Read in English
This Article is From Sep 29, 2019

Durga Puja 2019: সন্তোষ মিত্র স্ক্যোয়ারে সোনার ‘মা’, এন্টালিতে রূপোর গয়না

শহরের বুকে ৫০ কেজি সোনা দিয়ে তৈরি হচ্ছে দেবী প্রতিমা। মায়ের গায়ে উঠছে ১১০ কেজি রুপোর গয়না। শুনতে অবিশ্বাস্য লাগলেও এই মহার্ঘ্য পুজোর সাক্ষী থাকছে কলকাতা সন্তোষ মিত্র স্কোয়্যারের সৌজন্যে।  

Advertisement
অল ইন্ডিয়া Written by
কলকাতা:

পুজোর আগে ঠিক বিপরীত ছবি উঠে এল শহরের বুকে। একদিকে রাজ্যজুড়ে অর্থনৈতিক মন্দা। অন্যদিকে শহরের বুকে ৫০ কেজি সোনা (Gold) দিয়ে তৈরি হচ্ছে দেবী প্রতিমা। মায়ের গায়ে উঠছে ১১০ কেজি রুপোর (Silver) গয়না। শুনতে অবিশ্বাস্য লাগলেও এই মহার্ঘ্য পুজোর সাক্ষী থাকছে কলকাতা সন্তোষ মিত্র স্কোয়্যারের (Santash Mitra Square) সৌজন্যে।  খবর, সোনার দর যখন ৪০ হাজার টাকা। তখন সোনার পাত দিয়ে দুর্গা প্রতিমা, সিংহ আর অসুরকে মুড়ছে এই পুজো কমিটি। পুজো কমিটির হিসেবে যার জন্য খরচ হচ্ছে প্রায় ২০ কোটি টাকা। প্রতিমা শিল্পী মিন্টু পালর কথায়, ১৩ ফুট উচ্চতার মা আপাতমস্তক মোড় থাকবেন সোনা দিয়ে। মায়ের এই বিশেষ অঙ্গসজ্জার জন্য প্রয়োজনীয় সোনা সরবরাহ করছে স্বর্ণ ব্যবসার আড়ত বউবাজার। প্রসঙ্গত ,২০১৭-য় এখানেই বিশিষ্ট ডিজাইনার অগ্নিমিত্রা পল মাকে সাজিয়েছিলেন সোনার শাড়িতে। সেবার শাড়ি তৈরিতে লেগেছিল প্রায় ২২ কেজি সোনা।

এখানেই শেষ নয়। মাকে নাকি সাজানো হবে বহু মূল্য রত্নখচিত গয়নায়। যদিও পুজো কমিটির দাবি, এই গয়না প্রতিবছরেই মাকে সাজাতে ব্যবহার করা হয়। পুজোর শেষে তুলে রাখা হয়। এছাড়া, এবছর এই পুজোর প্রতিমার বিসর্জন হবে প্রতীকী। একই সঙ্গে প্যান্ডেল হবে সূর্য মন্দিরের আদলে। যেখানে রথ টানবে সাতটি ঘোড়া।

ক্যান্সার আক্রান্ত শিশুদের হাত ধরে নেতাজি নগরে আসছেন মা দুগ্গা

Advertisement

চমকের এখনও বাকি। এন্টালির একটি পুজোয় সমস্ত প্রতিমাকে সাজানো হবে ১১০ কেজি রুপোয়। মায়ের ঘাগড়া, ওড়নাও হবে রুপো দিয়ে তৈরি। পুজো কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, গত ৬ মাস ধরে ১০ জন কারিগর মিলে তৈরি করছেন এই গয়না।

Advertisement