This Article is From Oct 31, 2019

ইউরোপিয় সাংসদদের সফর ছিল “সপরিবারে ভ্রমণের” মতো, জানাল সরকার

ইউরোপিয় সাংসদদের সফর ছিল “সপরিবারে ভ্রমণের” মতো, জানাল সরকার

মঙ্গলবার জম্মু ও কাশ্মীরে যায় ২৩ জন ইউরোপিয় সাংসদের প্রতিনিধি দল

জম্মু ও কাশ্মীরে (Jammu and Kashmir) ২৭জন ইউরোপিয় সাংসদের (European lawmakers) সফর ঘিরে উঠেছে নানা প্রশ্ন, তারমধ্যেই বৃহস্পতিবার বিদশমন্ত্রক জানাল, বিষয়টি জানে তারা। এই সফরের প্রাসঙ্গিকতা নিয়ে প্রশ্ন তুলেছে কংগ্রেস। তারমধ্যেই, এদিন বিদেশমন্ত্রকের মুখপাত্র রবিশ কুমার বললেন, “এটা সরকারের দৃষ্টি আকর্ষণ করেছে যে, এই প্রতিনিধিদল ভারত সফরে আসছে”। মঙ্গলবার জম্মু ও কাশ্মীরে যায় ইউরোপিয় সংসদের ২৩ জন সদস্য, সেখানকার বিশেষ মর্যাদা বা ৩৭০ ধারা প্রত্যাহার এবং রাজ্যটিকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করার পর, থেকে জম্মু ও কাশ্মীরে কড়াকড়ি জারি করা হয়েছে। তারমধ্যে, মঙ্গলবার সফরে যান ২ জন ইউরোপিয় সাংসদ।

"জম্মু ও কাশ্মীর, লাদাখ নতুন ভবিষ্যতের দিকে অগ্রসর হচ্ছে": প্রধানমন্ত্রী

৫ অগস্ট জম্মু ও কাশ্মীর নিয়ে কেন্দ্রের পদক্ষেপের পর, এই প্রথম কোনও বিদেশী সফরের সেখানে সফর। এই নিয়ে সরকারের বিরুদ্ধে তোপ দেগেছে কংগ্রেস।  বিষয়টিকে তারা “অপরিণত, কুপরামর্শ, এবং খারাপভাবে জনসংযোগ” বলে মন্তব্য করেছে।

বিদেশমন্ত্রকের মুখপাত্র রবিশ কুমারের মন্তব্য উদ্ধৃত করে সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, “যে সমস্ত ইউরোপিয় সাংসদ ভারতে এসেছিলেন, ভারতকে জানার ইচ্ছেপ্রকাশ করেছিলেন তাঁরা...এটা ছিল সপরিবারের ভ্রমণের মতো”। বিদেশমন্ত্রকের তরফে বলা হয়েছে, তাঁদের সফরের উদ্দেশ্য ছিল “ভারতে কীভাবে সন্ত্রাসবাদ চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে”।

বিষয়টি নিয়ে এই প্রথমবার মন্তব্য করল বিদেশমন্ত্রক। আগের সপ্তাহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করেন ইউরোপিয় সংসদের সদস্যরা, তারপরেই সরকারের তরফে প্রধানমন্ত্রীর মন্তব্য উদ্ধৃত করে বিবৃতি জারি করা হয়। কেন বিষয়টিতে বিদেশমন্ত্রক “নীরব”, তা নিয়ে প্রশ্ন তোলে বিদেশমন্ত্রক।

অফিসে তালা, ইউরোপিয় সাংসদদের জম্মু ও কাশ্মীর সফরের আয়োজকদের নিয়ে প্রশ্ন

কংগ্রেস মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা বলেন, “মাদি শর্মা কে, তা কি জানিয়েছেন প্রধানমন্ত্রী?  ইউরোপিয় সাংসদদের ব্যক্তিগত সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে সময় করিয়ে দেওয়ার বিষয়ে মাদি শর্মার কী ক্ষমতা, এবং কেন ভারত সরকার সেই সুবিধা তাঁকে দিচ্ছে?  পুরো সফরের খরচ কোথা থেকে এল” ?

বৃহস্পতিবার রবিশ কুমার বলেন, “আমি মনে করি, আমাদের পরিষ্কার হতে হবে, যে, এই সফরে যাঁরা ছিলেন, তাঁদের সরকারিভাবে আসার কোনও প্রয়োজনীয়তা ছিল না”।

"জম্মু ও কাশ্মীর, লাদাখ নতুন ভবিষ্যতের দিকে অগ্রসর হচ্ছে": প্রধানমন্ত্রী

তিনি বলেন, “তাঁরা ইউরোপের বিভিন্ন দেশ থেকে আলাদা দৃষ্টিভঙ্গির, এবং তাঁরা আলাদা রাজনৈতিক দলের। আগেও যেভাবে বৈঠক নির্ধারিত হত, সেভাবেই করা হয়েছে”। তিনি আরও বলেন, “এই ধরণের সফর, কখনও আমরাও আয়োজন করি, এবং কখনও তাঁরা নিজেরাই করেন”। বিদেশমন্ত্রকের মুখপাত্রের কথায়, “গুরুত্বপূর্ণ দিক হল, এই ধরণের বৃহত্তর প্রভাব রয়েছে কিনা। এটার কি জাতীয় স্বার্থ রয়েছে”?

.