This Article is From Oct 09, 2018

পুজো কমিটি গুলিকে অনুদান, মামলার শুনানিতে আদালতের অধিকার নিয়ে প্রশ্ন তুললেন রাজ্যের আইনজীবী

পুজো কমিটি গুলিকে অনুদান  দেওয়া সংক্রান্ত মামলার শুনানি হল মঙ্গলবার। কলকাতা হাইকোর্টে মামলার শুনানিতে আদালতের অধিকার নিয়ে প্রশ্ন  তুললেন রাজ্য সরকারের আইনজীবী।

পুজো কমিটি গুলিকে অনুদান, মামলার শুনানিতে আদালতের অধিকার নিয়ে প্রশ্ন তুললেন রাজ্যের আইনজীবী

প্রাথমিক শুনানিতে  টাকা দেওয়ার ব্যাপারে অন্তর্বর্তীকালীন  স্থগিতাদেশ দিল হাইকোর্ট।

হাইলাইটস

  • পুজো কমিটি গুলিকে অনুদান দেওয়া সংক্রান্ত মামলার শুনানি হল মঙ্গলবার
  • হাইকোর্টে মামলার শুনানিতে আদালতের অধিকার নিয়ে প্রশ্ন তুলল রাজ্য
  • প্রধান বিচারপতির নেতৃত্বে গঠিত ডিভিশন বেঞ্চ এই মামলা শুনছে
কলকাতা:

পুজো কমিটি গুলিকে অনুদান  দেওয়া সংক্রান্ত মামলার শুনানি হল মঙ্গলবার। কলকাতা হাইকোর্টে মামলার শুনানিতে আদালতের অধিকার নিয়ে প্রশ্ন  তুললেন রাজ্য সরকারের আইনজীবী। প্রধান বিচারপতির নেতৃত্বে গঠিত ডিভিশন বেঞ্চে রাজ্য সরকাররে আইনজীবী শান্তিনাথ মুখোপাধ্যায় বলেন, সরকারের প্রশাসনিক সিদ্ধান্তে আদালতে  হস্তক্ষেপ করতে পারে না। জবাবে ডিভিশন বেঞ্চ জানায় তারা  হস্তক্ষেপ করছেও না। শুধু জানতে চাইছে এভাবে টাকা দেওয়ার জন্য কোনও নীতি আছে কিনা। থাকলে তা আদালতকে জানানো হোক। এরপর রাজ্য সরকারের আইনজীবী জানতে চান  আদালতের ভূমিকা ঠিক কী? আদালত জানায়, কোনও রোগীর শ্বাসকষ্ট হলে তাঁকে কেন অক্সিজেন দেওয়া হচ্ছে না সেটা  জানতে চাওয়াই আদালতের কাজ। রাজ্যের আইনজীবী বলেন, আদালত সিদ্ধান্তের ভাল মন্দ বিবেচনা করছে।

ডিভিশন বেঞ্চ বলে না  আদালত জানতে চায় এরকম কোনও নির্দেশিকা আছে  কিনা। বিচারপতিরা  জানান,আমরা জলের পাইপ লাইন বন্ধ করার পক্ষে নই। কিন্তু যদি জলের অপচয় হয় তবে তা বন্ধ করার পক্ষে। রাজ্য সরকারের আইনজীবী বলেন, এটা একটা প্রশাসনিক  সিদ্ধান্ত। এ নিয়ে এখনও  বিধানসভায় আলোচনা হয়নি। এর আগে ক্লাবকে অনুদান দেওয়ার সিদ্ধান্তের উপর অন্তর্বর্তীকালীন  স্থগিতাদেশ দেয় হাইকোর্ট। ক্লাব গুলিকে পুজো করার জন্য দশ হাজার টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এর জন্য আঠাশ কোটি টাকা খরচ হওয়ার  কথা। এই সিদ্ধান্তের  বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে দায়ের হয় জনস্বার্থ  মামলা। তার প্রাথমিক শুনানিতে  টাকা দেওয়ার ব্যাপারে অন্তর্বর্তীকালীন  স্থগিতাদেশ দিল হাইকোর্ট। এই মামলারই শুনানি হল এদিন। আদালত  প্রাথমিক ভাবে স্থগিতাদেশ পাওয়ার পর বিস্ময় প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।             

.