This Article is From Oct 15, 2018

Durga Pujo 2018- প্রবাসে বাঙালির পুজো- সুদূর মস্কোতে দুর্গাপুজোর আয়োজনের খবর দেবে ‘রুশিওয়ালা’রা

পিপলস ফ্রেন্ডশিপ ইউনিভার্সিটি অফ রাশিয়া ইন্টার ক্লাবে এবছর ধুমধাম করে আয়োজিত হচ্ছে মস্কোর দুর্গাপুজো। 15 অক্টোবর থেকেই শুরু হয়ে যাচ্ছে উদযাপন। 19 অক্টোবর পর্যন্ত চলবে নানা অনুষ্ঠান।

Durga Pujo 2018- প্রবাসে বাঙালির পুজো- সুদূর মস্কোতে দুর্গাপুজোর আয়োজনের খবর দেবে ‘রুশিওয়ালা’রা

মস্কোর দুর্গাপুজোর প্রচারে 'রুশিওয়ালা'

নিউ দিল্লি:

বাঙালি যেখানেই থাকুক না কেন উৎসব তাঁর ছায়ার মতো সাথে থাকে। উৎসব আসলে ঘরে ফেরার ডাকও। দুর্গাপুজো অনেকের কাছে তাই ঘরে ফেরার উৎসবও। কিন্তু যারা সেই ঘরে ফেরার গান গাইতে পারেন না তাঁদের কী হবে? সেই কারণেই প্রবাসেও বাঙালি নিজের মতো করে উৎসব আয়োজন করে। নানা অসুবিধা, নানা অপ্রতুলতার মধ্যে দিয়েও দুর্গাপুজোর আনন্দ ভাগ করে নেন প্রবাসের মানুষ। আঞ্চলিকতার বেড়া ডিঙিয়ে আন্তর্জাতিকতায় উত্তীর্ণ হয় এই উৎসব। এবারেও দুর্গাপুজোর বাদ্যি বেজে গিয়েছে প্রবাসে। সুদূর মস্কোতেও আয়োজন হয়েছে পুজোর।

Durga Pujo 2018: দুর্গা পুজোয় তানিষ্কের উপহার 'অপরূপা' কালেকশন!

পুজোয় অপরূপা হতে মেনে চলুন ফ্যাশন ডিজাইনার অগ্নিমিত্রা পলের এই টিপসগুলি

যন্ত্র ভুলে ছন্দে মাতুন, বার্তা দিচ্ছে পুজোমণ্ডপ

পুজোর গান নিয়ে ইউটিউবে হাজির এক ঝাঁক নবীন প্রতিভা

 

মস্কোর অন্যতম বিখ্যাত দুর্গাপুজোর কথা একটি ভিডিওর মাধ্যমে তুলে ধরেছে ইউটিউব চ্যানেল ‘রুশিওয়ালা’। এই বছর মস্কোর পুজো 29 বছরে পা দিচ্ছে। এই দুর্গাপুজোর অনুষ্ঠান বিষয়ের প্রচারের জন্যই ভিডিও বানিয়েছেন তাঁরা।

দেখে নিন ভিডিওটি-

পিপলস ফ্রেন্ডশিপ ইউনিভার্সিটি অফ রাশিয়া ইন্টার ক্লাবে এবছর ধুমধাম করে আয়োজিত হচ্ছে মস্কোর দুর্গাপুজো। 15 অক্টোবর থেকেই শুরু হয়ে যাচ্ছে উদযাপন। 19 অক্টোবর পর্যন্ত চলবে নানা অনুষ্ঠান। পুজোর পাশাপাশি অষ্টমীতে পুষ্পাঞ্জলি আর দশমীর দিন সিঁদুর খেলা তো আছেই। পুজোর চারদিন ধরেই এই পুজোর সঙ্গে জড়িত প্রবাসী বাঙালিরা নানান সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করেছেন। আর এই সারা উদযাপন পর্বের সঙ্গে তাল মিলিয়ে প্রতিদিন চলবে বাঙালি খাওয়া দাওয়াও।  

 

.