Read in English
This Article is From Nov 15, 2018

কী সেই পরীক্ষা যার জন্য কোরিয়ায় স্থগিত হল বিমানযাত্রা, দেশ জুড়ে অফিস খোলা হল দেরীতে!

শিক্ষা মন্ত্রকের মতে, এই বছর প্রায় 5,59,000 শিক্ষার্থী এই কঠিন পরীক্ষায় বসছেন। পরীক্ষা চলবে টানা নয় ঘণ্টা।

Advertisement
ওয়ার্ল্ড

সিওলের এহওয়া গার্লস ফরেন ল্যাঙ্গুয়েজ স্কুলে চলছে এই কলেজ প্রবেশ পরীক্ষা

সিওল :

বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার হাজার হাজার ছাত্রছাত্রী একটি গুরুত্বপূর্ণ জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রবেশ পরীক্ষায় বসেছেন। এই পরীক্ষা সংক্রান্ত সম্ভাব্য বিভ্রান্তি কমিয়ে আনতে অসাধারণ ব্যবস্থা গ্রহণ করেছে কর্তৃপক্ষ।

এই কলেজ প্রবেশ পরীক্ষা দক্ষিণ কোরিয়ার ভয়ঙ্কর চাহিদাযুক্ত স্কুল ব্যবস্থাপনার ফলাফল। একটি অতি-প্রতিযোগিতামূলক সমাজে এটি ছাত্র ছাত্রীদের প্রাপ্তবয়স্ক জীবনকে সংজ্ঞায়িত করতে, শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলিতে পড়ার সুযোগ পেতে এবং উচ্চতর সামাজিক অবস্থান, ভালো চাকরি এবং এমনকি বিবাহে সম্ভাবনাও জুড়ে রয়েছে দক্ষিণ কোরিয়ার এই পরীক্ষার সঙ্গে।

শিক্ষা মন্ত্রকের মতে, এই বছর প্রায় 5,59,000 শিক্ষার্থী এই কঠিন পরীক্ষায় বসছেন। পরীক্ষা চলবে টানা নয় ঘণ্টা। দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি মুন জে-ইন আঞ্চলিক শীর্ষ সম্মেলনের জন্য সিঙ্গাপুরে ছিলেন। এই পরীক্ষার জন্য তাঁর ফেসবুক পেজে পরীক্ষার্থীদের শুভেচ্ছা বার্তা পোস্ট করেছেন তিনি।

পরীক্ষার্থীদের বিরক্তি হতে পারে বা সমস্যা সৃষ্টি করতে পারে এমন যেকোনও বিষয়ের সমাধান করতে কিছু অসাধারণ ব্যবস্থা নেওয়া হয়।

Advertisement

১. জনসাধারণের অফিস, প্রধান ব্যবসাবাণিজ্য এবং স্টক বাজার স্বাভাবিকের চেয়ে একঘন্টা পরে খোলা হয় এইদিন, যাতে ট্রাফিক ব্যবস্থা সহজতর করা যায় এবং শিক্ষার্থীরা পরীক্ষাকেন্দ্রে সময়মত পৌঁছতে পারেন। পরীক্ষা শুরু হয়েছিল সকাল ৮.৪০-এ (2340 GMT) ।

২. ট্রাফিকে আটকে থাকা কোনও পরীক্ষার্থী পুলিশ গাড়ি ও মোটরবাইকের সাহায্যে পরীক্ষাকেন্দ্রে পৌঁছাতে পারেন।

Advertisement

৩. সাউথ কোরিয়ার বিমানবন্দরে সমস্ত বিমানের ওঠানামা ২৫ মিনিটের জন্য স্থগিত রাখা হয় এবং বিমানবাহিনীর সমস্ত বিমানকে আকাশে 3,000 মিটার (10,000 ফুট) এর চেয়ে বেশি উচ্চতা বজায় রাখার নির্দেশও দেওয়া হয়।

৪. পরিবহন মন্ত্রক জানায়, পরীক্ষার কারণে ১৩৪ টি ফ্লাইটের সময় পুনরায় নির্ধারিত করা হবে।

Advertisement

৫. ইলেকট্রনিক্স সামগ্রীর ব্যবহার পরীক্ষাহলে কঠোরভাবে নিষিদ্ধ এবং পরীক্ষার শেষ না হওয়া পর্যন্ত কোনও পরীক্ষার্থী স্কুল প্রাঙ্গণ ছাড়তে পারবে না।

৬. তবে এই বছরের পরীক্ষায় তারা মাস্ক পরে পরীক্ষা দিতে পারবেন। শিক্ষা মন্ত্রক জানিয়েছে যে, ধুলো দূষণের মাত্রার বেশি হওয়ায় কোরিয়ার অবস্থা বেশ খারাপ।

Advertisement

এই পরীক্ষার ফলাফল প্রকাশ হবে ৫ ডিসেম্বর।



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
Advertisement