This Article is From Aug 12, 2018

বাংলার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক মজবুত করতে প্রবাসী বাঙালিদের আহ্বান ব্রিটেন

বাংলায় অভাবনীয় সম্পদ রয়েছে এবং আমি চাই সেই সম্পদের ব্যবহার করে দুই দেশের বাণিজ্যিক সম্পর্ককে আরও দৃঢ় করতে

বাংলার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক মজবুত করতে প্রবাসী বাঙালিদের আহ্বান ব্রিটেন

ব্রুস বাকনেল বলেন, বাংলা ও ব্রিটেনের মানব মূলধনের সম্পর্ক খুবই দৃঢ়

কলকাতা:

এ রাজ্য ও ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বজায় রাখার জন্য ব্রিটেনে বসবাসকারী বাঙালিদের আহ্বান জানালেন কলকাতার ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার ব্রুস বাকনেল।

"বাংলা ও ব্রিটেনের মধ্যে শক্তিশালী মাধ্যম হল মানুষ, মানুষই আমাদের মূলধন", বলেন বাকনেল। অ্যাক্ট ইস্ট পলিসি পরিচালনার জন্য সম্ভাবনাময় পশ্চিমবঙ্গকে তুলে ধরার জন্য আয়োজিত একটি অনুষ্ঠানে সাংবাদিক বৈঠকে একথা বলেন তিনি।

ব্রিটেনের ডেপুটি হাই কমিশনের তরফেই আয়োজিত এই সম্মেলনে  তিনি আরও বলেন, “বাংলায় অভাবনীয় সম্পদ রয়েছে এবং আমি চাই সেই সম্পদের ব্যবহার করে দুই দেশের বাণিজ্যিক সম্পর্ককে আরও দৃঢ় করতে।"

ব্রিটিশ যুক্তরাজ্যে, প্রচুর পরিমাণে ভারতীয়, বিশেষ করে বাঙালি জনসংখ্যা রয়েছে। কিন্তু তাঁরা বেশ ছড়িয়ে ছিটিয়ে আছে। অনেক বাঙালি ডাক্তার, বাঙালি আইনজীবী রয়েছে ব্রিটেনে, জানান বাকনেল।

ব্রিটিশ এই কূটনীতিক বলেছিলেন যে, মূলধন হিসেবে কেবল মানুষ নয় বাণিজ্য আর চিন্তাশক্তিরও মূলধন প্রয়োজন আন্তর্জাতিক সম্পর্ক প্রতিষ্ঠাপনের কারণে।

তিনি ভারতে ব্রিটিশ বিনিয়োগের প্রসঙ্গে বলেন, “পশ্চিমবঙ্গ বর্তমানে এই বিনিয়োগের পঞ্চম বৃহত্তম স্থান দখল করে নিয়েছে। ব্যবসা বাণিজ্যকে টেনে আনলেই তো হবে না নিজেকে বাণিজ্য আকর্ষণের যোগ্য করে তুলতে হবে।"

তিনি আরও বলেন, "এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) বাজারে ছেয়ে পড়ছে এবং এর ফলে বহু কর্মক্ষেত্র নষ্ট হবে। ম্যানুফ্যাকচারিংয়ের কাজেও অটোমেশন আসছে দ্রুত...এ আমাদের সামনে বড় চ্যালেঞ্জ। প্রযুক্তি তো বন্ধ করা যায় না। আমরাই নতুন প্রযুক্তি তৈরি করি এবং আমরাই তার এর সাথে কাজ করতে পারি। মানুষকে প্রযুক্তির সাথে তাল মিলিয়েই কাজ করতে হবে।"

নতুন এই পরিস্থিতিতে বাংলার কর্মসংস্থানের প্রেক্ষিতে তার মতামত জানতে চাওয়া হলে বাকনেল বলেন, "কূটনীতিক হিসেবে অনেক কিছুই আমি এখানে বলব না। আমি সবাইকে এটুকুই বলতে পারি যে কর্মসংস্থান তৈরির জন্য বাণিজ্যের সঠিক পরিস্থিতি তৈরি করতে হবে রাজ্যে। রাজ্যকে বাণিজ্যবান্ধব হয়ে উঠতে হবে।"

বাকনেল চামড়াজাত পণ্য, গহনা এবং এমনকি খাদ্যশিল্পের ক্ষেত্রে বাংলার শীর্ষস্থানীয় খ্যাতি অর্জনের কথাও বলেন এইদিন।“ বিখ্যাত মোমো তৈরির সবচেয়ে বড় ফাস্ট ফুডের আউটলেট প্রথম কলকাতাতেই শুরু হয়েছিল," তিনি বলেন।

পশ্চিমবঙ্গের বিদ্যুৎ ও অ-প্রচলিত শক্তি সম্পদের মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় বলেন, "যে পরিমাণ বিদ্যুৎ উদ্বৃত্ত রয়েছে তা বাণিজ্যের কাঠামো শুরুর জন্যর জন্য প্রস্তুত।"

শোভনদেব চটোপাধ্যায়, প্রধানমন্ত্রীর মমতা ব্যানার্জিকে ব্রিটেন সফরে সফল বলে উল্লেখ করে জানান এই সফর রাজ্যে বহু ব্যবসার সুযোগ তৈরির করে দেবে। তিনি আরও জানান, সৌরশক্তি ও জলবিদ্যুৎ শক্তিতে ভারতের অন্য রাজ্যকে পিছনে ফেলে এগোতে চলেছে বাংলা।

.