This Article is From Apr 30, 2019

ঘূর্ণিঝড় ফেনির মোকাবিলা করতে প্রস্তুত নৌ বাহিনী

ঘূর্ণিঝড় ফেনি  ধীরে ধীরে গভীর হচ্ছে। সমুদ্র পৃষ্ঠে অবস্থান করছে বলে ঘূর্ণিঝড়টির শক্তিও উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। এমতাবস্থায় সমস্ত পরিস্থিতি সামাল দিতে তৈরি আছে  নৌসেনা।   

ঘূর্ণিঝড় ফেনির মোকাবিলা করতে প্রস্তুত নৌ বাহিনী

সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের বিমানচালিত সংস্করণটির পরীক্ষা স্থগিত করেছে

কলকাতা:

ঘূর্ণিঝড় (cyclone storm Fani) ফেনি  ধীরে ধীরে গভীর হচ্ছে। সমুদ্র পৃষ্ঠে অবস্থান করছে বলে ঘূর্ণিঝড়টির শক্তিও উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। এমতাবস্থায় সমস্ত পরিস্থিতি সামাল দিতে তৈরি আছে  নৌসেনা (Navy)।   নৌবাহিনীর ইস্টার্ন কমান্ড  এ ব্যাপারে ব্যবস্থা নিতে শুরু করেছে। ইতিমধ্যেই তামিলনাড়ু এবং বিশাখাপত্তনমে নৌ বাহিনীর দুটি যুদ্ধ জাহাজকে মোতায়েন করা হয়েছে। নৌ বাহিনীর মুখপাত্র জানিয়েছেন, জাহাজে নৌ বাহিনীর চপার থেকে শুরু করে নানা কিছু রাখা আছে।তামিলনাড়ুর আর বিশাখাপত্তনমের নৌ ঘাঁটিতে এই দুটি জাহাজকে  প্রস্তুত রাখা হয়েছে। মানে ঘূর্ণিঝড়ের জন্য ক্ষয়ক্ষতি হলে এবং  মানুষ যদি আটকে পড়ে তাহলে তাদেরকে উদ্ধার করতে যাতে অতিরিক্ত  সময় নষ্ট না হয় তাই আগাম প্রস্তুতি নিয়ে রাখা হয়েছে।  

প্রধানমন্ত্রী নির্লজ্জ, দল ভাঙাচ্ছেন, দলীয় সভা থেকে দাবি মমতার

এই ঘূর্ণিঝড়ের কারণেই, ভারতীয় বিমান সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের বিমানচালিত সংস্করণটির পরীক্ষা স্থগিত করেছে। বালাকোটের মতো এয়ার স্ট্রাইক পরিচালনার জন্য বাহিনীতে নিজস্ব এই অস্ত্রের ব্যবহার একান্ত আবশ্যক। এই সপ্তাহেই দক্ষিণ ভারতে ব্রহ্মোসের বিমান চালিত সংস্করণটির পরীক্ষা করার কথা ছিল।

সরকারি সূত্র জানাচ্ছে, “এই মুহূর্তে ঘূর্ণিঝড় ফেনির কারণে ওই পরীক্ষার উপর স্থগিতাদেশ জারি করা হয়েছে, তবে আমরা তা শীঘ্রই পরীক্ষাটি সেরে ফেলবো।”  আবহাওয়া দপ্তরের সূত্র বলছে  ঘূর্ণিঝড় তীব্রতর হয়ে আছড়ে পড়তে পারে বলে আশা করা হচ্ছে।

(সংবাদ সংস্থা পিটিআই)



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.