This Article is From Oct 18, 2018

এই পুজোয় দেবী দুর্গা ‘মশাসুর মর্দিনী’

প্রতিবার  বর্ষা এলেই আতঙ্কের চেহারা নেয় ডেঙ্গির মতো প্রাণঘাতী রোগ। মৃত্যু হয় বহু মানুষের।

Advertisement
অল ইন্ডিয়া

  মণ্ডপে ঢোকার মুখে  থাকছে একটি বিশাল মশা।

Highlights

  • ডেঙ্গি রুখতে প্রয়োজন সামাজিক সচেতনতা
  • বাগবাজারের পুজো কমিটি সেই বিষয়টিকেই রূপ দিল
  • উদ্যোগের প্রশংসা করেছে কলকাতা পুরসভা
কলকাতা:

এর থেকে  রক্ষা  থেকে পেতে  শুধু সরকারি উদ্যোগ যথেষ্ট নয়, দরকার  সামাজিক সচেতন। সেটা  তৈরি  না হলে এই সমস্যা থেকে রেহাই মিলবে না। আর সচেতনতা বাড়ানোর সেই কাজটাই শুরু হল পুজো  থেকে। বাগবাজার পল্লির পুজো মণ্ডপে দুর্গা মশাসুর মর্দিনীও বটে। অন্তত তেমন বার্তাই দিচ্ছেন তিনি। মণ্ডপে ঢোকার মুখে থাকছে একটি বিশাল মশা। এই বড় আকারের মশা তৈরি হয়েছে থার্মোকল দিয়ে তৈরি। প্রায় 10 ফুটের এই মশাটি।

পুজোর এক কর্তা জানালেন,  যিনি মানুষকে  দুর্গতি থেকে মুক্তি দেন তিনিই দুর্গা। কিন্তু সবটা  তাঁর উপর ছেড়ে দিয়ে বসে থাকা  যায় না। তাই প্যান্ডেলের মাধ্যমে  আমরা মানুষকে সচেতন করতে  চাইছি। প্যান্ডেলে মশার তলার অংশে কিছুটা জল রেখে দেওয়া হয়েছে। মানে উদ্যোক্তারা বোঝাতে চান জমা জলেই মশার জন্ম হয়। তাই  জল জমিয়ে রাখলে আখেরে নিজেদেরই ক্ষতি হবে।

কলকাতা পুরসভার স্বাস্থ্য দপ্তরের মেয়র পরিষদ সদস্য অতীন ঘোষ জানান পুজো উদ্যোক্তাদের কাজ প্রশংসার দাবি রাখে।  কলকাতা পুরসভা এ ধরনের কাজে সব সময়  নাগরিকদের পাশে থাকবে। মুখ্যমন্ত্রীও ডেঙ্গি বা ম্যালেরিয়ার  মতো রোগ  রুখতে  সচেতনার উপর  জোর দেন। নতুন বছর  পড়তে পড়তে ডেঙ্গি প্রতিরোধের বিজ্ঞাপনে শহরের মুখ ঢেকে যায়।                                                           

Advertisement

 

  

Advertisement

                      

Advertisement