This Article is From May 04, 2020

‘আমরা করব জয়’! তুলির টানে ভরসা দিলেন শিল্পী যোগেন-সমীর-সুব্রত

‘করোনায় কোরো না ভয়! বরং জয় কর একে’! বাংলার নামীদামি অভিনেতা, রাজনৈতিক ব্যক্তিত্ব, শিল্পী ও কলাকুশলীর পর এবার বরাভয় দিলেন চিত্রশিল্পীরা।

‘আমরা করব জয়’! তুলির টানে ভরসা দিলেন শিল্পী যোগেন-সমীর-সুব্রত

আমরা করব জয়, নিশ্চয়....

কলকাতা:

‘করোনায় (Coronavirus) কোরো না ভয়! বরং জয় কর একে'! বাংলার নামীদামি অভিনেতা, রাজনৈতিক ব্যক্তিত্ব, শিল্পী ও কলাকুশলীর পর এবার বরাভয় দিলেন চিত্রশিল্পীরা। সুবীর মণ্ডল পরিচালিত 'We Shall Overcome' ছোট ছবিতে তুলির টানে ছবি এঁকে জয়গান গাইলেন মানবতার। একই সঙ্গে সামাজিক দূরত্ব মেনে রঙে, রেখায়, তুলির টানে তাঁরা আঁকলেন একের পর এক ছবি। সঙ্গে সতর্কবার্তা, দূরে থাকুন। ঘরে থাকুন। নিরাপদে থাকুন। স্পর্শ এড়িয়ে সংক্রমণ রোধ করুন। ভালো থাকুন। ভালো রাখুন সবাইকে। এই অভিনব ভাবনায় ঋতুপর্ণা মুখোপাধ্যায়। উদ্যোগে অ্যাকাডেমি অফ ফাইন আর্টস এবং সহ সম্পাদক কল্লোল বসু।

ছবির শুরুটাই ভারী অন্যরকম। যে ভাইরাস এখন বিশ্ব-ত্রাস তার নানা ছবি একে একে সাজাতে তারই বুকে 'আমরা করব জয়' খোদাই করে মানবতার বীজ যেন বুনে দিলেন পরিচালক। তারপরেই তাঁর নিজের ব্যাখ্যা। এবং এর পরে পরপর বন্দি হয়েছেন কলকাতার একঝাঁক শিল্পী। যাঁরা বরাবর নেপথ্যে থেকে রঙে রঙে ভরিয়ে এসেছেন বাংলার চিত্রশিল্পকে। তালিকায় রয়েছেন যোগেন চৌধুরী, সমীর আইচ, সুব্রত গঙ্গোপাধ্যায়, শ্যামশ্রী বসু, ঈশা মহম্মদ প্রমুখ। ছোট ছবিতে ভূমিকা হিসেবে পরিচালক জানিয়েছেন সবার চিন্তার কথা। পরিচালক এবং প্রত্যেক শিল্পী ও ভাস্কর নিজের বাড়িতে বসে মুঠোফোনে নিজেদের বন্দি করেছেন।

COVID-19 এর কারণে দেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১,৩৭৩-তে এবং কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুসারে সোমবার ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৪২,৫৩৩-এ পৌঁছেছে। সক্রিয় কোভিড-১৯-এর সংখ্যা ২৯,৪৫৩, ১১,৭০6 জন সুস্থ হয়েছেন। মোট আক্রান্তের মধ্যে মোট ১১১ জন বিদেশি নাগরিকও অন্তর্ভুক্ত রয়েছেন।

লকডাউনে দু'মলাট ছেড়ে অনলাইনে বিশ্বকবি! রবীন্দ্র জয়ন্তীতে লাইভ কবিগান

রবিবার সন্ধ্যা থেকে মোট ৬৭ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে, এর মধ্যে গুজরাট থেকে ২৮ জন, মহারাষ্ট্রের ২৭, জন, রাজস্থানের ৬ জন, পশ্চিমবঙ্গ থেকে দু'জন এবং হরিয়ানা, পঞ্জাব, তামিলনাড়ু ও তেলেঙ্গানা থেকে একজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

.