Read in English
This Article is From Oct 04, 2018

বাথুকাম্মায় তেলেঙ্গানা সরকারের 280 কোটি টাকার শাড়ি বণ্টন থামিয়ে দিল নির্বাচন কমিশন

তেলেঙ্গানার প্রধান নির্বাচনী কর্মকর্তাকে লেখা এক চিঠিতে গতকাল নির্বাচন কমিশনার জানিয়ে দেন যে, তেলেঙ্গানা রাজ্যের বাথুকাম্মা (Bathukamma) উৎসবের সময় শাড়ি বন্টনের অনুমতি দেননি তাঁরা।

Advertisement
অল ইন্ডিয়া (with inputs from PTI)

80 টি বিভিন্ন ঘরানার 95 লাখ শাড়ি বিতরণ করার পরিকল্পনা করেছে তেলেঙ্গানা সরকার

নিউ দিল্লি :

বাথুকাম্মা (Bathukamma) উৎসবের জন্য 280 কোটি টাকা খরচ করে শাড়ি বিতরণ করবে তেলেঙ্গানা সরকার! কে চন্দ্রশেখর রাওয়ের তত্ত্বাবধায়ক সরকার 80 টি বিভিন্ন ঘরানার 95 লাখ শাড়ি বিতরণ করার পরিকল্পনা করেছে। যদিও নির্বাচন কমিশন তেলেঙ্গানা সরকারের এই পরিকল্পনায় জল ঢেলে দিয়েছে। আদর্শ আচরণবিধি লঙ্ঘন করার অভিযোগ উঠেছে সরকারের বিরুদ্ধে।

তেলেঙ্গানার তথ্য প্রযুক্তি মন্ত্রী কে টি রামা রাও সম্প্রতি শাড়ি বিতরণের এই ঘোষণাটি করেন। বিরোধী দল কংগ্রেস নির্বাচন কমিশনের কাছে এই বিষয়ে অভিযোগ জানায়।

তেলেঙ্গানার প্রধান নির্বাচনী কর্মকর্তাকে লেখা এক চিঠিতে গতকাল নির্বাচন কমিশনার জানিয়ে দেন যে, তেলেঙ্গানা রাজ্যের বাথুকাম্মা (Bathukamma) উৎসবের সময় শাড়ি বন্টনের অনুমতি দেননি তাঁরা।

Advertisement

কংগ্রেস গত শুক্রবার কমিশনকে তেলেঙ্গানার তত্ত্বাবধায়ক মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও ও তাঁর মন্ত্রী ও ক্ষমতাসীন তেলেঙ্গানা রাষ্ট্র সমিতির (টিআরএস) অন্যান্য কর্মকর্তাদের শাড়ির প্রস্তাবিত বন্টন থেকে বিরত রাখতে অনুরোধ করেন।

সম্প্রতি, নির্বাচনী সংগঠন জানিয়েছে যে, আদর্শ আচরনবিধি অচিরেই লাগু করা হবে, সেই সমস্ত রাজ্যেও যেখানে অ্যাসেম্বলি এখন কার্যকরী নয়।

Advertisement

আগামী বছর মেয়াদ শেষ হওয়ার কথা থাকলেও গত মাসেই তেলেঙ্গানা বিধানসভার কার্যক্রম শেষ করে দেন রাও। এর প্রধান কারণ ছিল, যাতে তেলঙ্গানা-ভিত্তিক বিষয়গুলি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জাতীয় প্রচারণার মধ্যে না ঢুকে পড়ে। 27 সেপ্টেম্বর নির্বাচন কমিশন একটি বিজ্ঞপ্তি জারি করে জানায় যতক্ষণ না বিধানসভা নির্বাচন হচ্ছে ততক্ষণ টিআরএস সরকার কোনও নয়া প্রকল্প ঘোষণা করতে পারবেন না।

"একটি রাজ্য পরিষদের অকালে বন্ধ হয়ে যাওয়ার পরে আদর্শ আচরনবিধি কার্যকর হয়", বলেন নির্বাচনী সংগঠন। তাঁরা পরিষ্কারভাবে জানান যে, এই ধরনের পরিস্থিতিতে ক্ষমতাসীন সরকার শুধুমাত্র "তত্ত্বাবধায়ক" ভূমিকায় থাকে।  24 সেপ্টেম্বর আমীরপেট থেকে এলবি  নগরের মধ্যে হায়দ্রাবাদ মেট্রো লাইন উদ্বোধনের সময় মুখ্যমন্ত্রীর ছেলে কেটি রামা রাওয়ের বিরুদ্ধে অভিযোগ তোলে বিরোধি কংগ্রেস দল।

Advertisement

বাথুকম্মা উৎসবে সরকার কর্তৃক শাড়ি বিতরণ রাজ্যের টিআরএস শাসনের ধারাবাহিক বৈশিষ্ট্য। যেহেতু বাথুকাম্মা একটি বিশেষ তেলঙ্গানা ভিত্তিক উত্সব, তাই নতুন রাজ্যের পরিচয় উন্নীত করার জন্য টিআরএসের প্রচেষ্টার অংশ হিসাবে শাড়ি বিতরণ অনুষ্ঠানটিকে দেখা যেতে পারে।

এমনকি গত বছরও, তেলঙ্গানা সরকার বাথুকাম্মার সময় এক কোটি শাড়ি বিতরণ করেছিল, যার ব্যয় ছিল 222 কোটি টাকা। যদিও, শাড়ি বিতরণকে ঘিরে মহিলাদের এঁকে অপরের সঙ্গে বহু জায়গাতেই মারামারি লেগে যায়।

Advertisement