োজনে নির্বাচন কমিশনের ব্যর্থতার অভিযোগে পথে কংগ্রেস

হায়দরাবাদ:

কংগ্রেসের পোস্টারে ‘দ্রৌপদী'র ব্যবহার হিন্দু ভাবাবেগে আঘাত করছে বলে কংগ্রেস প্রধান রাহুল গান্ধীকে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে বলে দাবি তুলেছে বিজেপি! হায়দ্রাবাদে বৃহস্পতিবার একটি বিক্ষোভের সময় কংগ্রেস তাঁদের একটি পোস্টারে ‘দ্রৌপদীর বস্ত্রহরণ' ঘটনাটি কার্টুন হিসেবে তুলে ধরেছে। তেলেঙ্গানায় নির্বাচন ও রাজনীতিতে উপমা হিসেবে মহাভারতের এই চরিত্রের ব্যবহার ‘অশোভন' মনে হয়েছে বিজেপির।

'তেলেঙ্গানায় গণতন্ত্র' শিরোনামের এই বিতর্কিত পোস্টারটিতে ভোটারদের ‘দ্রৌপদী' হিসেবে দেখানো হয়েছে। নির্বাচন কমিশন কর্তৃক ভোটারদের স্বাধীনতা হরণের ঘটনাকে দ্রৌপদীর বস্ত্রহরণের সঙ্গে তুলনা করা হয়েছে। ভারতীয় নির্বাচন কমিশনকে (ইসিআই) এখানে কৌরবদের সঙ্গে তুলনা করা হচ্ছে। তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও এবং আসাদউদ্দিন ওয়াইসি, অল ইন্ডিয়া মজলিস-এ-ইত্তেহাদ-উল মুসলিমেন (এআইএমআইএম) প্রধানকে পোস্টারে নীরব দর্শকের মতো দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে। কংগ্রেস নিরপেক্ষ ও সুষ্ঠু বিধানসভা নির্বাচন নিশ্চিত করতে নির্বাচন কমিশনের ব্যর্থতার বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই এই পোস্টার ব্যবহার করে।

কাজে ফাঁকি! সেনা বাহিনীর ইঞ্জিনিয়ারিং বিভাগের পাঁচ আধিকারিককে বরখাস্ত করল মন্ত্রক

তেলেঙ্গানা বিজেপির মুখপাত্র কৃষ্ণা সাগর রাও প্রশ্ন তুলেছেন, নবনির্বাচিত কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী কার্টুনে নারী ও হিন্দু পৌরাণিক চরিত্রগুলোর ব্যবহার আদৌ 'অনুমোদন' করবেন কিনা। এআইএমআইএমের প্রধানকে অবশ্য কার্টুনেই দেখা গিয়েছে। তিনি বলেন যে, “প্রতিবাদ করার অধিকার প্রত্যেকেরই আছে, কিন্তু কংগ্রেসের কর্মীরা পোস্টারটিতে ‘দ্রৌপদী'কে যেভাবে ব্যবহার করেছে সেটি সম্পূর্ণ ভুল।"

pp586fb8

ওয়াইসি বলেন, “সোনিয়া, প্রিয়াঙ্কা ও রাহুল গান্ধীর কার্টুন তৈরি করলে কী হবে? পার্টি কীভাবে প্রতিক্রিয়া দেখাবে? আমি সোনিয়া গান্ধীকে শ্রদ্ধা করি। কংগ্রেস অধিকারের জন্য লড়াই করতে পারে, কিন্তু এভাবে নারীদের অপমান করতে পারে না।"

National Girl Child Day 2019; সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে শিশুর ক্ষমতায়ণ শুরু হোক জন্ম থেকেই

তেলঙ্গানা কংগ্রেসের নির্বাচনী কমিটির সভাপতি মেরি শশীধর রেড্ডি বলেন, “বিজেপির বুদ্ধি লোপ পেয়েছে বলেই রাহুল গান্ধী ও স্থানীয় কংগ্রেসের নেতাদের ক্ষমা চাইতে বলেছে। আমি নিজে এই পোস্টারের সম্পূর্ণ দায়িত্ব নিচ্ছি। হিন্দু ভাবাবেগের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই কারণ এটি একটি দৃশ্যমাত্র। যাতে দেখানো হচ্ছে যে তেলঙ্গানায় গণতন্ত্র এখন কোন পর্যায়ে। নির্বাচন কমিশন এই বিষয়ে নীরব কারণ তাঁরা নির্বাচনের নানান দোষত্রুটি শনাক্ত করতে ব্যর্থ হয়েছে। আমি নিজে হিন্দু হয়ে, হিন্দুদের অনুভূতিতে আঘাত করার জন্য কখনোই কিছু করব না।”

.