Read in English
This Article is From May 03, 2018

90 বছর বয়সে মারা গেলেন বিশিষ্ট মার্ক্সবাদী অর্থনীতিবিদ অশোক মিত্র

বিশিষ্ট পণ্ডিত ও মার্ক্সবাদী অর্থনীতিবিদ অশোক মিত্র দীর্ঘদিন ধরে দীর্ঘস্থায়ী অসুস্থতার পর 90 বছর বয়সে মারা গেলেন.

Advertisement
Kolkata
Kolkata: কোলকাতা: বিশিষ্ট পণ্ডিত ও মার্ক্সবাদী অর্থনীতিবিদ অশোক মিত্র দীর্ঘদিন ধরে দীর্ঘস্থায়ী অসুস্থতার পর 90 বছর বয়সে মারা গেলেন, তিনি পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী এবং ভারতে প্রধান অর্থনৈতিক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন. তাঁর স্ত্রী দশ বছর আগেই মারা গেছেন. 

বাংলাদেশে জন্মগ্রহণকারী শ্রী মিত্র, বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে মাস্টার সমাপ্ত করার পর লখনৌ বিশ্ববিদ্যালয়ে পড়াতে শুরু করেছিলেন. তিনি নেদারল্যান্ডস থেকে পিএইচডি ডিগ্রি প্রাপ্ত করেন. তিনি দিল্লি স্কুল অব ইকোনমিক্স এবং আইআইএম কলকাতায় পড়ান এবং বিশ্বব্যাংকেও কাজ করেছেন।

মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর আমলে 1977 থেকে 1987 পর্যন্ত পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী ছিলেন তিনি । 1990-এর দশকের মাঝামাঝিতে তিনি রাষ্ট্রসভার সদস্য হন এবং শিল্প ও বাণিজ্য বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ছিলেন।

Advertisement
ইন্দিরা গান্ধী প্রধানমন্ত্রী থাকা কালীন 1970 থেকে 1972  সাল পর্যন্ত ভারতের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা ছিলেন তিনি. অবসর গ্রহণের পর তিনি সম্মানীয় অর্থনৈতিক ও রাজনৈতিক সাপ্তাহিক পত্রিকার  (ইপিডব্লু) সাথে যুক্ত ছিলেন. বেশ কয়েকটি বই লেখার পাশাপাশি, তিনি পত্রিকায় অনেক কলাম লিখেছিলেন এবং সমসাময়িক অর্থনীতি ও সামাজিক-রাজনৈতিক ক্ষেত্রে তার তীব্র বিশ্লেষণের জন্য পরিচিত ছিলেন, তাঁর মৃত্যুতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় গভীর শোক প্রকাশ করেছেন. তিনি টুইট করেছেন, "বিশিষ্ট অর্থনীতিবিদ, বাংলার প্রাক্তন অর্থমন্ত্রী এবং প্রাক্তন রাজ্যসভা সাংসদ ড. অশোক মিত্রের মৃত্যুতে দুঃখ প্রকাশ করেছেন.'' 

সিপিআই (এম) নেতা ও প্রাক্তন বামফ্রন্ট মন্ত্রী সূর্য কান্ত মিশ্র তাঁর শোক বার্তায় বলেছেন, শ্রী মিত্রের মৃত্যু একটা অপূরণীয় ক্ষতি. 
Advertisement
Advertisement