This Article is From May 28, 2020

‘‘বোর্ড পরীক্ষার পরে স্কুল খুলবে, কিন্তু...’’: কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী

জুন মাসেই স্কুল-কলেজ খুলে দেওয়া হবে বলে গুঞ্জন শোনা গিয়েছিল। কিন্তু শিক্ষামন্ত্রী পরিষ্কার করে দিয়েছেন, অন্তত একমাস আগে তেমন কোনও সম্ভাবনা নেই।

বোর্ড পরীক্ষার পরে স্কুলগুলি খোলা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

নয়াদিল্লি:

দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা (Board Exams) স্থগিত রয়েছে লকডাউনের (Lockdown) কারণে। জুলাই মাসে ওই পরীক্ষাগুলি হতে পারে। তারপরে হয়তো খুলতে পারে স্কুল। বুধবার NDTV-কে একথা জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক (Education Minister Ramesh Pokhriyal Nishank)। তবে তিনি এটাও পরিষ্কার করে দিয়েছেন, চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে ওই সময়ের পরিস্থিতি খতিয়ে দেখে। এবং স্বাস্থ্য ও স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নেবে শিক্ষা মন্ত্রক। কেন্দ্রীয় সরকার যেভাবে ধীরে ধীরে লকডাউন শিথিল করছে, তা থেকে মনে করা হচ্ছিল স্কুল ও কলেজ দ্রুত খোলা হবে। জুন মাসেই স্কুল-কলেজ খুলে দেওয়া হবে বলে গুঞ্জন শোনা গিয়েছিল।

কিন্তু শিক্ষামন্ত্রী পরিষ্কার করে দিয়েছেন, অন্তত একমাস আগে তেমন কোনও সম্ভাবনা নেই। NDTV-কে তিনি জানাচ্ছেন, ‘‘১ থেকে ১৫ জুলাইয়ে পরীক্ষাগুলি হবে। তারপর স্কুলগুলি খোলা হবে।''

জুলাই মাসেই দেশের করোনা সংক্রমণ শীর্ষে পৌঁছতে পারে। তাহলে কী করে তখন পরীক্ষা নেওয়া হবে? এই প্রশ্নের পরিপ্রেক্ষিতে শিক্ষামন্ত্রী বলেন, ‘‘জুলাইয়ে কী হবে সেটা আমরা আন্দাজ করতে পারব না। আমরা স্বরাষ্ট্র মন্ত্রক ও স্বাস্থ্য মন্ত্রকের সিদ্ধান্ত মেনে চলব। পড়ুয়াদের নিরাপত্তাই সব সময় অগ্রাধিকার পাবে। তবে আমি আত্মবিশ্বাসী পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে। যদি তা নয়, তাহলে আমরা মন্ত্রকের সঙ্গে আলোচনা করব। আলোচনা করব পড়ুয়া ও অভিভাবকদের সঙ্গেও। আমরা সব পরামর্শকে খতিয়ে দেখব।''

এই মুহূর্তে তাঁর ধারণা জুলাইয়ে স্কুলের পরীক্ষা ও আগস্টে বিশ্ববিদ্যালয়গুলির পরীক্ষা নেওয়া যাবে। কেবল ফাইনাল ইয়ারের পড়ুয়ারাই সেই পরীক্ষা দেবেন। প্রথম ও দ্বিতীয় বর্ষের পড়ুয়াদের অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে পাশ করানো হবে।

২৫ মার্চ দেশব্যাপী লকডাউনের আগে থেকেই দেশজুড়ে বন্ধ করে দেওয়া হয়েছিল স্কুলগুলি। যেহেতু অনূর্ধ্ব দশ ছাত্রছাত্রীদের ক্ষেত্রে এই ভাইরাস বিপজ্জনক হতে পারে, তাই ব্হু স্কুল বন্ধ করা হয়েছিল ফেব্রুয়ারিতে। পরে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগের ক্লাসও বন্ধ করে দেওয়া হয়।

.