This Article is From Aug 06, 2018

আজকের ভারতে বিবেকানন্দকেও আক্রান্ত হতে হত দাবি শশী থারুরের

মাস খানেক আগে তিনি বলেছিলেন আগামী লোকসভা নির্বাচনে ক্ষমতায় ফিরলে ভারতকে বিজেপি ‘হিন্দু পাকিস্তান’ বানিয়ে ছাড়বে।

আজকের ভারতে বিবেকানন্দকেও আক্রান্ত হতে হত দাবি শশী থারুরের

গত মাসে প্রকাশ্য রাস্তায় আক্রান্ত হন স্বামী অগ্নিবেশ

হাইলাইটস

  • তিরুঅন্তপুরমের একটি অনুষ্ঠানে বক্তব্য রাখেন শশী থারুর
  • সেখানে তাঁর দাবি আজকের ভারতে আক্রান্ত হতেন বিবেকানন্দ
  • স্বামী অগ্নিবেশের ওপর হওয়া আক্রমণকে সামনে রেখে এমন কথা বলেন শশী
তিরুঅন্তপুরম:

মাস খানেক আগে তিনি বলেছিলেন আগামী লোকসভা নির্বাচনে ক্ষমতায় ফিরলে ভারতকে বিজেপি ‘হিন্দু পাকিস্তান’  বানিয়ে ছাড়বে। পাল্টা জবাব দিতে দেরি করেনি বিজেপি। এমন মন্তব্যের জন্য নিজের দল কংগ্রেসেও সমালোচিত হন সাংসদ তথা প্রাক্তন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী শশী থারুর।

তবে নিজের বক্তব্য থেকে সরে আসেননি তিনি। এবার ফের শশীর তোপের মুখে বিজেপি। তিরুঅন্তপুরমের একটি অনুষ্ঠানে  দেশ জুড়ে তৈরি হওয়া অসহিষ্ণুতা প্রসঙ্গে  রবিবার শশী বললেন, এখনকার মানুষ হলে আক্রান্ত হতেন স্বয়ং বিবেকানন্দ। তাঁর মুখে ইঞ্জিন ওয়েল ছুঁড়ে মারা হত।

গুণ্ডারা তাঁকে রাস্তায় ফেলে মারত। একথা বলতে গিয়ে স্বামী অগ্নিবেশের নাম উল্লেখ করেন সাংসদ। তাঁর মনে হয় মানুষের জন্য  কাজ করে চলা স্বামী অগ্নিবেশকে  ঝায়খণ্ডের পাকুড়ের রাস্তায় যে ভাবে আক্রান্ত হতে হয়েছে, সেই একই ঘটনা ঘটত স্বামী বিবেকানন্দের সঙ্গে।

গত মাসে প্রকাশ্য রাস্তায় আক্রান্ত হন স্বামী অগ্নিবেশ। একদল লোক তাঁকে রাস্তার মধ্যেই মারতে থাকে। কিল, চড় বা ঘুষি বাদ ছিল না কিছুই।  স্বামী মনে করেন আক্রমণকারীরা সকলেই বিজেপির সঙ্গে জড়িত।  

সে দাবি অবশ্য খারিজ করেছে বিজেপি।  দলের ঝাড়খণ্ড শাখার তরফে বলা হয়েছে ওই মারধরের সঙ্গে বিজেপি যুক্ত নয়। কিন্তু গোটা ঘটনায় যে দেশ জুড়ে তাদেরই মুখ পুড়েছে তাতে কোনও  সন্দেহ নেই। এদিন সেই ঘটনার কথা মনে করিয়ে দিয়ে থারুর বলেন, স্বামী বিবেকানন্দ সব ধর্ম ও সমস্ত মানুষকে সম্মানের কথা বলতেন বারে বারে বুঝিয়ে দিতেন  কোনও কিছুই  মানবতার চেয়ে বেশি জরুরি নয়।  

এ ধরনের কথা বললেই তাঁকে আক্রান্ত হতে হত।  দেশের  এই ‘অসহিষ্ণুতা’ ব্যাখ্যা করতে গিয়ে বেশ কয়েকটি পরিসংখ্যান পেশ করেন থারুর । তাঁর দাবি স্বরাষ্ট্রমন্ত্রকের তথ্য বলছে গত চার বছরে গোটা দেশে 2,920 টি সাম্প্রদায়িক সংঘর্ষের ঘটনা ঘটেছে। তাছাড়া গরু পাচারকারী সন্দেহে মারধরের ঘটনা ঘটেছে  68টি।  

 

.