This Article is From Apr 05, 2020

২৫ সেকেন্ডে কীভাবে স্যানিটাইজড করবেন সারা শরীর? দেখে নিন

সংস্থার আরও দাবি, এই প্রক্রিয়াটি ২৫ সেকেন্ডে পুরো প্রক্রিয়াটি সম্পূর্ণ হবে। একটি চেম্বারের ধারণ ক্ষমতা ৭০০ লিটার।

২৫ সেকেন্ডে কীভাবে স্যানিটাইজড করবেন সারা শরীর? দেখে নিন

মাত্র ২৫ সেকেন্ডে স্যানিটাইজড একজন মানুষ!

হাইলাইটস

  • ডিআরডিও বানান নতুন স্যানিটাইজার আর মাস্ক
  • মাত্র ২৫ সেকেন্ডে স্যানিটাইজড হবেন একজন মানুষ
  • একসঙ্গে স্যানিটাইজড করা যাবে ৬৫০ জনকে
নয়া দিল্লি:

ক্রমশ বাড়ছে করোনা ভাইরাসের (Coronavirus) সংক্রমণ। সমস্ত রাজ্য ও কেন্দ্রীয় সরকার মিলে অনবরত চেষ্টা চালাচ্ছে সংক্রমণ রোধের। ইতিমধ্যে, DRDO (প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা) করোনার বিরুদ্ধে একটি বিশেষ ঘরোয়া স্যানিটাইজেশন তৈরি করেছে। যার সাহায্যে একজন মানুষকে পুরোপুরি স্যানিটাইজড করা সম্ভব। আহমেদনগরের (Ahmednagar) এই সংস্থার বানানো এই বিশেষ উপকরণ যে কেউ সঙ্গে নিয়ে যেতেও পারবেন সব জায়গায়। 

হার মানল করোনাও! সামাজিক দূরত্ব মেনে ভিডিও কলে 'নিকাহ' যুগলের

সংস্থার আরও দাবি, এই প্রক্রিয়াটি ২৫ সেকেন্ডে পুরো প্রক্রিয়াটি সম্পূর্ণ হবে। একটি চেম্বারের ধারণ ক্ষমতা ৭০০ লিটার। এবং একবার ভরে নিলে একসঙ্গে সাড়ে ছ-শো জনকে স্যানিটাইজড করা যাবে। এই পদ্ধতি মেনে, হায়দরাবাদ এবং চণ্ডীগড়ের ডিআরডিও কেন্দ্রগুলি আলাদা মুখোশও তৈরি করেছে। যা স্বাস্থ্যকর্মীরা দীর্ঘ সময়ের জন্য ব্যবহার করতে পারবেন। এই মাস্কগুলি ব্যাপক হারে হাসপাতালগুলিতে সরবরাহ করা হচ্ছে।

ভারতে করোনা (Coronavirus) আক্রান্ত হয়ে এথনও পর্যন্ত ৭৭ জনের মৃত্যু হয়েছে বলে রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক (Health Ministry) জানিয়েছে। গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা বেড়েছে ৪৭২টি। সব মিলিয়ে দেশে করোনা আক্রান্ত ৩,৩৭৪ জন। দেশে করোনায় আক্রান্ত হওয়া (৬০১) ও মৃত্যুর (১২) হিসেবে শুক্রবার নতুন রেকর্ড তৈরি হয়েছে। 

লকডাউনে মায়ের রান্না খেয়ে মেয়ের এই রি-অ্যাকশন! দেখবেন নাকি?

গোটা দেশের মতোই পশ্চিমবঙ্গেও (West Bengal) বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। কিন্তু এবার সেই সংক্রমণের (Coronavirus Outbreak) উদ্বেগকে আরও বাড়িয়ে এক তাবলিগ-ই-জামাত (Tablighi Jamaat) সদস্যের শরীরে মিলল করোনা পজিটিভ। দিল্লির নিজামুদ্দিনে তাবলিগ-জামাতের আয়োজিত ধর্মীয় সমাবেশে যোগ দেওয়ার পর এ রাজ্যে ফিরে আসেন বিলাল খান নামে ওই যুবক। পরে দেশ জুড়ে তাবলিগ সদস্যদের বিরুদ্ধে সতর্কতা জারি হওয়ার পর খোঁজ নিয়ে জানা যায় দিল্লি ফেরত হলদিয়ার বাসিন্দা ওই যুবক করোনায় আক্রান্ত (Coronavirus)। আপাতত তাঁকে কলকাতার বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি করে চিকিৎসা শুরু করা হয়েছে। জানা গেছে, ওই যুবক কলকাতা পোর্ট ট্রাস্টের আংশিক সময়ের চুক্তির ভিত্তিতে কাজ করছিলেন। ঘটনা প্রকাশ্যে আসার পরেই সুরক্ষা স্বার্থে যাবতীয় ব্যবস্থা নেওয়া হয়েছে কলকাতা বন্দর কর্তৃপক্ষের তরফে। গোটা বন্দর চত্বর স্যানিটাইজ করা হচ্ছে। সব কর্মীদের মধ্যে মাস্ক, স্যানিটাইজার, গ্লাভস বিলি করা হয়েছে। 

Click for more trending news


.