This Article is From Sep 26, 2019

Durga Puja 2019: উত্তর কলকাতার মাঝারি-ছোট পুজোকে ‘উৎকর্ষ সম্মান’ দেবেন শশী পাঁজা

বড় পুজো নিয়ে সবাই মাতামাতি করেন। সেই ফাঁকে ফাঁকিতে পড়ে যায় কলকাতার বহু মাঝারি আর ছোট পুজোগুলো। সেইসব পুজোর মানও কিন্তু খারাপ নয়। উৎকর্ষতার দিক থেকে সেগুলোও খাটো নয়।

Durga Puja 2019: উত্তর কলকাতার মাঝারি-ছোট পুজোকে ‘উৎকর্ষ সম্মান’ দেবেন শশী পাঁজা

উৎকর্ষতা সম্মান-এর আনুষ্ঠানিক ঘোষণায় শশী পাঁজা

কলকাতা:

বড় পুজো নিয়ে সবাই মাতামাতি করেন। সেই ফাঁকে ফাঁকিতে পড়ে যায় কলকাতার বহু মাঝারি আর ছোট পুজোগুলো। সেইসব পুজোর মানও কিন্তু খারাপ নয়। উৎকর্ষতার দিক থেকে সেগুলোও খাটো নয়। শুধু বাজেটের অভাবে, বড় পুজোর জৌলুষের কাছে ম্লান তাদের ঔজ্জ্বল্য। উত্তর কলকাতার সেই রকমই কিছু পুজো অনুষ্ঠিত হয় শ্যামপুরুর স্ট্রিট অঞ্চলে। বনেদি এলাকা হিসেবে পরিচিত এই অঞ্চলে এমন কিছু পুজো হয় যা আকারে বড় না হলেও উৎকর্ষতায় অনন্য। এবছর সেই সমস্ত পুজো কমিটির প্রচেষ্টা সম্মানিত হতে চলেছে। ড. শশী পাঁজার (Dr. Shashi Panja) সৌজন্যে। সম্প্রতি, শশী ঘোষণা করেছেন সেই বিশেষ সম্মান উৎকর্ষ সম্মান ২০১৯-এর (Utkarshini Somman 2019”) কথা। শ্যামপুকুর কেন্দ্রের সমস্ত পুজোর মধ্যে ৬টি বিভাগে মোট ১২টি পুরস্কার দেওয়া হবে এই বিশেষ সম্মাননা বিভাগে।

Durga Puja 2019: ৭১-এর পল্লি সার্বজনীন দুর্গোৎসবে মা আসছেন ‘সরা'য়

কী কী সেই ছ-টি বিভাগ? বিভাগগুলি হল, সেরা প্রতিমা, সেরা পরিবেশবান্ধব দুর্গোৎসব, হাত বাড়ালেই বন্ধু, পুরোহিত পুরো হিট, নারী শক্তি সম্মান, সৃজনশীল পুজো ভাবনা। প্রথম বিভাগে সম্মানিত হবেন মৃৎশিল্পী। দ্বিতীয় বিভাগে পুজো কমিটি। তৃতীয় বিভাগে দরিদ্র জনসাধারণের জন্য কাজ করবে যে সেই পুজো কমিটি।চতুর্থ বিভাগে পুরোহিতমশাই। পঞ্চম বিভাগে মহিলা পরিচালিত সেরা পুজো। ষষ্ঠ বিভাগে অনন্য পুজো থিম বা ভাবনা। এছাড়াও থাকবে 'সেরার সেরা' পুরস্কার। আনুষ্ঠানিক ঘোষণার দিন ড. শশী পাঁজার সঙ্গে উপস্থিত ছিলেন অভিনেত্রী রাজনন্দিনী দত্ত সহ একাধিক বিশিষ্ট ব্যক্তিত্ব।

.