This Article is From Sep 27, 2019

Durga Puja 2019: পুজোর দুপুরে হয়ে যাক পমফ্রেট তাওয়া মশালা, হরিয়ালি আলু

ডান হাতের কাজ যাতে ভালো চলে তার জন্য ফ্রাইডে রিলিজের পমফ্রেট তাওয়া মশালা আর হরিয়ালি আলু--- এই দুটি রেসিপি NDTV-র পাঠকদের জন্য।

Advertisement
অল ইন্ডিয়া Written by

পুজোয় ভরপেট পেটপুজো

কলকাতা:

এক সপ্তাহ পরেই ড্যাং কুড়াকুড় নাক্কু নাকুড় করে ঢাকি বোল তুলবে ঢাকে। তিন থেকে তিরানব্বই--- সবাই পুজোয় মাতবেন তাঁর মতো করে। ফাঁকা পেটে তো আর হুল্লোড় সম্ভব নয়। তাই ডান হাতের কাজ যাতে ভালো চলে তার জন্য ফ্রাইডে রিলিজের পমফ্রেট তাওয়া মশালা ( Pomfret Tawa Masala) আর হরিয়ালি আলু (Hariyali Aloo)--- এই দুটি রেসিপি NDTV-র পাঠকদের জন্য। এছাড়াও, ২৯ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর রোজ বেলা ১২টা থেকে রাত ১১টা পর্যন্ত খোলা থাকছে সল্টলেকের এই রেস্তোরাঁ। মাটন বটি কাবাব, বাসন্তী পোলাও, সপ্তমী ককটেলের মতো একগুচ্ছ জিভে জল আনা পদ নিয়ে। আলা কার্টের মূল্য জিএসটি ছাড়া ৮০০ টাকা। ষষ্ঠী, সপ্তমী, অষ্টমী-র বুফে ৬৯৯ টাকা। নবমীর বুফে ৭৯৯ টাকা। সবটাই জিএসটি ছাড়া, মাথাপিছু।

পমফ্রেট তাওয়া মশালা

কী কী লাগবে: পমফ্রেট মাছ, আদা-রসুন-লঙ্কা বাটা, গরমমশলা, জিরেগুঁড়ো, ধনেপাতা, ডিম, কর্নফ্লাওয়ার, নুন, ভাজার জন্য তেল।

Advertisement

কীভাবে রাঁধবেন: মাছ ভালো করে ধুয়ে অল্প নুন, বাটা মশলা ও গুঁড়ো মশলা মাখিয়ে ম্যারিনেট করুন ঘণ্টা দুয়েক। এবার একটি পাত্রে সমস্ত মশলা, ডিম ফেটিয়ে ব্যাটার বানান। তাতে ম্যারিনেট করা মাছ ডুবিয়ে কর্নফ্লাওয়ারের গুঁড়ো মাখিয়ে ছাঁকা তেলে ভেজে তুলুন। সস, স্যালাড দিয়ে পরিবেশন করুন গরমাগরম। 

হরিয়ালি আলু

Advertisement

কী কী লাগবে: আলু, ধনেপাতা, পুদিনা পাতা, আদা-রসুন বাটা, ধনে-জিরে-গরমমশলা গুঁড়ো, পাতিলেবু, কাঁচালঙ্কা, টকদই।

কীভাবে রাঁধবেন: আলু সেদ্ধ করে খোসা ছাড়িয়ে ছাঁকা তেলে হালকা সোনালি করে ভেজে তুলে রাখুন। একটি পাত্রে সমস্ত মশলা (টকদই ছাড়া) দিয়ে মিশিয়ে নিন। তেলে গরমমশলা ফোড়ন দিয়ে বাকি মশলা দিয়ে ভালো করে কষুন। তেল ছেড়ে এলে আলু দিন। গা-মাখা করে নামিয়ে দিন। এবার টকদই, ধনেপাতা, পুদিনা পাতা, চাট মশলা, পাতিলেবুর রস, নুন মিশিয়ে মিক্সিতে ফেটিয়ে নিন। তৈরি পুদিনার চাটনি। এবার আলুর সঙ্গে এই চাটনি পরিবেশন করুন।

Advertisement

Advertisement