Read in English
This Article is From Sep 30, 2019

জন্মদিনে প্রকাশ পাচ্ছে গান্ধিজির বই, চিঠির নির্বাচিত সংকলন, প্রকাশক পেঙ্গুইন ক্লাসিকস

জাতির জনকের জন্মদিনের আগে, তাঁর লেখার অংশবিশেষ সংকলন করা হয়েছে একটি বইয়ে, জানিয়েছে বই প্রকাশনা সংস্থা পেঙ্গুইন ক্লাসিকস

Advertisement
অল ইন্ডিয়া Edited by

মহাত্মা গান্ধির রচনাগুলির এমন সংকলন এই প্রথম বলেই দাবি করেন প্রকাশক

নয়াদিল্লি:

মহাত্মা গান্ধির (Mahatma Gandhi) বই, চিঠিপত্র এবং অহিংস নাগরিক আন্দোলন ও বিপ্লব সম্পর্কিত প্রবন্ধগুলিকে এবার একজায়গায় করে প্রকাশ করা হচ্ছে। জাতির জনকের জন্মদিনের আগে, তাঁর লেখার অংশবিশেষ সংকলন করা হয়েছে একটি বইয়ে, জানিয়েছে বই প্রকাশনা সংস্থা পেঙ্গুইন ক্লাসিকস (Penguin Classics)। পণ্ডিত-লেখক ত্রিদীপ সুহ্রুদের (Tridip Suhrud) সংকলিত বই: “অহিংস প্রতিরোধের শক্তি: নির্বাচিত রচনাগুলি” (The Power of Nonviolent Resistance: Selected Writings) বইটি মহাত্মা গান্ধির দেড়শতম জন্মবার্ষিকীর আগে তাঁর লেখাগুলিকে একত্রিত করেছে। মহাত্মার ‘হিন্দ স্বরাজ', ‘দক্ষিণ আফ্রিকায় সত্যগ্রহ', "ফ্রম ইয়েরাভদা মন্দির: আশ্রম অবজারভেন্সেস' বইয়ের অংশ এবং হেনরি ডেভিড থোরিউ এবং লিও টলস্টয়ের লেখা তাঁর নির্বাচিত পাঠ্য অংশ এই বইয়ের অন্তর্ভুক্ত হয়েছে। 

কলকাতার একটি বাড়ি হতে চলেছে গান্ধি-যাদুঘর, এখানেই ১৯৪৭ সালে ছিলেন মহাত্মা

এতে সক্রেটিসের জীবন সম্পর্কিত প্রবন্ধগুলির মাধ্যমে মহাত্মা গান্ধী কীভাবে অহিংস আন্দোলনের শক্তি এবং স্পষ্টতা প্রকাশ করেছিল সেই বিষয়েও লেখা রয়েছে। এবং পরবর্তীকালে মার্কিন নাগরিক অধিকার আন্দোলনের কর্মী এবং সাধারণ মানুষকে কীভাবে গান্ধিজি অনুপ্রাণিত করেছিলেন সেই সম্পর্কেও আলোচনা করা হয়েছে এই বইয়ে।

Advertisement

প্রধানমন্ত্রীকে “ভারতের পিতা” মানতে পারছেন না”?আপনি ভারতীয় নন, বললেন মন্ত্রী

মহাত্মা গান্ধির রচনাগুলির এমন সংকলন এই প্রথম বলেই দাবি করে প্রকাশক জানান, তাঁর মতে বইটির প্রকাশনার মধ্যে দিয়েই ‘অনেক কিছু নতুন করে শুরু হবে'। প্রকাশক বলেন, “গান্ধি রচনাগুলির সংক্ষিপ্ত কিন্তু প্রয়োজনীয় নির্বাচিত অংশ সংকলন গান্ধিজির লেখার সময়কেও তুলে ধরছে। একইসঙ্গে বর্তমান রাজনৈতিক পরিবেশকেও আতসকাঁচের নীচে নিয়ে আসছে। নতুন প্রজন্মকে নাগরিক অধিকার বিষয়ে পাঠ দিতে, গান্ধিজির মতামতকে অনুসরণ করতে, অনুপ্রাণিত এবং অনুশীলন করতে সাহায্য করবে এই বই।”

Advertisement
Advertisement