Read in English
This Article is From Oct 09, 2018

যৌনকর্মীদের ‘জীবন যন্ত্রণার’ ছবি আঁকা হল আহেরিটোলার রাস্তায়

যৌনকর্মীদের বাড়ি থেকে মাটি না এলে দুর্গা প্রতিমা তৈরি হয় না। কিন্তু পুজো থেকে তাঁদের দূরেই রাখা হয়ে থাকে। এবার বদল ঘটল চিন্তা ভাবনায়।

Advertisement
Kolkata

মণ্ডপের পথে দুর্গা প্রতিমা। সংবাদ সংস্থা পিটিআইয়ের তোলা ছবি।

Highlights

  • 300 ফুট রাস্তা জুড়ে ছড়িয়ে রয়েছে এই শিল্প কর্ম
  • সাধারণ মানুষকে সচেতন করতেই এমন উদ্যোগ বলে দাবি পুজো কমিটির
  • মহলায়ার দিন প্রকাশ্যে এল শিল্প কর্ম
কলকাতা:

যৌনকর্মীদের বাড়ি থেকে মাটি না এলে দুর্গা প্রতিমা তৈরি হয় না। কিন্তু পুজো থেকে তাঁদের দূরেই রাখা হয়ে থাকে। এবার বদল ঘটল চিন্তা ভাবনায়। উত্তর কলকাতার অন্যতম নামকরা পুজো আহেরিটোলা হাঁটল প্রায় অচেনা পথে। এখানে মণ্ডপসজ্জায় স্থান পেয়েছে যৌনকর্মীদের জীবন। আর তাঁদের কথা মাথায় রেখেই হয়েছে স্ট্রিট আর্ট। প্রায় 300 ফুট রাস্তা  জুড়ে ছড়িয়ে থাকা এই শিল্প কর্মের মধ্য দিয়ে  যৌনকর্মীদের জীবনের দুঃখের কথা তুলে  ধরা হয়েছে। প্রতিদিন তাঁদের জীবন কী কঠিন পরিস্থিতির সম্মুখীন হয়, সে কথাই তুলে ধরতে চেয়েছে  আহেরিটোলা। মহালয়ার দিন প্রকাশ্যে আনা হল সেই শিল্প কর্মকে।       

আহেরিটোলা যুবকবৃন্দ পুজো কমিটির সম্পাদক উত্তম সাহা জানান, যৌনকর্মীর জীবন এবং তাঁদের কষ্ট সম্পর্কে মানুষকে সচেতন করতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে। শিল্পী সৌমেন সরকার জানালেন জীবনের বিভিন্ন দিককে তুলে ধরতে নানা রকমের রং ব্যবহার করা হয়েছে। আরেক শিল্পী মানস রায় সংবাদ সংস্থা  পিটিআইকে বলেছেন, কোনও মহিলার যৌনকর্মী হয়ে ওঠার নেপথ্যে একাধিক কারণ থাকে। হয় তাঁরা পাচারের শিকার হন বা অন্য কোনও কারণে এই পেশায় নামতে হয় তাঁদের। কিন্তু তাঁরাও সন্তানের মা। হাজার বাধা সত্ত্বেও তাঁরা পরিবারের ভাল চান। নারীশক্তিকেই দুর্গা রূপে পুজো করি আমরা। তাই এখানে কোনও বৈষম্য কাম্য নয়।   এদিকে এই উদ্যোগে স্বভাবতই খুশি যৌনকর্মীদের নিয়ে কাজ করে চলা দুর্বার মহিলা সমন্বয় কমিটি। কমিটির তরফে সান্তা দাস জানান এমন উদ্যোগ সব অর্থেই প্রশংসার দাবি রাখে।           

 

Advertisement
Advertisement