This Article is From Oct 12, 2018

দুর্গাপুজোয় কীভাবে সাজবেন? দেখে নিন অগ্নিমিত্রা পাল ও অভিষেক দত্তর টিপস

Durga Puja 2018:ঐতিহ্যের পাশাপাশি ফিউশন স্টাইল সবই রয়েছে ফ্যাশনিস্তাদের সাজগোজের তালিকায়। কুর্তা, টিউনিক, শাড়ি, পালাজো কিনতে ভিড় জমেছে শপিং মল থেকে শুরু করে পাড়ার দোকান সর্বত্র।

Advertisement
Kolkata
কলকাতা :

বাঙালির কাছে দুর্গা পুজো মানেই এই চারদিন নিজেকে বছরের সেরা সাজে সাজিয়ে তোলা। শাড়ি থেকে সালোয়ার, কুর্তা থেকে গাউন, ধুতি থেকে পাঞ্জাবী বা ফ্যাশনেবল টি শার্ট আর জিন্স- এই ক’দিন নিজেকে নানা সাজে তুলে ধরার দিন। ঐতিহ্যের পাশাপাশি ফিউশন স্টাইল সবই রয়েছে ফ্যাশনিস্তাদের সাজগোজের তালিকায়। কুর্তা, টিউনিক, শাড়ি, পালাজো কিনতে ভিড় জমেছে শপিং মল থেকে শুরু করে পাড়ার দোকান সর্বত্র।

পুরুষদের জন্য, উজ্জ্বল রঙের ধুতি-কুর্তা, পাজামার সঙ্গে মাঝারি কুর্তা, প্রিন্টেট কোটের সাথে লিনেন প্যান্ট এই পুজোয় ফ্যাশনে ইন। আকর্ষণীয় ফ্যাশনের টিপস শেয়ার করেছেন ডিজাইনার অভিষেক দত্ত। তিনি বলেন, "পুরোপুরি ঐতিহ্যগতভাবে সাজতে চাইলে একজন চোলি- ব্লাউজের সাথে একটি সুন্দর শাড়ি বেছে নিতে পারেন। একটু অন্যরকম চাইলে কনট্রাস্ট রঙিন প্রিন্টেড ব্লাউজটি দিয়ে হ্যান্ডলুম শাড়ি পরতে পারেন।"

অভিষেক আরও বলেন, "শাড়ির সাথে কোমরবন্ধনী বা আগেকার দিনের চাবির গোছা ব্যবহার করলে আপনার স্টাইলে নতুনত্ব আসবে। তবে কি পরবেন তা আপনার শরীরের ধরন এবং রঙ মাথায় রেখেই নির্বাচন করবেন।”

Advertisement

একজন ভারতীয় মহিলার চিত্তাকর্ষক সাজের ঐতিহ্য স্মরণ করিয়ে ডিজাইনার অগ্নিমিত্রা পাল বলেন, "ভারতীয়দের সাজে অন্য মাত্রা জুড়ে দেয় টিপ। মহিলাদের মুখে এক অন্য মাত্রা যোগ করে দেয় টিপ, সে আধুনিক পোশাকের সাথে হোক বা শাড়ি!"

এই পুজোয় নানা প্যাস্টেল শেড যেমন কোরাল পিঙ্ক, পেস্তা সবুজ ফ্যাশনে ইন। এছাড়া পুজোর সময় লাল আর হলুদের তো তুলনাই নেই। লিনেন শাড়ির প্রসঙ্গে অভিষেক জানান, এই পুজোয় আরাম জোগাবে লিনেন শাড়ি। তবে তাতে একটু বদল আনতে পারেন। ব্লাউজের বদলে ক্রপটপের সাথে পরতে পারেন এই শাড়ি, বা শাড়ির সাথে জ্যাকেটও জমবে ভালো।

Advertisement

"আকর্ষণীয় ব্লাউজের সাথে ঐতিহ্যগত শাড়ির মেলবন্ধন করা গুরুত্বপূর্ণ বিষয়। মটকা ব্লাউজের সাথে ভারী সিল্কের শাড়ি পরতে পারেন, আবার ভেলভেট ব্লাউজের সাথে গাদোয়াল শাড়ি।” বলেন অগ্নিমিত্রা। এছাড়া ডেনিম আর কুর্তার পুরনো অথচ চির নতুন ফ্যাশন তো আছেই।

পুরুষদের ফ্যাশনের বিষয়ে অভিষেক বলেন, "পুরুষদের জন্য নেহরু জ্যাকেট দারুণ ফ্যাশনেবল। যে কোনও পছন্দের পোশাকের সাথে জ্যাকেট পরা আলাদা মাত্রা যোগ করে। উজ্জ্বল রঙিন জুতো পরতে পারেন ছেলেরা।"

Advertisement

"শাড়ির সাথে গয়না হিসেবে ধাতব বা চামড়ার গয়না ট্রাই করতে পারেন এবার। ইন্দো ওয়েস্টার্ন পোশাকের সাথে বেল্ট খুব ভালো মানায়। ফিউশন হিসেবে এই নতুনত্ব আনতে পারেন এবার। যেমন ধরুন নীল শাড়ির সাথে সবুজ বেল্ট!” বলেন অভিষেক। অগ্নিমিত্রা জানান, স্কার্টের সাথে অন্য কোনও গয়না না পরে রতন চূড় বা হাতফুল পরতে পারেন গয়না হিসেবে।



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
Advertisement