This Article is From Oct 03, 2019

Durga Puja 2019: বারোয়ারি-ঘরোয়া পুজো মেলবন্ধনে ১৩-য় পা বৈদিক ভিলেজের দুর্গাপুজোর

যাঁরা শহরে বসে গ্রামীণ পরিবেশে দু-দণ্ড জিরোতে চান তাঁদের কথা ভেবে তৈরি এই স্পা রিসর্ট। সেখানেই গত ১৩ বছর ধরে আয়োজন হচ্ছে দুর্গোৎসবের।

Durga Puja 2019: বারোয়ারি-ঘরোয়া পুজো মেলবন্ধনে ১৩-য় পা বৈদিক ভিলেজের দুর্গাপুজোর

Durga Puja 2019: ১৩-য় পা বৈদিক ভিলেজের দুর্গাপুজোর

কলকাতা:

শহরের বুকে একটুকরো গ্রাম। সবুজ ঘাসের গালিচা বিছানো আঁকাবাঁকা পথ, খড়ের আটচালা। শস্য-সবজি খেত। এই নিয়ে বিশাল প্রান্তর জুড়ে বৈদিক ভিলেজ (Vedic Village Spa Resort)। যাঁরা শহরে বসে গ্রামীণ পরিবেশে দু-দণ্ড জিরোতে চান তাঁদের কথা ভেবে তৈরি এই স্পা রিসর্ট। সেখানেই গত ১৩ বছর ধরে আয়োজন হচ্ছে দুর্গোৎসবের ( 13 Years Of Durga Puja)। বৈদিক ভিলেজ থেকে ঢিল ছোঁড়া দূরত্বে রয়েছে কুমোরটুলির মতোই আরেক কুমোর পাড়া। রীতি মেনে চতুর্থীতে সেখান থেকে মা এলেন ভিলেজে, সবাহন, সপরিবারে।

0a3cjmr

  

অতিথি-অভ্যাগতদের আহ্বান জানাতে ইতিমধ্যেই সেজেছে প্রবেশপথ। হিন্দু শাস্ত্র মেনে দুগ্গা মাকে বরণ করতে যা যা উপকরণ লাগে তাই দিয়ে সাজানো হয়েছে। বাতাস করার জন্য রয়েছে পাখা, বরণ করার জন্য প্রদীপ, গাছকৌটো, সিঁদুরের কৌটো, চাঁদমালা, মঙ্গলঘট। চারিধারে আলপনা। প্রতিমা ডাকের সাজের।

naf2u2a

বরণের পর এই পথ দিয়ে মা পা রাখবেন ভিলেজের ভেতরে। চারদিন অধিষ্ঠান করবেন পুজো বেদীতে। গ্রামের পথের মতোই আঁকাবাঁকা সেই পথ সাজানো কলাগাছের কাটআউট, হাতপাখা, ফুলের গেট, নরম আলোয়।

vnl7u34g

বৈদিক ভিলেজের অ্যাসোসিয়েট ভাইস প্রেসিডেন্ট সুপর্ণা সরকার জানালেন, ১৩ বছর ধরে এখানে পুজো হয়ে আসছে একদম ঘরোয়া পরিবেশে। অতিথি-আমন্ত্রিত-অভ্যগতা আমাদের ঘরের লোক। তাঁরা ফল কেটে, পুজোর জোগাড়ে অংশ নিয়ে, ঢাক বাজিয়ে, ধুনুচি নাচে অংশ নিয়ে দারুণভাবে উপভোগ করেন পুজো। বৈদিক ভিলেজের পক্ষ থেকে সৌমেন হালদার, প্রশান্ত সেন জানান, নারকেল নাড়ু তৈরি, ফুচকা খাওয়ার প্রতিযোগিতার পাশাপাশি থাকবে ডান্ডিয়া নাচ, ছৌ নাচের আয়োজন। থাকছে ছোটদের জন্য নানা সাংস্কৃতিক অনুষ্ঠান। এই প্রজন্মের জন্য ডিজে। আর বৈদিক ভিলেজ মানেই যে রকমারি বাঙালি এবং ফিউশন খাবারের দেদার আয়োজন, সে তো সবারই জানা।

.