This Article is From Oct 15, 2018

Durga Puja 2018: পুজোর সন্ধ্যেয় ঠাকুর দেখতে বেরোলে এই খাবার গুলো খেতে ভুলবেন না

প্যান্ডেলে প্যান্ডেলে ঘোরার পাশাপাশি পেট ভরিয়ে রাখতেও ভুলবেন না। এই লিস্ট হাতে করে বেরিয়ে পড়ুন ঠাকুর দেখতে

Durga Puja 2018: পুজোর সন্ধ্যেয় ঠাকুর দেখতে বেরোলে এই খাবার গুলো খেতে ভুলবেন না
কলকাতা:


পুজোয় ঠাকুর দেখতে বেরোনো হোক বা মণ্ডপে আড্ডা। সব কিছুকে জুড়ে খাবার দাবারের একটা বড় ভূমিকা থেকে যায়। তবে দুপুরের মূল খাবার বা রাতের খাবার বাদেও পুজোয় আড্ডা দিতে দিতেও সর্বক্ষণ কিছু না কিছু খাবার না হলে ঠিক জমে না। হাতে গোনা মাত্র কয়েকটা দিন আর। এখন থেকেই কিছু খাবার বেছে রাখুন আপনার লিস্টে। দেখে নিন ঠাকুর দেখার ভিড়ে খিদে পেয়ে গেলে বা গল্পের আড্ডায় কোন কোন খাবার হতে পারে আপনার সঙ্গী।

durga puja 620

মটন চপঃ চপের নানা বৈচিত্র্য আমাদের সবারই জানা। বিকেলের টিপিনে চপের মতো মুখরোচক কিছু নেই। তবে মাংসের চপের মধ্যে মটন চপ হল সেরা। পুজোয় একবার সুযোগ বুঝে খেতেই হবে মাটন চপ

durga puja 620

চিংড়ি কাটলেট: কাটলেট বিষয়টাই নানা বৈচিত্রে পাওয়া যায়। চিকেন, মাছ, নিরামিষ বা চিংড়ির। আড্ডার মাঝে চিংড়ির কাটলেট আপনার পেট বেশ কিছুক্ষণ ভরাও রাখবে।

নোনতা বড়া: ডালের বড়া ভাজা খেতে ভালোবাসে না এমন মানুষ কমই। মুখরোচক এই বড়া কাসুন্দি দিয়ে খেতে অসাধারণ লাগে। ঠাকুর দেখতে বেরিয়ে খিদে না পেলেও আরামসে খেতে পারেন এই বড়া ভাজা।

 
nonta bada

মটন ঘুগনি: মটন চপের কথা যখন উঠলোই, মটন ঘুগনিই বা বাদ থাকে কেন? ঝাল ঝাল করে বানানো মটন ঘুগনি পুজোর সন্ধ্যার আদর্শ খাবার! নিরামিষাশীরা অবশ্য সাধারন ঘুগনি দিয়েও পেট ভরাতে পারেন।

ghugni ananda mela

শাম্মি কাবাব: কাবাব চটজলদি খাবারের জন্য বেশ ভালো। মুখে দিলেই শাম্মি কাবাবের টেস্ট আপনার ঠাকুর দেখার ক্লান্তিও ভুলিয়ে দিতে পারে।

shammi kebab

পাটিসাপটা: শেষ পর্যন্ত, এসে থামা যাক মিষ্টিতে। মিষ্টি মুখ না হলে বাঙালির পুজো অসমাপ্তই থেকে যায়। আর বাঙলার নিজস্ব পাটিসাপটা আমাদের জিভের কোরক ছুঁয়ে তার স্বাদ নিয়ে মনের গভীরে পৌঁছে যায় যেন। নারকেল পুর দিয়ে বাড়িতে তো বানাতে পারেনই এই পিঠে। নাহলে দোকানে নানা রকমের সম্ভার তো আছেই।

patishapta

উত্সবের এই ঋতুকে আরও আপন করে নিতে খাবারই হোক আপনার সঙ্গী। প্যান্ডেলে প্যান্ডেলে ঘোরার পাশাপাশি পেট ভরিয়ে রাখতেও ভুলবেন না। এই লিস্ট হাতে করে বেরিয়ে পড়ুন ঠাকুর দেখতে। দুর্গাপুজোর সঙ্গে জমিয়ে চলুক পেট পুজো।


 

.