This Article is From Oct 04, 2018

দুর্গাপুজো 2018: প্রতিমা নির্মাণের মাটির দাম বাড়ায় সমস্যায় শিল্পীরা

মুদ্রাস্ফীতির কারণে মূর্তির দামও 20 শতাংশ বৃদ্ধি পেয়েছে। শঙ্কর পাল জানান, আগের চেয়ে দুধ মাটির দাম বেড়েছে 20 টাকা। মুক্তো রঙ তিন হাজার তাকা এবং সাধারণ রঙ প্রতি কেজি আড়াই হাজার টাকা। মাটি, বাঁশ সবেরই দাম বেড়েছে।

Advertisement
নিউস

দুর্গার ন'টি রূপের পুজো হয় নবরাত্রিতে

Highlights

  • প্রতিমা বানানোর শেষ মুহূর্তের কাজ চলছে
  • গণিকাপল্লীর মাটি ব্যবহার করা হয় এই প্রতিমা নির্মাণে
  • মাটির দাম বাড়ায় সমস্যায় শিল্পীরা
নিউ দিল্লি:

বিভিন্ন বলিউডি সিনেমায় মাঝে মাঝেই দেখানো হয়েছে কীভাবে গণিকাপল্লীর মাটি দিয়েই শুরু হয় দুর্গা প্রতিমা গড়ার কাজ। বাস্তবেও এমনটাই হয়। নবরাত্রি এবং দুর্গাপুজো দুই কড়া নাড়ছে প্রায়। নানা জায়গাতেও প্রতিমা গড়ার কাজ একেবারে শেষের দিকেই।

এই বছর শারদীয়া নবরাত্রি শুরু হচ্ছে 10 অক্টোবর থেকে। সাধারণ মানুষ ইতিমধ্যেই উৎসবের আমেজে ঢুকে পড়েছেন। দুর্গা মূর্তিগুলিকে সাজিয়ে তোলার জন্য বাংলার প্রতিমাশিল্পীরা এখন দিন-রাত কাজ করতে ব্যস্ত। কৃষ্ণ নগরের প্রতিমাশিল্পী শঙ্কর পাল জানান, তাঁর তিন প্রজন্ম এই কাজটি করছে। তিনি নিজে 13 বছর বয়স থেকে প্রতিমা তৈরি করছেন। গত 25 বছর ধরে তিনি নানা জেলায় মূর্তি তৈরির জন্য কাজ করছেন।

তিনি জানান, মূর্তিতে বিশেষ আভা তৈরি করতে দুধ-মাটি ব্যবহার করা হয়। এছাড়া পরম্পরা অনুযায়ী গণিকাপল্লীর মাটি ব্যবহার করা হয়। এই মাটি মেশানো হয় প্রতিমা তৈরির মূল মাটির সঙ্গে। তাঁর সঙ্গে প্রতিমা তৈরি করেন শিল্পী নরেশ পাল ও মদন পাল।

Advertisement

মুদ্রাস্ফীতির কবলে পড়েছে প্রতিমা শিল্পও। মুদ্রাস্ফীতির কারণে মূর্তির দামও 20 শতাংশ বৃদ্ধি পেয়েছে। শঙ্কর পাল জানান, আগের চেয়ে দুধ মাটির দাম বেড়েছে 20 টাকা। মুক্তো রঙ তিন হাজার তাকা এবং সাধারণ রঙ প্রতি কেজি আড়াই হাজার টাকা। মাটি, বাঁশ সবেরই দাম বেড়েছে। ফলত মূর্তির দাম বাড়াও স্বাভাবিক।

খোখড়ার মা মনকা দাই মন্দিরে মনোকামনা জ্যোতি কলস স্থাপিত হয় এই পুজোকে কেন্দ্র করে। পাশাপাশি প্রতিবেশি কোরবা, রায়গড় ও বিলাসপুরের জেলার মন্দিরেও এই কলস প্রতিস্থাপিত হয়।

Advertisement
Advertisement