Read in English
This Article is From Oct 01, 2019

'কি মজা!: দুর্গাপুজোর মণ্ডপ উদ্বোধন করে লিখলেন মমতা, দেখুন দক্ষিণ কলকাতার বিশেষ মণ্ডপগুলির ছবি

Durga Puja 2019: রাজ্যে দূষণকে নজরে রেখে প্রতিমা নির্মাণে সিন্থেটিক পেইন্ট বা রঙের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। এই সিন্থেটিক রঙে থাকে বিষাক্ত ধাতু যেমন পারদ, ক্যাডমিয়াম এবং সীসা।

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Durga Puja:মমতা বন্দ্যোপাধ্যায় দুর্গাপুজো মণ্ডপগুলিও পরিদর্শন করে উদ্বোধনী অনুষ্ঠানের ছবিও শেয়ার করেন

কলকাতা :

মঙ্গলবার তৃতীয়া, আর সোমবার দ্বিতীয়াতেই দক্ষিণ কলকাতায় ১১ টি দুর্গাপুজো মণ্ডপ (Durga Puja pandals) উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Bengal Chief Minister Mamata Banerjee)। প্রতিবারের মতোই, কলকাতা শহরের বিখ্যাত পুজোর উদ্যোক্তারা মমতা বন্দ্যোপাধায়কে দিয়েই তাঁদের পুজোর উদ্বোধন সেরেছেন, এই উৎসব ও আনন্দে উচ্ছ্বসিত খোদ মুখ্যমন্ত্রীও।  বিশাল একটি দুর্গাপুজো মণ্ডপ এবং অনুষ্ঠানের ছবি শেয়ার করে তিনি টুইটারে লিখেছেন, “কি মজা!” “গত সন্ধ্যার কিছু দুর্গাপুজোর দৃশ্য শেয়ার করতে পেরে আনন্দিত। আমার ভাই ও বোনদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন,” মুখ্যমন্ত্রী বলেন। 

পুজো নিয়ে রাজনীতি বাঙালির অপছন্দ, অমিত শাহকে বিঁধে বললেন ফিরহাদ হাকিম

মমতা বন্দ্যোপাধ্যায় রবিবার কমিউনিটি দুর্গাপুজো মণ্ডপগুলিও পরিদর্শন করেন এবং উদ্বোধনী অনুষ্ঠানের ছবিও শেয়ার করেন।

“আমাদের বৃহত্তম উত্সব দুর্গাপুজোর কাউন্টডাউন শুরু হয়েছে। প্রতিবছরের মতো আমিও কয়েকটি দুর্গাপুজো মণ্ডপ ঘুরে দেখলাম। আজকের উদ্বোধনের কিছু মুহুর্ত রইল এখানে। সবাই বহু প্রতীক্ষিত এই উত্সব উদযাপন করতে এত প্রস্তুতি নিয়েছেন, এটা দেখতে দেখতেই দারুণ অনুভূতি হয়।" মণ্ডপ পরিদর্শনের কয়েকটি ছবি সহ পোস্টে মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন।

Durga Puja 2019: ‘‘উৎসবের মেজাজে ‘শূন্য বুটিক' পরিপূর্ণ পুজোর পোশাকে'': শর্বরী দত্ত

Advertisement

শনিবারই মহালয়া উদযাপিত হয়েছে রাজ্যজুড়ে। পিতৃপক্ষের অবসানের এই দিনটির পরেই শুরু হয় দেবীপক্ষের সূচনা। মহালয়ায় ‘দেবীপক্ষে'র সূচনা' জানিয়েতে সকলকে শুভেচ্ছাও জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা।

রাজ্যে দুর্গাপুজো ক্যালেন্ডারের নিয়মে শুরু হচ্ছে ৪ অক্টোবর, শুক্রবার ষষ্ঠীতে এবং বিজয়া দশমী পড়ছে ৮ অক্টোবর, মঙ্গলবার। এই পাঁচ দিন ধরেই দুর্গাপুজো প্যান্ডেলগুলিতে উপচে পড়তে চলেছে ভিড়, অনেকে অবশ্য এখনই বেরিয়ে পড়েছেন প্রতিমা ও মণ্ডপ দর্শনে। এখানেই শেষ নয়, রাত্তির জেগে ঠাকুর দেখার সঙ্গে রয়েছে পাড়ায় পাড়ায় সাংস্কৃতিক অনুষ্ঠানও।

এ বছর পরিবেশ-বান্ধব দুর্গা পুজোর জন্য বহু উদ্যোগ নিয়েছে বিভিন্ন দুর্গাপুজো কমিটি। রাজ্যে দূষণকে নজরে রেখে প্রতিমা নির্মাণে সিন্থেটিক পেইন্ট বা রঙের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। এই সিন্থেটিক রঙে থাকে বিষাক্ত ধাতু যেমন পারদ, ক্যাডমিয়াম এবং সীসা। প্রতিমা বিসর্জনের সময় ডিস্ক জকি বা ডিজে বাজানোর উপরও নিষেধাজ্ঞা রয়েছে। রাত ১০ টা থেকে ভোর ৬ টা পর্যন্ত লাউডস্পিকারের ব্যবহারেও নিষেধাজ্ঞা রয়েছে। দুর্গাপুজোর আয়োজকদের মধ্যে সবুজায়ন সম্পর্কে সচেতনতা তৈরির জন্য ‘পরিবেশ' নামের একটি মোবাইল অ্যাপও চালু করা হয়েছে।

Advertisement
Advertisement