This Article is From Nov 26, 2018

শুধু পড়ালেই হবে না, স্কুলে ক্লাস হচ্ছে কিনা দেখতে হবে শিক্ষকদেরই, মত শিক্ষামন্ত্রীর

প্রাথমিক  শিক্ষার গুরুত্ব আগের চেয়ে এখন অনেকটা বেড়েছে।  আর তাই এ ব্যাপারে আগ্রহও বেড়েছে। পাল্লা  দিয়ে বেড়েছে  বিএড কলেজের সংখ্যা

Advertisement
অল ইন্ডিয়া

পার্থ জানান গত সাত বছরে   প্রাথমিক শিক্ষায় ৭৩ হাজার  শিক্ষক ও শিক্ষিকা নিয়োগ  করেছে।

কলকাতা:

শুধু পড়ালেই হবে না,  প্রতিদিন  স্কুলে নিয়ম মেনে  ক্লাস হচ্ছে কিনা  সেটা দেখাও শিক্ষকদের দায়িত্ব। দলীয় সভা  থেকে  প্রাথমিক শিক্ষকদের এই বার্তাই দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তৃণমূল অনুমোদিত প্রাথমিক শিক্ষক সংগঠনের সভা থেকে  পার্থ রবিবার বলেন। ‘ সদস্যদের কাছে  আমাদের আবেদন  প্রতিদিন ক্লাস হচ্ছে  কিনা সেটা আপনারা খেয়াল করুন। ছাত্রদের উপস্থিতি কেমন সেটাও নজর করুন। এই  কাজটা আমাদের সকলের জন্য করা দরকার। প্রাথমিক শিক্ষকদের  নিয়োগের ক্ষেত্রে সাম্প্রতিক কালে একাধিক জটিলতা তৈরি হয়েছে। কখন হাইকোর্ট আবার কখনও সুপ্রিম  কোর্টে দায়ের হয়েছে মামলাও।

এই মামলার প্রসঙ্গ তুলে  শিক্ষা মন্ত্রী আগেও বলেছেন  নিয়োগ  প্রক্রিয়া থমকে  দিতেই মামলা  হচ্ছে। আর দলীয় সভা  থেকে তিনি  বলেন, এখন যারা  রাস্তায়  নেমে আন্দোলন করছেন বাম আমলে  তাঁরা কোথাও ছিলেন! এরপর পার্থ জানান গত সাত বছরে  তৃণমূল সরকার  প্রাথমিক শিক্ষায় ৭৩ হাজার  শিক্ষক ও শিক্ষিকা নিয়োগ  করেছে। অন্যদিকে সাংবাদিকের  প্রশ্নের জবাবে পার্থ জানান  কোন স্কুলে কোন বিষয়ের  শিক্ষক লাগবে সেটা  দেখে  নিয়েই  হচ্ছে  নিয়োগ প্রক্রিয়া।

কলেজে তোলাবাজি করলেই ব্যবস্থা, আশ্বাস শিক্ষামন্ত্রীর

Advertisement

প্রাথমিক  শিক্ষার গুরুত্ব আগের চেয়ে এখন অনেকটা বেড়েছে।  আর তাই এ ব্যাপারে আগ্রহও বেড়েছে। পাল্লা  দিয়ে বেড়েছে  বিএড কলেজের সংখ্যা। এখন উপযুক্ত প্রশিক্ষণ ছাড়া  প্রাথমিক স্তরে চাকরির পরীক্ষায় বসা যায় না। আদতে  নিয়োগ  সংক্রান্ত জটিলতার অনেকটা জুড়েই আছে এই নিয়মটা। কেন্দ্রীয় আইন অনুসারে প্রশিক্ষণ না  থাকলে পরীক্ষায় বসা যায় না। তবে  এ রাজ্যে প্রশিক্ষিত প্রার্থীর সংখ্যার চেয়ে  শূন্য আসনের সংখ্যা একটা সময় বেশি ছিল। তাই কেন্দ্রের কাছে  নিয়মে বদল আনার দাবি জানায়  রাজ্য। সাময়িক ভাবে অনুমতি দেয় মানব সম্পদ  উন্নয়ন দপ্তর। এরই মাঝে পদ্ধতিগত খামতির অভিযোগ এনে মামলা দায়ের হয়। একই সঙ্গে  ওঠে  দুর্নীতির অভিযোগও। তবে আদালতের হস্তক্ষেপে  সমস্যা মিটে যাওয়ার  সম্ভবনা তৈরি হয়।

একনজরে বিশেষ বিশেষ কিছু খবর:



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
Advertisement
Advertisement