বাংলায় পড়ুন
This Article is From May 19, 2018

কানেপি নামের একটি গ্রাম ভাং পাতা কে অনলাইন ভোটের পর তাদের চিহ্ন হিসেবে গ্রহণ করল

এই সপ্তাহে নির্বাচনের ফলাফল আসার পর জানা গেল 15000 মানুষের মধ্যে 12000 মানুষ ভাং পাতা কে ভোট দিয়েছেন ।

Advertisement
অফবিট

ডিজাইনার টনু কুক কানেপি সেই চিহ্নকে একটি কাগজের মাধ্যমে হাতে ধরে রয়েছেনভ(রইটার্স)

টালিন, এস্তোনিয়া: একটি ভাং পাতা, "মেরি জেন" শিরোনামের সাথে সবার পছন্দের চিহ্ন হয়ে দাঁড়ালো। এস্তোনিয়ায় একটি গ্রাম আছে যার নামের আক্ষরিক অর্থ "ভাং"। এক স্থানীয় আধিকারিক সূত্রে জানিয়েছেন যে সেই গ্রামবাসীরা অনলাইন ভোট প্রদান করলেন গাঁজা পাতা কে তাদের সরকারি চিহ্ন বা লোগো হিসেবে গ্রহণ করার জন্য।
 গ্রামটি দক্ষিণ এস্তোনিয়ায় অবস্থিত। এই গ্রামের "কানেপি" নামকরণ করা হয়েছে কারণ শতাধিক বর্ষ আগে সেখানে "হেম্প" শিল্প হতো যা দিতে তেল ও বস্ত্র তৈরি করা হত।
"হেম্প"এক ধরনের ভাংপাতা যেটি শিল্পের ক্ষেত্রে ব্যবহার করা হয়। এতে শরীরে বিশেষ ক্ষতি হয়না।
"বর্তমানে ভাং পাতা কে প্রধানত একটি নেশার দ্রব্য মনে করা হয়। কিন্তু হেম্পের মত ভাং পাতা কে বিভিন্ন কাজে ব্যবহার করা হয় এবং তার শতাধিক গুন ও আছে," এই কথাটি কানেপির পরিষদ সদস্য আন্দ্রাস সিমে এ এফ পি কে বলেন। সাথে আরও বলেন গ্রামের এই নতুন চিহ্নে তিনি কিছু ভুল হয়েছে মনে করছেন না।
"আমাদের এখানে কিছু স্থানীয় ব্যবসায়ী রয়েছেন যারা হেম্পের তৈরি জৈব তেল ও ময়দা তৈরি করেন। এবং তিনি জানান, একটি স্থানীয় বেকারি হেম্পের দানার পাউরুটি ও বিক্রি করেন এবং আর একজন ব্যবসায়ী হেম্প দিয়ে কংক্রিট তৈরি করেন।

প্রসঙ্গত, ষষ্ঠাদশ শতকে কানেপি একটি ছোট গ্রাম হিসেবে মানচিত্রে দেখা যায়। তারপর দিন যেতে যেতে গ্রামটি তার আধিপত্য বিস্তার করে এবং বর্তমানে এই গ্রামে 5000 বাসিন্দা বসবাস করেন । মূলত, গতবছর এই গ্রামটি ও কিছু পারিপার্শ্বিক গ্রাম একত্রে একটি পৌরসভা তৈরি করার পরই গত বছর থেকে গ্রামের বাসিন্দা 5000 এ গিয়ে দাঁড়িয়েছে।
 এই নতুন পৌরসভা নির্বাচনের চিহ্ন, পতাকা ও কুলচিহ্ন গ্রহণ করার জন্য একটি অনলাইন ভোট প্রদান প্রক্রিয়া শুরু। এই নির্বাচনে যে কোন এস্তোনিয়া বাসীর জন্য খোলা ছিল।
এই সপ্তাহে  নির্বাচনের ফলাফল আসার পর জানা গেল 15000 মধ্যে 12000  মানুষ ভাং পাতা কে ভোট দিয়েছে । একটি ভাং পাতা, "মেরি জেন" শিরোনামার সাথে সবার পছন্দের চিহ্ন হয়ে দাঁড়ালো কারন,
গাঁজা, এস্তোনিয়া তে এখনো অবৈধ। তবুও কানেপির নেতা রা ঠিক করেন, যে জয়ী চিহ্নটি কে তারা কুলচিহ্নবিদ্যা কমিশনে পাঠাবেন এবং পাঠানোর পর এটি সম্মতিও পায়।
এস্তোনিয়ার গ্রিন পার্টি এবং রবিকানেপ এন জি ও, তথ্য প্রযুক্তি সম্পর্কে ওয়াকিবহাল ই ইউ বাল্টিক স্টেটে একত্রে কাজ করছেন ঔষধি গাঁজা কে বৈধ করার জন্য। এখানে 1.3 মিলিয়ন মানুষ থাকেন তবে আপাতত তাদের প্রচারণা সামান্য সাফল্য পেয়েছে। 
 
Advertisement