This Article is From Nov 06, 2018

২০১৯ সালের দ্বাদশ শ্রেণীর সিবিএসইতে ইংরেজি প্রশ্নের নমুনা জেনে নিন

এই বছর সিবিএসই’র দ্বাদশ শ্রেণীর পরীক্ষা নির্ধারিত সময়ের আগেই শুরু হবে বলে জানা গিয়েছে। সিবিএসই ইতিমধ্যেই নমুনা প্রশ্নপত্র এবং কীভাবে নম্বর দেওয়া হবে, তা তাদের ওয়েবসাইটে স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে।

২০১৯ সালের দ্বাদশ শ্রেণীর সিবিএসইতে ইংরেজি প্রশ্নের নমুনা জেনে নিন

আগামী বছরের সিবিএসই দ্বাদশ শ্রেণীর পরীক্ষা ইংরেজি প্রশ্নপত্রের নমুনা

নিউ দিল্লি:

এই বছর সিবিএসই'র দ্বাদশ শ্রেণীর পরীক্ষা নির্ধারিত সময়ের আগেই শুরু হবে বলে জানা গিয়েছে। সিবিএসই ইতিমধ্যেই নমুনা প্রশ্নপত্র এবং কীভাবে নম্বর দেওয়া হবে, তা তাদের ওয়েবসাইটে স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে। ইংরেজি (ইলেক্টিভ)-এর জন্য একশো নম্বরের প্রশ্নপত্র। তিনটিই ভাগ। পড়া, লেখা ও ব্যকরণ, সাহিত্য। সব মিলিয়ে মোট এগারোটি প্রধান প্রশ্ন থাকবে।

বিভাগ কঃ পড়া

এই বিভাগে দুটি অনুচ্ছেদ থাকবে। প্রতিটি অনুচ্ছেদের জন্য ১০ নম্বর। প্রথম অনুচ্ছেদ থেকে অতি সংক্ষিপ্ত প্রশ্ন থাকবে ১০'টি। দ্বিতীয় অনুচ্ছেদ থেকে দুটি রচনাধর্মী প্রশ্ন থাকবে।

বিভাগ খঃ লেখা ও ব্যকরণ

এই বিভাগে মোট চল্লিশ নম্বর থাকবে। পাঁচটি প্রশ্ন থাকবে। যার মধ্যে চারটিতে পড়ুয়ার লেখার দক্ষতা বিচার করা হবে। একটি প্রশ্নের মাধ্যমে দেখা হবে ব্যকরণের জ্ঞান।

বিভাগ গঃ সাহিত্য

এই বিভাগেও চল্লিশ নম্বরের প্রশ্ন থাকবে। কবিতা থেকে দশ নম্বরের একটি প্রশ্ন। এছাড়া পাঁচ নম্বরের দুটো প্রশ্ন, চার নম্বরের একটি প্রশ্ন, ছ'নম্বরের একটি প্রশ্ন এবং দশ নম্বরের একটি প্রশ্ন থাকবে।

 

.